রোজকার হরেক ডালে কি কি গুণ লুকিয়ে রয়েছে ? এই ডালগুলির উপকারিতা জেনে নিন

আজকাল ফাস্টফুডের প্রবণতা এতটাই বেড়ে গেছে যে মানুষ খাবারে ডাল রাখতে ভুলে গেছে। এমতাবস্থায় যুব সমাজের পাশাপাশি শিশুদের স্বাস্থ্যের ওপরও এর প্রভাব পড়ছে। প্রত্যেকের অবশ্যই ডায়েটে মসুর ডাল অন্তর্ভুক্ত করা উচিত। 

Parna Sengupta | / Updated: Oct 07 2022, 07:14 AM IST

শরীরকে সুস্থ রাখতে সব সময় স্বাস্থ্যকর খাবার অর্থাৎ পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। ভারতীয় খাবারের একটি বিখ্যাত খাবার, মসুর ডাল পুষ্টিগুণে ভরপুর। মসুর ডালে উচ্চ পরিমাণে প্রোটিন পাওয়া যায় যা মানুষের শারীরিক বিকাশে সাহায্য করে এবং শরীরের কার্যকারিতাকে ভালো রাখে। প্রায় প্রত্যেক ভারতীয়ই খুব আগ্রহের সাথে ডাল খান, তাই আমরা যদি মসুর, ভাত বা ডাল না খাই, তাহলে খাবার অসম্পূর্ণ মনে হয়। প্রতিটি বাড়ির রান্নাঘরে দুই-তিন ধরনের ডাল পাওয়া যাবে। মসুর ডাল প্রোটিন সমৃদ্ধ যা আমাদের শরীরের জন্য অপরিহার্য। জেনে নিন কোন ডালের উপকারিতা।

আজকাল ফাস্টফুডের প্রবণতা এতটাই বেড়ে গেছে যে মানুষ খাবারে ডাল রাখতে ভুলে গেছে। এমতাবস্থায় যুব সমাজের পাশাপাশি শিশুদের স্বাস্থ্যের ওপরও এর প্রভাব পড়ছে। প্রত্যেকের অবশ্যই ডায়েটে মসুর ডাল অন্তর্ভুক্ত করা উচিত। মসুর ডাল খেলে আপনার শরীর যেমন প্রচুর পুষ্টি পায়, তেমনি এর সেবনে আরও অনেক উপকার পাওয়া যায়। আসুন জেনে নিই বিভিন্ন ধরনের ডাল খেলে কি কি উপকার পাওয়া যায়।

ছোলার ডাল

ছোলার ডালে খাদ্যতালিকাগত প্রোটিন খুব বেশি পরিমাণে পাওয়া যায় পাশাপাশি তামা, ম্যাঙ্গানিজের মতো খনিজও এতে পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। এমন পরিস্থিতিতে আপনি যদি ডায়াবেটিস থেকে দূরে থাকতে চান, তাহলে অবশ্যই ছানার ডাল খান। পেঁয়াজ, রসুন, টমেটো, জিরা ইত্যাদি মিশিয়ে যখনই এই ডাল তৈরি করা হয়, তখনই খাওয়ার মজা দ্বিগুণ হয়ে যায়।

তুর ডাল

তুর ডাল অনেকেই বেশ ভালোবাসেন। মানুষ এই ডাল বেশি খায়। খাবারে এর স্বাদ অন্যান্য পার্টির তুলনায় অনেক ভালো। জটিল ডায়েটারি ফাইবার এতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। এছাড়াও, এটি সেবন করলে, আপনি সকালে মলত্যাগে কোন সমস্যা অনুভব করবেন না।

লাল মসুর ডাল

মসুর ডাল খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যাদের পিত্ত বা হজমের গন্ডগোল রয়েছে তাদের মসুর ডাল খাওয়া উচিত। শুধু তাই নয়, মসুর ডাল খেলে শরীরে রক্তের পরিমাণ যেমন বাড়ে, তেমনি ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও দূর হয়।

বিউলি বা কলাই ডাল

আয়রন আমাদের পুরো শরীরকে সুস্থ রাখে, তাই আমাদের খাদ্যতালিকায় উরদ ডাল অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। উরদ ডাল সেবনে রক্তস্বল্পতা হয় না এবং শরীরে শক্তির মাত্রা বৃদ্ধি পায়। শক্ত হাড়ের জন্য এটি খাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

মুগ ডাল 

আপনি যদি হজম সংক্রান্ত সমস্যায় অস্থির থাকেন, তাহলে অবশ্যই মুগ ডাল খান। এর সেবনে গ্যাসের সমস্যা দূর হয়, এর সাথে ডায়াবেটিস ও হৃদরোগেও মুগ ডাল খাওয়া খুবই উপকারী।

সবুজ মুগ ডাল:

সবুজ মুগ ডাল টুকরা নয়, ছোট গোল দানার মতো। এই মসুর ডালে ক্যালরির পরিমাণ খুবই কম এবং ক্যালসিয়ামের পরিমাণ বেশি। সবুজ মুগ ডাল খেলে হাড় মজবুত হয়।

কাবুলি ডাল

মানুষ কাবুলি ডাল খুব কম খায়। অন্যান্য ডালের মতো এই ডালও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। যদি আপনার শরীরে হিমোগ্লোবিনের মাত্রার ঘাটতি থাকে তবে এই ডালটি নিয়মিত সেবন করুন। এছাড়াও এটি আয়রন এবং ফলিক অ্যাসিড সমৃদ্ধ।

আরও পড়ুন- লক্ষ্মীপুজোর আগে ঘরে আনুন নতুন লুক, ঘর পরিষ্কার করতে ব্যবহার করুন এই কয়টি জিনিস

আরও পড়ুন- ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন এই ৫টি ফুলের নির্যাস, জেনে নিন কোন উপায় মিলবে উপকার

আরও পড়ুন- লক্ষ্মীবারে ২২ ও ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের দর

Share this article
click me!