কফির সঙ্গে পাতি লেবুর রস মিশিয়ে পান করলে ওজন কমে, জানুন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল Health Tips কতটা সত্যি


প্রত্যেকেই ওজন কমানোর একটি সহজ, কার্যকর উপায় খুঁজছেন। তাই যখন  কফি এবং লেবুর পানীয়, যা বাড়িতে সহজে বাড়িতে পাওয়া যায় তাই দিয়েই মেদ ঝরিয়ে ফেলার কথা ভাবছেন। সোশ্যাল মিডিয়াতে প্রচার চলছে কফির সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে পান করলে দ্রুত মেদ কমে যায়।  

Web Desk - ANB | / Updated: Aug 21 2022, 07:34 AM IST

প্রত্যেকেই ওজন কমানোর একটি সহজ, কার্যকর উপায় খুঁজছেন। তাই যখন  কফি এবং লেবুর পানীয়, যা বাড়িতে সহজে বাড়িতে পাওয়া যায় তাই দিয়েই মেদ ঝরিয়ে ফেলার কথা ভাবছেন। সোশ্যাল মিডিয়াতে প্রচার চলছে কফির সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে পান করলে দ্রুত মেদ কমে যায়।    যদিও আজ অবধি এর ক্যালোরি-বার্নিং কার্যকারিতার উপর কোনও প্রমাণ-ভিত্তিক গবেষণা নেই, কিন্তু তারপরেও এটি খুব জনপ্রিয় হয়েছে। 

এক ডায়েট বিশেষজ্ঞ বলেছেন, এমন কোনও প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি যা থেকে স্পষ্ট হয় যে কফির সঙ্গে লেবু মিশিয়ে খেলে দ্রুত ওজন কমে। একই সঙ্গে এটি কতটা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তাও প্রমাণিত হয়নি। কিন্তু তারপরেও এটি ডায়েট ফ্যাডে পরিণত হওয়ার পিছনে যুক্তি কী হতে পারে? “এর কিছু অংশ গ্রহণযোগ্যতার সাথে সম্পর্কিত। বিশেষজ্ঞ বলেছেন,  ব্ল্যাক কফি ক্যালোরি-মুক্ত  হলেও এটি ওজন কমায় না। ক্যাফিন ক্যালোরি কমায় না কিন্তু ক্ষুধা নিবারক। বিশেষজ্ঞের কথায় কফি উদ্দীপর। গোটা দিন আপনাকে উদ্দীপিত রাখতে সাহায্য করে। ৭০-৮০ দশকে মডেলরাও ব়্যাম্পে হাঁটার আহে কফি খেতেন।

পুষ্টিবিদের কথায় তারপর বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে কফি আপনার বেসাল মেটাবলিজম রেট (BMR) বাড়িয়েছে। কারণ ক্যাফিন নিউরোট্রান্সমিটার অ্যাডেনোসিনকে ব্লক করতে এবং ডোপামিনের মতো উদ্দীপক নিউরোট্রান্সমিটার বাড়াতে পরিচিত। কিন্তু সত্যিই আপনার BMR বাড়ানোর জন্য, আপনাকে প্রচুর পরিমাণে ক্যাফিন পান করতে হবে, সম্ভবত দিনে 12 থেকে 15 কাপ। এর নেতিবাচক স্বাস্থ্যের পরিণতিও হতে পারে যেমন ডিহাইড্রেশন (ক্যাফিন একটি মূত্রবর্ধক), ঘুম হ্রাস এবং উদ্বেগ বৃদ্ধি। আপনার শরীর ক্রমবর্ধমান কাপের সাথে সামঞ্জস্য করায় আসক্তির কথা উল্লেখ করবেন না। এছাড়াও, আপনি চরম অ্যাসিডিটি বিকাশ করতে পারেন। ওজন কমানোর জন্য, কেউ অসুস্থ হতে পারে না।

লেবুর জল সম্পর্কে পুষ্টিবিদের মতে এটি ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্ট, ফোলেট, খনিজ এবং কম স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল এবং লবণে সমৃদ্ধ। ক্ষারীয় হওয়ায় এটি আপনার অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভালো এবং আপনাকে শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে রক্ষা করে। এটি আপনাকে হাইড্রেটেড থাকতে সাহায্য করে এবং এটি জল ধরে রাখার প্রতিষেধক।


পুষ্টিবিদের কথায় , ফ্লেভার প্রোফাইল বলে কিছু আছে। লেবু এবং চায়ের মধ্যে সামঞ্জস্য থাকলেও লেবু এবং কফি অবশ্যই অরুচিকর। এটিতে কেবল প্রচুর তিক্ততা এবং কষা হবে, অবশ্যই অন্য কোনও স্বাস্থ্যকর  পানীয়ের মতো খেতে হবে না। 
 

Share this article
click me!