রইল কয়টি খাবারের হদিশ, যার কারণে বিপাকীয় ক্রিয়ার হার কমে যায়, বাড়তে থাকে ওজন

হিসেব করে খাবার খেয়েও যদি ওজন না কমে তাহলে সতর্ক হন। আজই খাদ্যতালিকায় থেকে একেবারে বাদ দিন এই কয়টি খাবার। রইল কয়টি খাবারের হদিশ, যার কারণে বিপাকীয় ক্রিয়া হয় ধীরে, বাড়তে ওজন।

Sayanita Chakraborty | Published : Aug 25, 2022 3:20 AM IST

বাড়তি ওজন নিয়ে আমরা সকলেই চিন্তিত। পেট, হাত কিংবা শরীরের বাকি অংশ জমে থাকা মেদ সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। ফলে, মেদ বাড়লে সকলেই শুরু করে দেয় ডায়েটিং। বাড়তি মেদ ঝড়িয়ে ফেলতে সকলেই মরিয়া। এই কারণে চলে এক্সারসাইজ ও ডায়েটিং। অনেকে আবার ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। এতে যেমন ওজন কমে তা নয়। হিসেব করে খাবার খেয়েও যদি ওজন না কমে তাহলে সতর্ক হন। আজই খাদ্যতালিকায় থেকে একেবারে বাদ দিন এই কয়টি খাবার। রইল কয়টি খাবারের হদিশ, যার কারণে বিপাকীয় ক্রিয়া হয় ধীরে, বাড়তে ওজন। 

ওজন কমাতে চাইলে গম, ওটস বা বার্লির মতো খাবার রাখুন তালিকাতে। এগুলো বিপাকীয় ক্রিয়া বৃদ্ধি করে। এতে কমে ওজন। তেমনই ভুলেও খাবেন না ময়দা, সাদা ভাত, সাদা পাউরুটি, কেক ও ময়দার তৈরি বিস্কুট। ওজন বৃদ্ধির প্রধান কারণ এই ধরনের খাবার। 

তেমনই মিষ্টি পানীয় থেকে ওজন বৃদ্ধি হয় সে কথা সকলেই জানি। সে কারণে ডায়েটিং-এর সময় অনেকেই কোল্ড ড্রিংক্স এড়িয়ে চলেন। এবার থেকে সোডা, প্যাকেটজাত জুস, এনার্জি ড্রিক্সও এড়িয়ে চলুন। এই ধরনের খাবরেও রয়েছে হিডেন সুগার । যা ওজন বৃদ্ধি করে থাকে। 

একেবারে বন্ধ করুন ভাজাভুজি খাওয়া। ডায়েটের কটা দিন মেনে চলুন এই বিশেষ টিপস। এতে মিলবে উপকার। যে কোনও ভাজা খাবার না খাওয়াই ভালো। এগুলো আমাদের শরীরে বিপাকীয় ক্রিয়া ধীরে করে দেয়। ফলে বাড়তে থাকে ওজন। তাই ওজন কমাতে সবার আগে মেনে চলুন এই বিশেষ টিপস। 

তাই ওজন কমাতে চাইলে সবার আগে সঠিক খাদ্যতালিকা তৈরি করুন। ক্যালসিয়াম, ভিটামিন, প্রোটিন আর ফাইবার অবশ্যই রাখুন তালিকাতে। একেবারে যেমন বন্দ করবেন ভাজাভুজি খাওয়া তেমনই রেস্তোরাঁর খাবার কিংবা প্যাকেটজাত খাবার যতটা পারবেন কম খান। এই ধরনের খাবারে অধিক নুন ও চিনি থাকে। যা অজান্তে আপনার স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে তেমনই বৃদ্ধি করে ওজন। আর ওজন কমাতে চাইলে ৭ থেকে ৮ গ্লাস জল খান। সঙ্গে নিয়মিত এক্সারসাইজ করুন। এতে মিলবে দ্রুত উপকার। কমবে শরীরের বাড়তি মেদ। সঙ্গে কয়টি খাবার বাদ দিন খাদ্যতালিকা থেকে। এর কারণে বিপাকীয় ক্রিয়া হয় ধীরে, বাড়তে থাকে ওজন

 

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি প্রোটিনে ভরপুর ফল, বজায় থাকবে শারীরিক সুস্থতা

আরও পড়ুন- Durga Puja 2022: দুর্গাপুজোর নির্ঘণ্ট প্রকাশ করল বেলুড় মঠ, জানুন কখন হবে কুমারী পুজো

আরও পড়ুন- অতিরিক্ত কফিই কি ঘুমের ব্যাঘাত ঘটাচ্ছে , বাড়তি এনার্জি ডেকে আনছে শরীরের জটিল সমস্যা

Read more Articles on
Share this article
click me!