ওজন কমাতে নিজেই বানাচ্ছেন ডায়েট প্ল্যান? দেখে নিন এই পাঁচটি ভুল করছেন না তো?

কালী পুজোর আগে কমিয়ে ফেলুন বাড়তি মেদ। ওজন কমানোর ক্ষেত্রে অধিকাংশ নিজেই বানাচ্ছেন ডায়েট প্ল্যান। এতে ওজন কমার বদলে বেড়ে চলে। দেখে নিন এই পাঁচটি ভুল করছেন না তো? ওজন কমাতে অবশ্যই মাথায় রাখুন এই পাঁচটি জিনিস।

Web Desk - ANB | Published : Oct 8, 2022 4:19 AM IST

বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। এতদিন দুর্গাপুজোর আগে চলছেন কঠিন ডায়েট। চলেছে এক্সারসাইজ। এতে কয়েক কেজি কমেছিল ঠিকই। কিন্তু, পুজোর কদিনে ফের বেড়েছে ওজন। পুজোর কটা দিন সব ভুবে অনেকেই জমিয়ে খাওয়া দাওয়া করেছেন। কেউ দু বেলা খেয়েছেন রেস্তোরাঁর খাবার, কেউ সারাদিনে অগুন্তি কোল্ড ড্রিংক্স খেয়েছেন। এই করতে গিয়ে বেড়েছে ওজন। এবার সামনেই কালী পুজো। কালীপুজোতেও অনেকের একাধিক প্ল্যান থাকে। এবার পুজোর আগে কমিয়ে ফেলুন বাড়তি মেদ। ওজন কমানোর ক্ষেত্রে অধিকাংশ নিজেই বানাচ্ছেন ডায়েট প্ল্যান। এতে ওজন কমার বদলে বেড়ে চলে। দেখে নিন এই পাঁচটি ভুল করছেন না তো? ওজন কমাতে অবশ্যই মাথায় রাখুন এই পাঁচটি জিনিস। 

ব্রেকফাস্ট স্কিপ করবেন না ভুলেও। অধিকাংশ ওজন কমাতে গিয়ে অর্ধেক খেয়ে থাকেন কিংবা না খেয়ে থাকার প্রবণতা আছে। এই ভুল একেবারে নয়। সকালের খাবার কখনও স্কিপ করবেন না। এতে ওজন কমার বদলে বেড়ে যাবে। দিনের শুরুতে ভারী ব্রেকফাস্ট করুন। এতে মিলবে উপকার। 

অপরিকল্পিত ডায়েট করবেন না। এতে ওজন কমার বদলে বেড়ে যাবে। ডায়েট করার আগে ভালো করে পরিকল্পনা করে নিন। কোন সময় কী খাবের, কখন খাবেন সব আগে ছকে নিন। এতে মিলবে উপকার। 

এই সময় প্রচুর জল খেতে হবে। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খান। তা না হলে ওজন কমা কঠিন। এই সময় রোজ প্রচুর পরিমাণে জল খান। তা না হলে ওজন কমা কঠিন। জল শরীরের দুষিত পদার্থ বের করে দেয়। এটি ডিটক্সের কাজ করে। মেনে চলুন এই বিশেষ টিপস। 

দুপুরের খাবার ভুলেও স্কিপ করবেন না। অধিকাংশ ওজন কমাতে গিয়ে অর্ধেক খেয়ে থাকেন কিংবা না খেয়ে থাকার প্রবণতা আছে। এই ভুল একেবারে নয়। সকালের খাবার কখনও স্কিপ করবেন না। এতে ওজন কমার বদলে বেড়ে যায়। সঙ্গে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। 

তেমনই এই সময় স্বাস্থ্যকর খাবার খান। খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়ামের মতো পুষ্টি কর উপাদান। রোজ সবজি ও ফল খান। এতে মিলবে উপকার। সঙ্গে ওজন কমাতে পাঁচটি ভুল করবেন না। এতে হতে পারে বিপদ।  
 

আরও পড়ুন- স্ট্রেসের সমস্যা সমাধানে ম্যাসাজ করুন এই চারটি তেল দিয়ে, জেনে নিন কী কী

আরও পড়ুন- পালিত হচ্ছে বিশ্ব হাসি দিবস, জেনে নিন শারীরিক ও মানিসক সুস্বাস্থ্য বজায় রাখতে হাসির ভূমিকা

আরও পড়ুন- যৌনমিলনের আগে কেন ফোর প্লে-তে জোর দিতে বলছেন বিশেষজ্ঞরা, সমীক্ষায় উঠে এল নয়া তথ্য

Read more Articles on
Share this article
click me!