প্লাস্টিকের বোতল থেকে শিশুকে দুধ দেওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর, জানাচ্ছে সমীক্ষা

আপনি অবশ্যই আপনার সন্তানের স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত কিছুর খুব যত্ন নিচ্ছেন, কিন্তু দুধের বোতল সম্পর্কে আপনার কাছে খুব কমই কোনো তথ্য আছে। প্লাস্টিকের ব্যবহার আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এতে শিশুদের দুধের বোতলে গবেষণার সময় বিশেষ ধরনের রাসায়নিক রাসায়নিক বিসফেনল-এ পাওয়া গেছে। যা পরবর্তীতে শিশুদের বিভিন্ন ধরনের রোগের জন্ম দেয়।
 

deblina dey | Published : Mar 15, 2022 7:42 AM IST

প্লাস্টিকের বোতল দিয়ে শিশুদের খাওয়ানো কতটা বিপজ্জনক হতে পারে তা জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। দেশের বিভিন্ন রাজ্যে বিক্রি হওয়া শিশুদের দুধের বোতলে রাসায়নিক থাকে। এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য । আপনি অবশ্যই আপনার সন্তানের স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত কিছুর খুব যত্ন নিচ্ছেন, কিন্তু দুধের বোতল সম্পর্কে আপনার কাছে খুব কমই কোনো তথ্য আছে। প্লাস্টিকের ব্যবহার আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এতে শিশুদের দুধের বোতলে গবেষণার সময় বিশেষ ধরনের রাসায়নিক রাসায়নিক বিসফেনল-এ পাওয়া গেছে। যা পরবর্তীতে শিশুদের বিভিন্ন ধরনের রোগের জন্ম দেয়।
টক্সিক লিঙ্ক এর গবেষণা-
বিভিন্ন অংশ থেকে সংগ্রহ করা নমুনার ভিত্তিতে, দিল্লি ভিত্তিক সংস্থা টক্সিক লিঙ্ক তাদের গবেষণা প্রতিবেদনে দাবি করেছে যে, দেশের বাজারে বিক্রি হওয়া দুধের বোতল এবং সিপার শিশুদের জন্য নিরাপদ নয়। গত ৪ বছরে দ্বিতীয়বার প্রকাশিত এই সমীক্ষায় স্পষ্ট করা হয়েছে যে BIS (ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস) প্রকাশ্যে লঙ্ঘন করা হচ্ছে।
শিশুর গলায় ফোলাভাব থাকতে পারে- একটানা বোতল খাওয়ালে শিশুর গলা ফুলে যায়। এটি বমি এবং ডায়রিয়াও হতে পারে। ডায়রিয়াও হয়। তাই সব সময় মেডিকেড বোতল ব্যবহার করুন। মেডিক্যাল স্টোরে মানসম্পন্ন বোতল পাওয়া যায়। পলিকার্বোনেটের তৈরি শিশুর বোতলগুলি ২০১৫ সালে BIS (ভারতীয় স্ট্যান্ডার্ড ব্যুরো) দ্বারা নিষিদ্ধ করা হয়েছিল, কিন্তু তা সত্ত্বেও, এটি এখনও ভারতীয় বাজারে পাওয়া যাচ্ছে এবং শিশুদের রোগের একটি প্রধান কারণ হয়ে উঠছে। অনেক কোম্পানি এ সংক্রান্ত কোনও আইন না থাকার সুযোগ নিচ্ছে এবং নিরীহ মানুষ এর শিকার হচ্ছে।
নকল বোতল থেকে সাবধান - এমনকি সস্তা এবং নিম্নমানের কোম্পানির বোতল রাসায়নিক দিয়ে প্রলেপ দিয়ে নরম রাখে। এছাড়াও বোতলটি দীর্ঘ সময়ের জন্য নষ্ট হয় না। গরম দুধ বা জল বোতলে ঢেলে শিশুকে খাওয়ানো হলে। তাই এই রাসায়নিকও দ্রবীভূত হয়ে শিশুর শরীরে চলে যায় এবং শরীরে যাওয়ার পর এই রাসায়নিক পাকস্থলী ও অন্ত্রের মধ্যবর্তী পথ বন্ধ করে দেয়। যার কারণে অনেক সময় জীবন বিপন্ন হয়ে পড়ে। শুধু তাই নয়, দীর্ঘদিন ধরে দুধের সাহায্যে রাসায়নিক পদার্থ শরীরে পৌঁছানোর কারণে হার্ট, কিডনি, লিভার ও ফুসফুসের রোগ হতে পারে। তাই সাবধান হোন এখন থেকে। সন্তানের ক্ষতির কথা মাথায় রেখে বোতল নির্বাচন করুন।

আরও পড়ুন- নতুন এআই এমআরআই মেশিন ২০ সেকেন্ডের মধ্যে হৃদরোগ শনাক্ত করবে, জেনে নিন কীভাবে কাজ করে

আরও পড়ুন- ওজন নিয়ে চিন্তিত, সকালে খালি পেটে এই ৫ পানীয় কাজ করে ম্যাজিকের মত

আরও পড়ুন- জেনে নিন রক্তচাপ সংক্রান্ত এই ভুল ধারণাগুলি, যা অনেকেই মনে করেন

Share this article
click me!