এইগুলো খাওয়ার পর ভুল করেও জল পান করবেন না, ফল হতে পারে মারাত্মক

এমন আরও অনেক খাবার রয়েছে, সঙ্গে সঙ্গে জল পান করলে স্বাস্থ্যের আরও ক্ষতি হতে পারে। আমরা আপনাকে এমন কিছু জিনিসের কথা বলব, যা খাওয়ার পর ভুলেও জল পান করা উচিত নয়। আসুন জেনে নিই সেই খাবারগুলো কি কি-
 

Web Desk - ANB | Published : Feb 23, 2022 11:01 AM IST / Updated: Feb 23 2022, 04:34 PM IST

আপনি নিশ্চয়ই অনেকবার শুনেছেন যে খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে জল পান করা উচিত নয়। এর পিছনে কারণ হ'ল এটি হজমের রসকে পাতলা করে এবং খাবার হজম করা কঠিন করে তোলে। একই সঙ্গে পুষ্টিবিদরা খাবার খাওয়ার আধা ঘন্টা পর জল পান করার পরামর্শ দেন। খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে ঠান্ডা জল পান করা উচিত নয়। তবে আপনি চাইলে কুসুম গরম জল পান করতে পারেন। সেই সঙ্গে শুধু খাবারই নয়, এমন আরও অনেক খাবার রয়েছে, সঙ্গে সঙ্গে জল পান করলে স্বাস্থ্যের আরও ক্ষতি হতে পারে। আমরা আপনাকে এমন কিছু জিনিসের কথা বলব, যা খাওয়ার পর ভুলেও জল পান করা উচিত নয়। আসুন জেনে নিই সেই খাবারগুলো কি কি-


১) কলা- কিছু জিনিস একসঙ্গে খেলে হজমে ব্যাঘাত ঘটতে পারে। সেই সঙ্গে এমন কিছু ফল আছে যেগুলো খাওয়ার পর জল পান করা উচিত নয়। কলা খাওয়ার পর জল পান করলে হজমের সমস্যা হতে পারে। কলা খাওয়ার অন্তত আধা ঘন্টা পর জল পান করা উচিত নয়।

২) তরমুজ- তরমুজ খাওয়ার পরও জল পান করা উচিত নয়। কারণ তরমুজে ৯০-৯৫ শতাংশ জল থাকে। তরমুজের পরে জল পান করা হজমের রসকে পাতলা করে, এতে আপনার পেট ফুলে যেতে পারে এবং বদহজম হতে পারে।

৩) দুধ- দুধ খাওয়ার পর জল পান করলে দুধের প্রোটিনের মেটাবলিজম ধীর হয়ে যায়। এমন অবস্থায় অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা হতে পারে।

৪) সাইট্রাস ফ্রুটস- কমলা, সিজনাল, গুজবেরি জাতীয় সাইট্রাস ফল খাওয়ার পর জল পান করা উচিত নয়। কারণ সাইট্রাস ফল খাওয়ার পর জল পান করলে পিএইচ ব্যালেন্স বিঘ্নিত হয় যার কারণে ফল ঠিকমতো হজম হয় না, এর কারণে অ্যাসিডিটি হতে পারে।

আরও পড়ুন- বিশ্বের ১০ টি ব্যয়বহুল ফুড আইটেম, যেগুলি শুধুমাত্র কোটিপতিরাই কিনতে পারেন

আরও পড়ুন- ১০০ বছরের পুরনো ডিম খেলেন এই Food Blogger, ভিডিও নিয়ে শোরগোল নেট দুনিয়ায়

আরও পড়ুন- হাতে সময় খুব কম, চটপট বানিয়ে ফেলুন প্রিয় মানুষটির জন্য Chocolate Cake

Share this article
click me!