আরাম পেতে রাতেও ঘুমাচ্ছেন সোয়েটার পরে, সুস্থ থাকতে চাইলে আজই অভ্যেস বদলান

লেপের নিচে সোয়েটার পরে ঢুকতে আরাম লাগে ঠিকই, কিন্তু এই অভ্যেস বিপদ ডেকে আনছে আপনার জন্য। রাতে সোয়েটার পরে ঘুমানোর জন্য দেখা দিচ্ছে একাধিক শারীরিক সমস্যা (Health Issue)। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Dec 22, 2021 8:45 AM IST / Updated: Dec 22 2021, 02:17 PM IST

জাঁকিয়ে ঠান্ডা (Cold) পড়েছে শহরে। সারাদিন যেমন-তেমন ভাবে কাটলেও, রাতে ঠান্ডা বেশ বোঝা যাচ্ছে। সোয়েটার (Sweater), মোজা (Socks), টুপি এখন সব সময়ের সঙ্গী। রাতের বেলা হাড় কাঁপানো ঠান্ডা মাঝে মধ্যে সহ্য করা দায় হয়ে দাঁড়াচ্ছে। আরাম পেতে একের বেশি সোয়েটার চাপাচ্ছেন অনেকে। আবার ঠান্ডা যাতে না লাগে, সেই জন্য সারাক্ষণ পায়ে মোজা ও মাথায় টুপি আছে। এক এক দিন তো এভাবেই ঘুমিয়ে (Sleep) পড়েন অনেকে। শীতের দিনে সোয়েটার পরে ঘুমানোর অভ্যেস আছে অনেকেরই। লেপের নিচে সোয়েটার পরে ঢুকতে আরাম লাগে ঠিকই, কিন্তু এই অভ্যেস বিপদ ডেকে আনছে আপনার জন্য। রাতে সোয়েটার পরে ঘুমানোর জন্য দেখা দিচ্ছে একাধিক শারীরিক সমস্যা (Health Issue)। জেনে নিন কী কী। 

রাতে সোয়েটার, চুপি আর মোজা পরে ঘুমালে যতই আরাম লাগুক না কেন, এটা শরীরের জন্য মোটেই ভালো নয়। টাইট সোয়েটার, মোজা টাইট হয়। এতে রক্ত চলাচল ব্যহত হয়। ঘুম থেকে উঠে খেয়াল করবেন, মোজার টাইট ইলাস্টিকের (Elastic) জন্য পায়ে দাগ হয়ে যায়। এর অর্থ আপনার রক্ত চলাচলে ব্যঘাত ঘটেছে। টোইট পোশাক পরে কখনওই ঘুমাবেন না, তাতে যতই আরাম লাগুক। ঘুমানোর সময় শরীরে সকল ঘাটতি পূরণ হয়। তাই রক্তচলাচল ব্যহত হলে অন্য সমস্যা দেখা দেয়। 

উল থেকে অনেকেরই অ্যালার্জি (Allergy) হয়। রাতে হয়তো আরাম করে ঘুমাচ্ছেন, পরে এটা সমস্যা তৈরি করবে। শীতে এমনিতেই নানা রকম ত্বকের সমস্যায় ভোগেন অনেকে। চুলকানি, শুষ্কতার মতো সমস্যা দেখা দেয়। এছাড়া, ডাস্ট অ্যালার্জিতে (Dust Allergy) ভোগেন অনেকে। সোয়েটারে ধুলো জমে। এই ধুলো থেকে নানা রকম সমস্যা দেখা দেয়। সারা রাত সোয়েটার পরে ঘুমালে ফুসকুড়ি, আমবাত, অ্যালার্জি হতে পারে। এছাড়া, উল তৈরিতে ব্যবহৃত রং শরীরের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়।  

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Winter Eye Problems: শুষ্ক চোখের সমস্যা থেকে ফোলা ভাব- শীতে নানান সমস্যায় ভোগেন অনেকে, জেনে নিন কী করবেন

রাতে সোয়েটার পরে ঘুমালে শরীর গরম হয়ে যায়। এর থেকে পেট গরমের সমস্যা দেখা দেয়। অধিকাংশই শীতে পেটের সমস্যায় (Problem) ভোগেন। এর কারণ হতে পারে রাতে সোয়েটার পরে ধুমানো। তাই সুস্থ থাকতে চাইলে এই অভ্যেস আজই বদল করুন। রাতে সোয়েটার পরে ঘুমালে (Sleep) শরীরের সঠিক তাপমাত্রা ব্যহত হয়। যা থেকেই এমন জটিলতা সৃষ্টি হয়। 
 

Share this article
click me!