খেজুর খাওয়ার সময় এই ভুল করবেন না, বেশিরভাগ মানুষই এই ভুল ধারণার শিকার

খেজুর খাওয়ার পর শরীর ইন্সট্যান্ট এনার্জী পাওয়া যায় এবং ক্লান্তির সঙ্গে সঙ্গে ক্ষুধাও দূর হয়। কিন্তু খেজুর নিয়ে সবচেয়ে বড় সমস্যা হল বেশিরভাগ মানুষ এটি খেতে গিয়ে একটি সাধারণ ভুল করে থাকেন। যার কারণে অনেক সময় পেটে ইনফেকশন ও অন্যান্য সমস্যার সম্মুখীন হতে হয়।
 

Web Desk - ANB | Published : Aug 25, 2022 10:29 AM IST

খেজুর অত্যন্ত পুষ্টিকর এবং শক্তি বৃদ্ধিকারী। এই কারণেই বেশিরভাগ মানুষ শুধু শীতকালেই নয়, উপবাসের সময়ও খেজুর খান। ফাইবার, প্রাকৃতিক চিনি সমৃদ্ধ ফল এবং অনেক পুষ্টিকর উপাদানের কারণে খেজুর খাওয়ার পর শরীর ইন্সট্যান্ট এনার্জী পাওয়া যায় এবং ক্লান্তির সঙ্গে সঙ্গে ক্ষুধাও দূর হয়। কিন্তু খেজুর নিয়ে সবচেয়ে বড় সমস্যা হল বেশিরভাগ মানুষ এটি খেতে গিয়ে একটি সাধারণ ভুল করে থাকেন। যার কারণে অনেক সময় পেটে ইনফেকশন ও অন্যান্য সমস্যার সম্মুখীন হতে হয়।

খেজুর খেলে অনেক পুষ্টিগুণ পাওয়া যায় 
প্রোটিন
পটাসিয়াম
তামা
ম্যাগনেসিয়াম
আয়রন
ভিটামিন বি ৬
ফাইবার
কার্বোহাইড্রেট 
এর পাশাপাশি খেজুর খেলে প্রচুর পরিমাণে ক্যালরি পাওয়া যায়। আপনি যখন খেজুর খান, ১০০ গ্রাম খেজুর প্রায় ২৭৭ ক্যালোরি দেয়।

খেজুর খাওয়ার সঠিক উপায়
অধিকাংশ মানুষ মনে করে যে খেজুর তাজা এবং পরিষ্কার। অতএব, প্যাকেট খোলার পরে, তারা সরাসরি খেয়ে ফেলেন। যেখানে একটি ফলের ফ্রেসনেস নির্ভর করে তার শেলফ ফাইলের উপর। সাধারণত খেজুরের প্যাকেটে ৩ থেকে ৪ মাসের মেয়াদ লেখা থাকে। এমন পরিস্থিতিতে আগে পর্যন্ত খেজুর খেতে পারেন।
কিন্তু একটি খেজুর তার প্যাকেজিংয়ে যত ভালোই থাকুক না কেন এবং তা যতই দামী হোক না কেন, এটি খাওয়ার আগে আপনার সব সময় তা ধুয়ে নেওয়া উচিত। খেজুর ভালোভাবে ধুয়ে খাওয়া ঠিক। তা না হলে অনেক ধরনের ময়লা ও ক্ষতিকর উপাদান শরীরে প্রবেশ করে, যা শরীরের উপকারের পরিবর্তে ক্ষতি করে।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

বেশিরভাগ লোক মনে করে যে খেজুরগুলি প্যাকিংয়ে আসে এবং এত ভালভাবে প্যাক করা হয় যে বের করার পরে তারা তাজা দেখায়, পাশাপাশি তারা একে অপরের সঙ্গে আঁকড়ে থাকে অর্থাৎ এটি পরিষ্কার। তবে এটি ঘটে না। এই কারণেই অনেক সময় খেজুর খাওয়ার সময় মুখে কাদা বা বালির মতো লাগে।
তাই, এই ভুল ধারণাটি মন থেকে দূর করুন যে খেজুর খুব পরিষ্কার এবং পরের বার যখন আপনি খেজুর খাবেন, তখন প্রথমে ১ থেকে ২ মিনিটের জন্য জলে রাখুন এবং তারপরে প্রবাহিত জল দিয়ে হালকাভাবে ঘষে নিন।

Share this article
click me!