স্ট্র ছাড়া কোল্ড ড্রিঙ্কস খেতে পারেন না? বড় বিপদ ডেকে আনছেন

আসলে স্ট্র দিতে খেলে অনেক ক্ষেত্রেই সমস্যা হয় না। স্ট্র ব্যবহারে সরাসরি পানীয়ের পাত্রে মুখ দিতে হয় না। তার ফলে লিপস্টিক ঘাঁটারও ভয় নেই। আবার শরবতের স্বাদও এতে ধীরে ধীরে অনুভব করা যায়। 

Web Desk - ANB | Published : May 1, 2022 6:05 PM IST

দিন দিন বাড়ছে রোদের তীব্রতা। সকাল থেকেই দেখা মিলছে রোদের। আর বৃষ্টি সামান্য হলেও তাতে গরমের পরিমাণ তেমন কিছুই কমছে না। এই পরিস্থিতিতে গরমের হাত থেকে বাঁচানোর জন্য ঠান্ডা পানীয়তে ভরসা করেন অনেকেই। আর তৃষ্ণা মেটানোর জন্য অনেকেই বেছে নেন কোল্ড ড্রিঙ্কস, ডাবের জল, শরবত বা অন্য কোনও ঠান্ডা পানীয়। আর তা স্ট্র দিয়ে খাওয়ার মজাটাই আলাদা। 
 
কোল্ড কফি হোক বা নরম পানীয়, প্রত্যেকটিরই সঙ্গী স্ট্র। আসলে স্ট্র দিতে খেলে অনেক ক্ষেত্রেই সমস্যা হয় না। স্ট্র ব্যবহারে সরাসরি পানীয়ের পাত্রে মুখ দিতে হয় না। তার ফলে লিপস্টিক ঘাঁটারও ভয় নেই। আবার শরবতের স্বাদও এতে ধীরে ধীরে অনুভব করা যায়। অনেকেই এই স্ট্রয়ের মাধ্যমে খেতে বেশ পছন্দ করেন। 

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল হবে এই পাঁচটি ফলের গুণে, জেনে নিন কোন ফল কীভাবে ব্যবহার করবেন

কিন্তু, এই স্ট্রয়ের ব্যবহার কি আদৌ স্বাস্থ্যকর? চিকিৎসকরা কিন্তু স্ট্র ব্যবহারকে মোটেই স্বাস্থ্যকর বলছেন না। ঘন ঘন স্ট্রয়ের ব্যবহার থেকে বিরত থাকার কথাই বলছেন তাঁরা। পুষ্টিবিদদের মতে, বেশি স্ট্র ব্যবহার করলে মোটা হওয়ার সম্ভাবনা থাকে। প্লাস্টিকের স্ট্রয়ের মধ্যে পেট্রোলিয়াম-জাত উপাদান থাকে। এই উপাদান শরীরে মেদের সঞ্চয় ঘটায়। ফলে ওজন বাড়ার আশঙ্কা থাকে। তাই গরমে গলা ভেজাতে হলে স্ট্র ছাড়াই পান করুন ঠান্ডা পানীয় বা শরবত। 

আরও পড়ুন- এই লক্ষণগুলি দেখে জেনে নিন আপনার ক্রাশ আপনাকে ভালোবাসে কি না

এছাড়া স্ট্র দিয়ে কোনও কিছু পান করার সময়‌ শুধু পানীয়ই নয়, পেটে অতিরিক্ত হাওয়াও চলে যায়। তা আমরা অনেক সময় বুঝতে পারি না। আর তার থেকেই দেখা যায় গ্যাসের সমস্যা। সেই কারণে স্ট্র দিয়ে কিছু খাওয়ার পর অনেকেরই অম্বল হয়। 

আরও পড়ুন- রাতে ঘুমোনোর আগে এই কাজগুলি বদলে দেবে আপনার ত্বকের টোন

Share this article
click me!