সারাদিন পেট ফুলে আছে, অসহ্য লাগছে, অবহেলা না করে জেনে নিন কয়েকটি দরকারী বিষয়

অধিকাংশ ব্যাক্তিই তা ভুঁড়ি ভেবে ভুল করে বসেন। ফলে সেই দিকে বিশেষ নজর না দিয়ে অনেকেই এড়িয়ে যান। এতে পেটের আদলের বদল ঘটে অনেকটাই।

Jayita Chandra | Published : Sep 17, 2021 11:05 AM IST

অনেকেরই শরীরের তুলনায় পেটের অংশ বেশি ফুলে থাকে। অধিকাংশ ব্যাক্তিই তা ভুঁড়ি ভেবে ভুল করে বসেন। ফলে সেই দিকে বিশেষ নজর না দিয়ে অনেকেই এড়িয়ে যান। এতে পেটের আদলের বদল ঘটে অনেকটাই।

আরও পড়ুন- হোমিওপ্যাথি ওষুধ যদি খান, এই নিয়মগুলো মেনে চলছেন তো

আরও পড়ুন- ​জলেও কি বাড়তে বাড়ে মেদ, সঠিক নিয়ম জেনে জল পান করে এবার হয়ে উঠুন স্লিম

ঠিক কী কী কারণে ফোলা পেটের সমস্যা দেখা দেয় তা জেনে নিনঃ

১. কোনও খাবার যদি কেউ ভালোবেসে বা মনোযোগ না দিয়ে খান তবে ফোলা পেটের সমস্যা দেখে দেয়। খেতে খেতে অন্যকিছু করা বা ভাবা, যার ফলে খাবার সঠিক উপপায় গায়ে লাগে না। এ থেকে পেট ফুলতে পারে।
২. মন যদি ভালো না থাকে তা থেকেও পেট ফুলতে পারে। কারণ মনের যদি স্বস্তির অভাব ঘটে তবে তা থেকে হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যায়। 
৩. বেশ কিছুক্ষণ না খেয়ে থাকলেও পেটের সমস্যা দেখা দেয়। এবং তা থেকে পেট ফুলে যায়। যাদের গ্যাসের সমস্যা রয়েছে তাদেরও পেটের ওপরের অংশ ফুলে থাকে।
৪. অতিরিক্ত পরিমাণে ওষুধ খেলে তার প্রভাব শরীরে পড়ে। অ্যান্টিবায়োটিকের পরিমাণ বেশি মাত্রায় হয়ে গেলেও পেটের ওপরের অংশ ফুলে যায়।
৫. একই জায়গা বসে সাত ঘন্টার ওপর বেশি কাজ করলে পেট ফুলে ওঠে। কারণ এই সময় ক্যালরি কম ক্ষয় হয়। 
৬. হরমোনের সমস্যা শরীরে দেখা দিলেও পেটের ওপরের অংশ ফুলে থাকে। থাইরডের সমস্যায় যারা ভুগছেন তারা, তাদেরও পেটের ওপরের অংশ ফোলা হয়। 

    

Share this article
click me!