রবিবার মানেই পার্টি আর মদ্যপান, এই ভুলে বাড়ছে স্মৃতিভ্রম থেকে হার্টের রোগ

মানসিক চাপ ও সারা সপ্তাহের ক্লান্তি দূর করতে মদ্যপান মাস্ট। বর্তমানে অনেকের কাছে আনন্দের আরেক নাম মদ্যপান। পার্টির নামে মদ্যপান করতে ব্যস্ত থাকেন অনেকে। কিন্তু, এতে নিজের যে কী পরিমাণ ক্ষতি করছেন, তা ভেবে দেখেন কখনও। জেনে নিন অত্যাধিক মদ্যপানে শরীরের কী কী ক্ষতি হয়। 

Sayanita Chakraborty | Published : Apr 3, 2022 5:22 AM IST

সারাটা সপ্তাহ কাটে কাজের চাপে। ছুটি বলতে মাত্র দুটো দিন। শনিবার আর রবিবার থাকে পার্টি। মানসিক চাপ ও সারা সপ্তাহের ক্লান্তি দূর করতে এটা নাকি সেরা অপশন। তাই এই দু দিন মদ্যপান মাস্ট। বর্তমানে অনেকের কাছে আনন্দের আরেক নাম মদ্যপান। পার্টির নামে মদ্যপান করতে ব্যস্ত থাকেন অনেকে। কিন্তু, এতে নিজের যে কী পরিমাণ ক্ষতি করছেন, তা ভেবে দেখেন কখনও। জেনে নিন অত্যাধিক মদ্যপানে শরীরের কী কী ক্ষতি হয়। 

স্মৃতিভ্রম- গবেষণায় দেখা দিয়েছে যারা অধিক মদ্যপান করেন তারা স্মৃতিভ্রমের সমস্যায় ভোগেন। এক থেকে ২ পেগ মদ খেলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায়, স্মৃতিশক্তি হ্রাস পায়, শরীরের ওপর নিয়ন্ত্রণে কমে যায়। তাই যারা অত্যাধিক মদ্যপান করেন তাদের এই সমস্যা প্রায়শই দেখা দেয়। এর থেক মস্তিষ্কে ক্ষতি করে। যা স্মৃতিশক্তি হ্রাসের কারণ হতে পারে। 

থাইরয়েড ও ডায়াবেটিস- বর্তমানে নানা রকম রোগে আক্রান্ত সকলে। এর কারণ অস্বাস্থ্যকর জীবন।  থাইরয়েড ও ডায়াবেটিস হয় অত্যাধিক মদ্যপানের জন্য। অ্যালকোহলে থাকা ক্ষতিকর উপাদান রক্তে শর্কার মাত্রা বাড়িয়ে দেয়। এতে শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। তাই সুস্থ থাকতে চাইলে এই অভ্যসে ত্যাগ করুন। 

লিভার ও হার্টের রোগ- হার্টের রোগের কারণে যে অত্যাধিক মদ্যপান তা কম-বেশি সকলেই জানেন। তা সত্ত্বেও বহু মানুষ নিজেদের মদ্যপানের অভ্যেসকে ত্যাগ করতে পারেন না। কিন্তু, রোগ মুক্ত জীবন চাইলে বন্ধ করুন মদ্যপান। এতে থাকা একাধিক উপাদান হার্টের ক্ষতি করে। সঙ্গে মারাত্মক ক্ষতি করে লিভারের। লিভারের কার্যক্ষমতাকে ব্যহত করে অ্যালকোহল। যা এ সময় লিভারে ক্যান্সারের কারণ হতে পারে। 

ক্যান্সার- মারণ রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। জানেন কি এর কারণে মদ্যপান। যারা নিয়মিত মদ খান তাদের স্তন ক্যান্সার, খাদ্যনালী, গলা ও মুখে ক্যান্সার হয় এর কারণে। তাই রোগ মুক্ত জীবন চাইলে বন্ধ করুন মদ্যপান।  

ডিপ্রেসন- মানসিক চাপ মুক্ত থাকার জন্য অনেকেই মদ্যপান করে থাকেন অনেকে। কিন্তু জানেন কী এর থেকে দেখা দেয় ডিপ্রেসনের মতো সমস্যা। মানসিক চাপ ও বিভ্রান্তি দেখা দেয় মদ্যপানের জন্য। এবার থেকে মানসিক চাপ মুক্ত থাকতে মেনে চলুন এই টোটকা। যারা প্রতি সপ্তাহে অথবা সপ্তাহের অধিকাংশ দিন মদ্যপান করেন, তারা নিজেদের স্বভাব বদল করুন, তা না হলে দেখা দিতে পারে এমন জটিলতা।  
 

Share this article
click me!