ডায়াবেটিক রোগীরা খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সবজি, সহজে মিলবে উপকার

ক্রমে বাড়ছে ডায়াবেটিসের সমস্যা। এই সময় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে তা শরীরের বাকি অঙ্গ প্রত্যঙ্গের ওপর প্রভাব বিস্তার করবে। তাই রোগ থেকে বাঁচতে কিংবা ডায়াবেটিক রোগীরা সুস্থ থাকতে বদল আনুন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সবজি। এতে শরীর থাকবে সুস্থ। জেনে নিন কোন কোন সবজি ডায়াবেটিসের রোগীদের জ্ন্য উপকারী।

Sayanita Chakraborty | Published : Jul 31, 2022 4:46 AM IST

হার্টের রোগ, কিডনির রোগ থেকে হাই প্রেসারের সমস্যা এখন ঘরে ঘরে। এর সঙ্গে ক্রমে বাড়ছে ডায়াবেটিসের সমস্যা। খুঁজলে অধিকাংশ পরিবারে একাধিক ডায়াবেটিসের রোগীর সন্ধান মিলবে। অল্প বয়সেই এই রোগ থাবা বসাচ্ছে শরীরে। এই রোগের প্রধান কারণ হল দুশ্চিন্তা। মানসিক উদ্বেগ, মানসিক অবসাদ, দুশ্চিন্তার মতো কারণে ডায়াবেটিসের মতো রোগ শরীরে বাসা বাঁধে। তাছাড়াও অস্বাস্থ্যর জীবনযাত্রা ওই রোগও আরও একটি কারণ। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে থাকতে হবে নিয়মে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে তা শরীরের বাকি অঙ্গ প্রত্যঙ্গের ওপর প্রভাব বিস্তার করবে। তাই রোগ থেকে বাঁচতে কিংবা ডায়াবেটিক রোগীরা সুস্থ থাকতে বদল আনুন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সবজি। এতে শরীর থাকবে সুস্থ। জেনে নিন কোন কোন সবজি ডায়াবেটিসের রোগীদের জ্ন্য উপকারী। 

গাজর খেতে পারেন ডায়াবেটিসের রোগীরা। এতে ভিটামিন এ, ফাইবার আছে। যা ডায়াবেটিসের রোগীদের জন্য খুবই উপকারী। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে ও চোখ ভালো রাখে। রোজ গাজর খেতে পারেন স্যালাডে। 

ব্রকোলি খেতে পারেন ডায়াবেটিসের রোগীরা। এতে আছে ফাইবার। এটি প্রিবায়োটিক হিসেবে কাজ করে। যা ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী। সুস্থ থাকতে খেতে পারেন ব্রকোলি। ডায়াবেটিক রোগীরা খাদ্যতালিকায় রাখুন এই সবজি, মিলবে উপকার।

টমেটো খেতে পারেন ডায়াবেটিসের রোগীরা। রোজ টমেটো স্যুপ খান। অথবা খান কাঁটা টমেটো। এটিতে লাইকোপিন থাকে বেশি। যা রক্তে শর্করার মাত্রা ঠিক রাখার সঙ্গে হার্ট ভালো রাখে। তাই এই ধরনের রোগীরা রোজ খাদ্যতালিকায় রাখুন টমেটো।   

অবশ্যই রোজ এখটি করে শসা খান। দুপুরে ভাতের পাতে কিংবা জল খাবারে খেতে পারেন শসা। এতে রয়েছে একাধিক উপকারী উপাদান। এটি শরীর সুস্থ রাখবে। রক্তের শর্করার মাত্রা ঠিক রাখে, ডিহাইড্রেশনের সমস্যা দূর করে সঙ্গে অনেকক্ষণ পেট ভরা রাখে। তাই রোজ শসা খান।  
 
ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী হল মটরশুটি। এটি ভিটামিন সি, ভিটামিন এ-তে পরিপূর্ণ মটরশুটি। এতে আছে ফাইবার। রোজ খেতে পারেন এই সবজি। মূলত শীতের মরশুমে এই সবজিতে বাজার ভরে যায়। সেই সময় ডায়াবেটিসের রোগীরা নিয়মিত খান মটরশুটি। এবার থেকে ডায়াবেটিক রোগীরা খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সবজি, মিলবে উপকার। 

আরও পড়ুন- রান্নায় ব্যবহার করুন জিরে-ধনের বিশেষ মিশ্রণ, মিলবে রোগ থেকে মুক্তি, জেনে নিন কীভাবে

আরও পড়ুন- আসল জামদানি চেনার সহজ উপায়, পুজোর আগে দাম দিয়ে শাড়ি কেনার অগে অবশ্যই জেনে নিন টিপস

আরও পড়ুন- জ্বর-সর্দি-কাশির মতো সমস্যায় ভুগছেন অনেকে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে জুস খান

Share this article
click me!