Asianet News BanglaAsianet News Bangla

Winter Eye Problems: শুষ্ক চোখের সমস্যা থেকে ফোলা ভাব- শীতে নানান সমস্যায় ভোগেন অনেকে, জেনে নিন কী করবেন

ঠান্ডা লেগে চোখ (Eye) দিয়ে জল পড়া, চোখ ফোলার মতো সমস্যা যেমন দেখা যায়। আবার দেখা দেয় শুষ্ক চোখের (Dry Eye) সমস্যা। এই সকল সমস্যা সমাধান করুন ঘরেই। জেনে নিন কী কী করবেন।

Winter eye problem and eye care tips
Author
Kolkata, First Published Dec 21, 2021, 4:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নয় নয় করে শীত (Winter) ঢুকে পড়েছে রাজ্যে। সকাল থেকে বইছে উত্তুরে হাওয়া। কনকনে ঠান্ডা হাওয়া সকলে একদিন যেমন উপভোগ করছেন, তেমনই দেখা দিচ্ছে একাধিক শারীরিক সমস্যা (Illness)। এই সময় হাড়ে ব্যথা, দাঁতে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। এক সঙ্গে চোখের নানান সমস্যায় ভুগছেন কম-বেশি সকলে। ঠান্ডা লেগে চোখ (Eye) দিয়ে জল পড়া, চোখ ফোলার মতো সমস্যা যেমন দেখা যায়। আবার দেখা দেয় শুষ্ক চোখের (Dry Eye) সমস্যা। এই সকল সমস্যা সমাধান করুন ঘরেই। সহজ কয়টি টোটকা মেনে শীতে চোখ রক্ষা করুন। জেনে নিন কী কী করবেন। 

শীতে দূষণের (Pollution) মাত্রা বেড়ে যায়। এর থেকে চোখে নানান সমস্যা দেখা দেয়। শীতে শুষ্ক চোখের সমস্যায় অনেকেই ভোগেন। সারাক্ষণ চোখে চুলকুনি ভাব, চোখ জ্বালা করার মতো সমস্যায় ভোগেন অনেকে। শীতে এই সমস্যা থেকে মুক্তি পেতে চোখ পরিষ্কার রাখুন সব সময়। তাছাড়া, নুন (Salt) জল দিয়ে চোখ পরিষ্কার করতে পারেন। জল গরম করে তাতে খুব সামান্য নুন দিন। এবার সেই জল ঠান্ডা করুন। ঠান্ডা করার পর জল দিয়ে চোখ ধুয়ে নিন। এই জল ব্যবহার করলে উপকার পাবেন। 
 
শীতে চোখে ঠান্ডা লাগা নতুন কথা নয়। ঠান্ডা লেগে চোখ দিয়ে জল পড়ে। লাল হয়ে যায় চোখে। এক্ষেত্রে, চোখে (Eye) সেঁক দিন। দেখবেন সমস্যা সমাধান হবে। আর ঠান্ডা যাতে না লাগে, সেদিকে নজড় দিন। ঠান্ডা লাগলে এই সমস্যা আরও বাড়বে। 

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Winter skin and hair care: শীতে চুল ও ত্বকের নিন বিশেষ যত্ন, মেনে চলুন এই কয়টি টিপস

শীতে শুষ্ক চোখের সমস্যার জন্য পলক ফেলতে সমস্যা হতে পারে। এই সমস্যা সমাধানে আলু ব্যবহার করুন। আলু কেটে ফ্রিজে রেখে দিন। গোল গোল করে আলু কাটুন। এবার  ফ্রিজ (Fridge) থেকে বের করে তা চোখের ওপর দিন। ১৫ মিনিট রাখুন। নিয়মিত এই টোটকা মেনে চললে উপকার পাবেন। 

এই মরশুমে অনেকের চোখের চারদিক ফোলা লাগে। এই সমস্যা সমাধানে শসা ব্যবহার করতে পারেন। শসা গোল করে কেটে চোখের ওপর দিন। ১৫ মিনিট রাখুন। এই শসার গুণেও চোখের একাধিক সমস্যা সমাধান হয়। একই সঙ্গে ডার্ক সার্কেলের (Dark Circle) সমস্যা থাকলে, তাও দূর হবে। সম্ভব হলে, রোজ চোখে শসা দিন। তা না হলে, সপ্তাহে অন্তত ৩ দিন ব্যবহার করুন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios