নিয়মিত হাত ধোওয়ার অভ্যাস কেবল করোনা নয়, কমাতে পারে এই জটিল রোগগুলিও

  •  ১৫ অক্টোবর পালিত হয় গ্লোবাল হ্যান্ড ওয়াশিং ডে
  • এর উদ্দেশ্য হল  হাত ধোয়ার গুরুত্ব সম্পর্কে সচেতন করা
  • আমাদের সব সময় হাত পরিষ্কার রাখা উচিত
  • হাত পরিষ্কার রাখা একটি অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ

Asianet News Bangla | Published : Oct 15, 2020 9:09 AM IST

প্রতি বছর, গ্লোবাল হ্যান্ড ওয়াশিং ডে বিশ্বব্যাপী ১৫ অক্টোবর পালিত হয় এবং এই দিবসটি উদযাপনের উদ্দেশ্য হল জনগণকে হাত ধোয়ার সুবিধা এবং তার গুরুত্ব সম্পর্কে সচেতন করা। বিশেষত বর্তমানে মহামারী আবহে চিকিত্সকরাও পরামর্শ দিয়েছেন যে আমাদের সব সময় হাত পরিষ্কার রাখা উচিত। শুধু জন দিয়ে নয় সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়া উচিত। কারণ নোংরা আমাদের শরীরে বিভিন্ন ধরণের রোগের কারণ হতে পারে। অতএব, হাত পরিষ্কার রাখা একটি অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ যার দ্বারা আপনি নিজে সুস্থ থাকতে পারবেন এবং জীবাণুগুলি অন্য লোকদের মধ্যে ছড়িয়ে পড়া থেকে রক্ষা করতে পারবেন।

আরও পড়ুন- মোবাইলের স্ক্রীনে ২৮ দিন সক্রিয় থাকতে পারে করোনা, জেনে নিন তা জীবানুমুক্ত রাখার উপায়

সর্বোপরি কীভাবে জীবাণু ছড়ায়-

এই মুহুর্তে, যখন বিশ্বজুড়ে করোনার ভাইরাস এর মুখোমুখি হচ্ছে, তখন হাত পরিষ্কারের গুরুত্ব অনেক বেড়ে গিয়েছে। আমরা সকলেই জানি যে আমরা যখন কোনও দূষিত পৃষ্ঠকে স্পর্শ করি তখন পৃষ্ঠের জীবাণুগুলি আমাদের হাতের সঙ্গে লেগে আমাদের চোখ, নাক এবং মুখের সাহায্যে শরীরে প্রবেশ করে। জানলে অবাক হবেন, বিশ্বজুড়ে টয়লেট ব্যবহার করার পরেও মাত্র ১৯ শতাংশ মানুষ সাবান দিয়ে হাত পরিস্কার করেন। অর্থাৎ বিপুল সংখ্যক মানুষ টয়লেট ব্যবহার করার পরেও হাত ধোয় না। আর এর কারণেই শ্বাস ও পেটের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন রোগ এবং সংক্রমণের ফলে অসুস্থ হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

সাবান দিয়ে হাত ধুলে শুধু করোনা ভাইরাস নয় আরও নানা রোগ এড়ানো যায়। আমেরিকার শীর্ষ স্বাস্থ্য সংস্থা CDC (সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন) এর মতে, মানুষ বা প্রাণীর মল সালমোনেলা, ইকোলি -মত আরও নানান বিপজ্জনক জীবাণুর একটি গুরুত্বপূর্ণ উত্স, যা ডায়রিয়ার ঝুঁকি বৃদ্ধি করতে সক্ষম। অ্যাডেনোভাইরাস এবং হাত পায়ের মুখের রোগের মতো শ্বাস প্রশ্বাসের সংক্রমণও ছড়াতে পারে।

আপনি জেনে অবাক হবেন যে আপনি যদি নিয়মিত হাত ধুয়ে থাকেন, ডায়রিয়ায় অসুস্থ মানুষের সংখ্যা ২৩ থেকে ৪০ শতাংশ কমে যেতে পারে। সাবান দিয়ে হাত ধুলে ৫ বছরের কম বয়সী বাচ্চাদের নিউমোনিয়া সম্পর্কিত সংক্রমণের সংখ্যা ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস করতে পারে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল, ডায়রিয়ার ঝুঁকি, পেট খারাপ এবং পেট সম্পর্কিত আরও অনেক সমস্যা ৫৮ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। সর্দি-সর্দি-কাশির মতো শ্বাসকষ্টজনিত রোগগুলিও সাধারণ জনগণের মধ্যে ১৬ থেকে ২১ শতাংশ কমে যেতে পারে।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগ সম্পর্কিত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগগুলির কারণে, স্কুলগামী শিশুদের প্রায়শই স্কুল থেকে ছুটি নিতে হয়, এই সমস্যা ৫৭ শতাংশ পর্যন্ত কমানো যেতে পারে। ডায়রিয়া সম্পর্কিত রোগ এবং শ্বাস প্রশ্বাসের সংক্রমণের চিকিত্সার জন্য প্রায়শই প্রচুর পরিমাণে অ্যান্টিবায়োটিক খেতে হয়। এমন পরিস্থিতিতে যদি আপনি নিয়মিত হাত ধুয়ে থাকেন তবে অ্যান্টিবায়োটিকের অতিরিক্ত ব্যবহার এবং অ্যান্টিবায়োটিক প্রতিরোধের সমস্যাও হ্রাস করা যায়। (সিডিসির পরিসংখ্যান)। তাই নিয়মিত হাত ধোওয়ার অভ্য়াস গড়ে তুলুন, নিজে সুস্থ থাকুন অপরকেও সুস্থ থাকতে সাহায্য করুন।

Share this article
click me!