ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা অবশ্যই খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার, ঘটবে স্বাস্থ্যের উন্নতি

ডায়াবেটিস আক্রান্ত হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এই সময় এমন খাবার খাওয়া দরকার যা এই শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করবে। আজ রইল পাঁচটি খাবারের হদিশ। নিয়মিত এই পাঁচটি খাবার খাদ্যতালিকায় রাখলে শরীর থাকবে সুস্থ। জেনে নিন কী কী খাবেন।

Sayanita Chakraborty | / Updated: Aug 28 2022, 05:15 AM IST

ডায়াবেটিসের রোগী এখন চারিদিকে। বয়স ৩০-এর কোটায় পা দিল কি না, একের পর এক রোগ বাসা বাঁধে শরীরে। অনেকের তো আরও অল্প বয়স থেকে হার্টের সমস্যা, প্রেসার, হাইপার টেনশন থেকে শুরু করে ফ্যাটিলিভারের মতো কঠিন সমস্যা। এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে ডায়াবেটিস। এই রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে জীবনযাত্রায় আমূল পরিবর্তন আনা দরকার। সুস্থ থাকতে চাইলে নিয়মিত ওষুধ খাওয়ার সঙ্গে হিসেব করে খাওয়া দাওয়া থেকে শুরু করে এক্সাসরাইজ করতে হয়। এই সময় সুস্থ থাকতে চাইলে খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার। ডায়াবেটিস আক্রান্ত হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এই সময় এমন খাবার খাওয়া দরকার যা এই শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করবে। আজ রইল পাঁচটি খাবারের হদিশ। নিয়মিত এই পাঁচটি খাবার খাদ্যতালিকায় রাখলে শরীর থাকবে সুস্থ। জেনে নিন কী কী খাবেন। 

আপেল খাওয়া ডায়াবেটিসের রোগীদের জন্য খুবই প্রয়োজন. এতে রয়েছে ভিটামিন সি, পলিফেবল ও একাধিক উপকারী যৌগ। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। রোজ একটি করে ফল খাওয়া ডায়াবেটিসের রোগীদের জন্য খুবই উপকারী। 

তেমনই খেতে পারেন গাজর। এতে থাকা একাধিক উপকারী যোগ রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। রোজ দুপুরে ভাতের সঙ্গে গাজর খান। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ উপকারী সবজি রাখুন তালিকাতে। 

খেতে পারেন শস্য। যেমন ওটস, বার্লি, কইনোয়া, বাজরার মতো উপাদান। এগুলো পুষ্টিতে ভরপুর। যা শরীর রাখে সুস্থ সঙ্গে রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। এই ধরনের খাবার শরীরের সকল ঘাটতি পূরণ করে। মেনে চলুন এই টিপস। 

খেতে পারে চর্বি যুক্ত মাছ। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ ডায়াবেটিসের রোগীদের জন্য খুবই উপকারী। রোজ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ রাখুন তালিকাতে। এতে স্বাস্থ্যের উন্নতি ঘটবে। ডায়াবেটিস রোগীরা অবশ্যই খাদ্যতালিকায় রাখুন এই খাবার। ঘটবে স্বাস্থ্যের উন্নতি। দূর হবে স্বাস্থ্যর জটিলতা। 

এর সঙ্গে নিয়মিত দই খান। প্রোটিন, ক্যালসিয়াম, প্রোবায়োটিক সমৃদ্ধ থাকে দই। যা শরীর সুস্থ রাখতে বেশ উপকারী। সকলেরই খাদ্যতালিকায় রাখতে পারেন দই। এতে শরীর থাকবে সুস্থ। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। তাই রোজ খাদ্যতালিকায় রাখুন এমন খাবার।  
 

আরও পড়ুন- রইল গণেশ পুজো স্পেশ্যাল ১০ ধরনের মোদকের হদিশ, দেখে নিন কীভাবে বানাবেন

আরও পড়ুন- ব্রেকআপের পর মেয়েরা কী করে, সত্যিটা জানলে অবাক হবেন

আরও পড়ুন- কীভাবে এবং কখন গোল মরিচ ব্যবহার করবেন, স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের অনেক উপকার পাবেন

Share this article
click me!