হার্ট রক্তচাপ ও ওজন নিয়ন্ত্রণে রাখতে গরমে প্রতিদিন পান করুন ডাবের জল

নারকেল জলে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায়। প্রতিদিন নারকেল জল খেলে শরীর থেকে অনেক ধরনের টক্সিন বেরিয়ে যায়। নারকেল জল পান করলে হার্ট সুস্থ থাকে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ওজন কমাতে নারকেলের জলও পান করা উচিত। জেনে নিন নারকেলের জল পান করলে কী কী উপকার পাওয়া যায়।
 

Web Desk - ANB | Published : Mar 16, 2022 12:04 PM IST

নারকেলের জল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিশেষ করে গ্রীষ্মকালে যখন শরীরে জলের ঘাটতি দেখা দেয়, তখন নারকেলের জল পান করতে হবে। নারকেল জল পান করলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং লিভারও সুস্থ থাকে। নারকেল জলে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায়। প্রতিদিন নারকেল জল খেলে শরীর থেকে অনেক ধরনের টক্সিন বেরিয়ে যায়। নারকেল জল পান করলে হার্ট সুস্থ থাকে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ওজন কমাতে নারকেলের জলও পান করা উচিত। জেনে নিন নারকেলের জল পান করলে কী কী উপকার পাওয়া যায়।
১) রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে- আপনি যদি দিনে একবার বা দুবার নারকেল জল পান করেন তবে এটি আপনার রক্তচাপও নিয়ন্ত্রণ করবে। নারকেলের জলতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যা রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে।
২)- হার্টের জন্য উপকারী- নারকেল জল কোলেস্টেরল এবং ট্রাই-গ্লিসারাইডের মাত্রা কমায়। এটি নিয়মিত পান করলে রক্ত ​​জমাট বাঁধা এবং হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি কমে।
৩)- ওজন কমায়- অন্যান্য জুসের তুলনায় নারকেলে চিনি ও শর্করা খুবই কম থাকে। এটি ওজন কমাতেও সাহায্য করে। নারকেল জল পান করলে বিপাক ক্রিয়া বৃদ্ধি পায় এবং এতে খুব কম পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। আপনি যদি প্রতিদিন ১ কাপ নারকেল জল পান করেন তবে এতে ৪৬ ক্যালরি থাকে, যা অন্যান্য পানীয়ের তুলনায় খুব কম। দিনে ৩ থেকে ৪ বার নারকেলের জল পান করে ওজন কমাতে পারেন।
৪) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- নারকেল জল পান করলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। একটি নারকেলে প্রায় ৬০০ মিলিগ্রাম পটাসিয়াম পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, করোনা-১৯ রোগীদের অবশ্যই নারকেল জল ব্যবহার করতে হবে। হ্যাঁ, মনে রাখবেন নারিকেলের জল যেন স্বাভাবিক তাপমাত্রায় থাকে।
৫) পরিপাকতন্ত্র সুস্থ রাখে- করোনার নতুন উপসর্গের মধ্যে ডায়রিয়া অর্থাৎ বমি ও ডায়রিয়াও হচ্ছে। এমন পরিস্থিতিতে আপনি যদি নারকেল জল পান করেন তবে তা আপনার জন্য উপকারী হবে। নারকেল জল পান করলে বমি, ডায়রিয়া, পেটে জ্বালাপোড়া, অন্ত্রের প্রদাহ ও আলসারের সমস্যাও দূর হয়।

আরও পড়ুন- গ্রীষ্মকালে সন্ধ্যায় স্নান করা স্বাস্থ্যের জন্য উপকারী, এই রোগগুলো দূরে থাকবে

আরও পড়ুন- ঠোঁটকে গোলাপি ও সুন্দর রাখতে, বাড়িতেই বিটরুট দিয়ে বানিয়ে নিন লিপবাম

আরও পড়ুন- সান ট্যান থেকে মিলবে দ্রুত মুক্তি, ব্যবহার করে দেখুন অব্যর্থ এই ঘরে তৈরি স্ক্রাব

Share this article
click me!