করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কাদের সবচেয়ে বেশি, জানুন কী বলছেন গবেষকরা

  • দেশ তথা রাজ্য়ে করোনায় প্রত্য়েকেরও আতঙ্কের শেষ নেই 
  • তবে এক্ষেত্রে আশার আলো দিয়েছেন একদল গবেষক 
  • কোন ব্লাড গ্রুপের সংক্রমণ হওয়ার প্রবণতা বেশি, কারা বেশি সুরক্ষিত 
  • এই বিষয়ে স্পষ্ট ধারণা দিয়েছেন ডেনমার্কের গবেষকেরা 
     

Asianet News Bangla | Published : Oct 16, 2020 10:29 AM IST / Updated: Oct 16 2020, 04:06 PM IST

 করোনায় প্রত্য়েকেরও আতঙ্কের শেষ নেই। এই বুঝি 'আমারও হল' একটা আশঙ্কা প্রত্য়েকেরই উদ্বেগ বাড়িয়ে তুলছে। করোনা আক্রান্ত হলে কী কী উপসর্গ প্রকাশ পাবে তা ভাল করেই জানা দেশ তথা রাজ্য়ের মানুষ। তবে অনেকেই মনেই প্রশ্ন যদি প্রকাশ না পায়, উপসর্গ ছাড়াই হয় সংক্রমণ সেক্ষেত্রে কীইবা করণীয়।

 

 

আরও পড়ুন, আজই NEET পরীক্ষার ফল প্রকাশ, রেজাল্ট জানুন এই ঠিকানায়

 

করোনা হওয়ার প্রবণতা কাদের বেশি


 কেবলমাত্র বাধ্যমূলক পরীক্ষা না হলে ধরাও তো পড়বে না। তবে এক্ষেত্রে আশার আলো দিয়েছেন একদল গবেষক। তারা জানিয়েছেন কাদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, সেটার একটা ধারণা নেওয়া সম্ভব। কোন কোন ব্লাড গ্রুপের সংক্রমণ হওয়ার প্রবণতা বেশি, আর কারাই বা বেশি সুরক্ষিত, তা এবার বিস্তারিত জেনে নেওয়া যাক। সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, এ এবং এবি ব্লাড গ্রুপের মানুষের করোনায় আক্রান্ত হওয়া সম্ভাবনা সবচেয়ে বেশি। এনিয়ে প্রথম গবেষণা করেছিলেন ইউনিভার্সিটি অফ সার্দান ডেনমার্ক এবং ওডএনন্স বিশ্ববিদ্য়ালয় এবং হাসপাতালের গবেষকরা।

 

 

আরও পড়ুন, বন্ধ ঘর থেকে আসছিল দুর্গন্ধ, দোতালায় উঠতেই থমকে দাঁড়াল পাটুলি থানার পুলিশ

করোনা সংক্রমণ থেকে কারা বেশি সুরক্ষিত

 তবে ঝুঁকির দিকই নয়, কারা থাকবেন বেশি সুরক্ষিত, তাও জানিয়েছেন ওই গবেষকরা। যাদের ব্লাডগ্রুপ ও নেঘেটিভ কিংবা পজেটিভ যাই হোক না কেন তাঁদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। গবেষকরা মোট ৪ লক্ষ ৭৩ হাজার মানুষের উপর পরীক্ষা চালিয়ে এই সিদ্ধান্ত জানিয়েছেন।
 

Share this article
click me!