রান্নায় ব্যবহার করুন জিরে-ধনের বিশেষ মিশ্রণ, মিলবে রোগ থেকে মুক্তি, জেনে নিন কীভাবে

এই মরশুমে সুস্থ থাকতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই সঙ্গে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। আজ রইল বিশেষ একটি খাবারের হদিশ। যারা কয়েকদিন ধরে সর্দি-কাশি-জ্বরের মতো সমস্যায় ভুগছেন তারা খেতে পারেন এটি। ঘরোয়া টোটকায় সহজে মুক্তি মিলবে। জেনে নিন কীভাবে বানাবেন।

Sayanita Chakraborty | Published : Jul 31, 2022 3:58 AM IST

জ্বর-সর্দি-কাশির সমস্যা এখন ঘরে ঘরে। প্রতিটি পরিবারেই কেউ না কেউ ভুগছেন জ্বরে। কারও সর্দি-কাশি লেগেই আছে। তো কারও দেখা দিচ্ছে অন্য রকম উদ্বেগ। এদিকে এখনও বিদায় নেয়নি করোনা। সে কারণে সামান্য জ্বরেও সকলে আতঙ্কিত হয়ে যাচ্ছেনই। এই মরশুমে সুস্থ থাকতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই সঙ্গে মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। আজ রইল বিশেষ একটি খাবারের হদিশ। যারা কয়েকদিন ধরে সর্দি-কাশি-জ্বরের মতো সমস্যায় ভুগছেন তারা খেতে পারেন এটি। ঘরোয়া টোটকায় সহজে মুক্তি মিলবে। জেনে নিন কীভাবে বানাবেন। 

উপকরণ- ধনে গুঁড়ো (৪ টেবিল চাচ), জিরে গুঁড়ো (৩ চামচ), মৌরি (১ চামচ), কালো মরিচ (১ চাচম)

পদ্ধতি- প্রথমে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও মৌরি শুকনো খোলায় ভেজে নিন। এবার তা ঠান্ডা হতে নিন। এবার তিনটি মশলা এক সঙ্গে নিয়ে গুঁড়ো করে নিন। এবার কালো মরিচ গুঁড়ো মেশান এর সঙ্গে প্রতিদিন যে কোনও সবজি ও ডাল রান্নায় সময় এই মিশ্রণ ব্যবহার করুন। মিলবে উপকার।    

রোগ প্রতিরোধ ক্ষমতার অভাবেই অধিকাংশ অসুস্থ হয়ে পড়েন। এই সময় সুস্থ থাকতে এমন খাবার খান যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। খেতে পারেন ধনে-জিরের এই মিশ্রণ। এই মশলায় থাকা একাধিক উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। শরীর থাকবে সুস্থ। যে কোনও রোগের সঙ্গে লড়াই করা সম্ভব। এর সঙ্গে রোজ প্রচুর জল খান। এই ফ্লু থেকে বাঁচতে কিংবা শরীর সুস্থ রাখতে প্রচুর জল পান করা প্রয়োজন। তেমনই প্রয়োজন সঠিক খাদ্যগ্রহণ। এই সময় রোজ প্রোটিন, ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম রাখুন খাদ্যতালিকাতে। এতে শরীর থাকবে সুস্থ। খেতে পারেন গাজর, টমেটো, শসার মতো খাবার। তেমনই খেতে পারেন স্ট্রবেরি, লেবু, লিচু, তরমুজের মতো ফল। প্রতিদিন সবজি সেদ্ধ যেমন খাবেন, তেমনই খান একটি করে মরশুমি ফল। এতে শরীর থাকবে সুস্থ। 

ঋতুপরিবর্তনের কারণেই হোক কিংবা অসাবধানতার জন্য বর্তমানে জ্বর, সর্দি, কাশির সমস্যা হচ্ছে অনেকের। অন্য দিকে, বেড়ে চলেছে করোনা আক্রান্তের সমস্যা। এর মাঝে মাঙ্কি পক্স ও টমেটো ফিভার উদ্বেগ বাড়াচ্ছে। এই সময় সুস্থ থাকতে প্রয়োজন সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এবার থেকে এই মশলার মিশ্রণ থানয মিলবে উপকার। 

আরও পড়ুন- আসল জামদানি চেনার সহজ উপায়, পুজোর আগে দাম দিয়ে শাড়ি কেনার অগে অবশ্যই জেনে নিন টিপস

আরও পজ্বর-সর্দি-কাশির মতো সমস্যায় ভুগছেন অনেকে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে জুস খানড়ুন-

আরও পড়ুন- কচুপাতার মস্তগুণ, বর্ষাকালে রোজ পাতে রাখলেই তফাতটা বুঝতে পারবেন
      

Share this article
click me!