জ্বর-সর্দি-কাশির মতো সমস্যায় ভুগছেন অনেকে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে জুস খান

জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা ঘরে ঘরে। অন্য দিকে, বেড়ে চলেছে করোনা আক্রান্তের সমস্যা। এর মাঝে মাঙ্কি পক্স ও টমেটো ফিভার উদ্বেগ বাড়াচ্ছে। এই সময় সুস্থ থাকতে প্রয়োজন সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এবার থেকে জুস খান। আজ রইল পাঁচটি জুসের হদিশ। জেনে নিন কী কী খাবেন। 

Sayanita Chakraborty | / Updated: Jul 31 2022, 06:25 AM IST

ঋতুপরিবর্তনের কারণেই হোক কিংবা অসাবধানতার জন্য বর্তমানে অসুস্থ হয়ে পডডছেন অনেকে। জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা ঘরে ঘরে। অন্য দিকে, বেড়ে চলেছে করোনা আক্রান্তের সমস্যা। এর মাঝে মাঙ্কি পক্স ও টমেটো ফিভার উদ্বেগ বাড়াচ্ছে। এই সময় সুস্থ থাকতে প্রয়োজন সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এবার থেকে জুস খান। আজ রইল পাঁচটি জুসের হদিশ। জেনে নিন কী কী খাবেন। 
খেতে পারেন গাজরের জুস। এতে রয়েছে ভিটামিন এ। আছে বিটা ক্যারোটিন। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। একটি গাজর নিয়ে তার গা ভালো করে পরিষ্কার করে নিন। এবার তা টুকরো করে কেটে নিন। মিক্সিতে দিন গাজরের টুকরো। দিন পরিমাণ মতো জল। প্রয়োজনে সামান্য চিনি ও নুন দিন। ভালো করে ব্লেন্ড করে নিন। এবার ছেঁকে নিন। রোজ খান এই জুস। 

হলুদ দুধের শরবত খেতে পারেন। হলুদ বেটে নিন। আবার দুধের সঙ্গে হলুদ ভালো মিশিয়ে নিন। সামান্য চিনি দিন। রোজ খেতে পারেন হলুদ দুধের শরবত। মিলবে উপকার। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। 
খেতে পারেন টমেটোর জু্স। টমেটো কেটে টুকরো করে নিন।  মিক্সিতে দিন টমেটো টুকরো। দিন পরিমাণ মতো জল। প্রয়োজনে সামান্য চিনি ও নুন দিন। ভালো করে ব্লেন্ড করে নিন। টমেটোতে থাকা ভিটামিন এ, সি, কে, থায়ামিন, পটাশিয়াম, ফলেট, ভিটামিন বি ৬, ম্যাগনেসিয়াম রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। 

খেতে পারেন স্ট্রবেরি জুস। রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে বেশ উপকারী এই জুস। স্ট্রবেরিতে থাকে ভিটামিন বি৬, ভিটামিন এ, ভিটামিন সি, জিঙ্ক, ম্যাগনেশিয়াম ও মিনারেলেরে মতো উপাদান। যা শরীর সুস্থ রাখে। যে কোনও রোগ থেকে রক্ষা করে। তাই খেতে পারেন এই স্ট্রবেরির জুস। 

তেমনই সুস্থ ও রোগ মুক্ত থাকতে শরীর থেকে টক্সিন দূর করা দরকার। সেই টক্সিন দূর হয় নিয়মিত গরম জল খেলে। রোজ খালি পেতে ১ গ্লাস করে হালকা উষ্ণ জল পান করুন। মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে শরীর থেকে দুষিত পদার্থ বের করা অত্যন্ত প্রয়োজনীয়। তাই রোজ মেনে চলুন এই নিয়ম। তেমনই মলত্যাগে সুবিধা হয় গরম জল খেলে। অনেকেই কোষ্ঠ কাঠিন্যের সমস্যায় ভোগেন। তারা রোজ ঘুম থেকে উঠে ১ গ্লাস ঈষদুষ্ণ গরম জল পান করুন।
 

আরও পড়ুন- প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করলেও অতিরিক্ত গুলঞ্চ সেবন মারাত্মক ক্ষতিও করতে পারে

আরও পড়ুন- বর্ষার মরশুমে ত্বক উজ্জ্বল হবে ডিটক্স ওয়াটারের গুণে, রইল ৫টি পানীয়ের হদিশ

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

Share this article
click me!