পর্যাপ্ত জল খেলে কমতে পারে হার্টের অ্যাটাকে ঝুঁকি, জেনে নিন কী করে সুস্থ থাকবেন

বয়স ৩০-এর কোটায় পা দেওয়া মানেই ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরলের সমস্যা দেখা দিচ্ছে। সঙ্গে বাড়ছে হার্টের রোগ। নানা কারণে, হার্টের রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। এমনকি, রোজ সারা বিশ্বের এই হার্টের রোগে প্রাণ হারাচ্ছেন অনেকেই। এই রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত জল খান। 

Sayanita Chakraborty | Published : Apr 4, 2022 6:28 AM IST

আধুনিক জীবনধারায় মানিয়ে নিতে গিয়ে বদলে সব অভ্যাস। খাদ্যতালিকায় যোগ হয়েছে একের পর এক রেস্তোরাঁর খাবার, এক্সারসাইজের সময় নেই কারও, সঙ্গে কমেছে ঘুম। এর সঙ্গে বাড়তি পাওনা মানসিক চাপ বা স্ট্রেস। এই সবের প্রভাবে শরীরে একের পর এক রোগ বাসা বাঁধছে। বয়স ৩০-এর কোটায় পা দেওয়া মানেই ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরলের সমস্যা দেখা দিচ্ছে। সঙ্গে বাড়ছে হার্টের রোগ। নানা কারণে, হার্টের রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। এমনকি, রোজ সারা বিশ্বের এই হার্টের রোগে প্রাণ হারাচ্ছেন অনেকেই। এই রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত জল খান। 

সদ্য প্রকাশিত হওয়া একটি রিপোর্ট বলছে, যাদের শরীর সব সময় হাইড্রেটেড থাকে তাদের হার্টের রোগের ঝুঁকি কম। হার্ট ফেইলিওর একটি বড় সমস্যা। মার্কিন যুক্তরাষ্ট্রে সদ্য একটি গবেষণা হয়েছে। যেখানে জানা গিয়েছে প্রায় ৬ মিলিয়ন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি হৃদরোগে আক্রান্ত। কিন্তু, গবেষণা বলছে যারা রোজ পর্যাপ্ত জল খান, তারা কম হৃদরোগের সমস্যায় ভোগেন। জানা গিয়েছে, রোজ নিদেনপক্ষে ৮ গ্লাস জল খেলে ২৫ বছর পরও এর সুফল মিলবে।  

এখন প্রশ্ন হল হার্ট সুস্থ রাখতে রোজ কতটা পরিমাণ জল খাবেন। আসলে এই জল খাওয়ার পরিমাণ সকলের ক্ষেত্রে আলাদা। তবে, মহিলারা রোজ ৬ থেকে ৮ কাপ ও পুরুষরা ৮ থেকে ১২ কাপ তরল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এতে হৃদরোগের ঝুঁকি কমে। জল ছাড়াও তরল খাবার খেলেও শরীর হাইড্রেটেড থাকে। যেমন স্যুপ, দুধ এমন খাবার থেকেও উপকারীতা পাওয় যায়। 

কম পরিমাণ জল খেলে শরীরে সোডিয়ামের মাত্রা কমতে থাকে। এতে শরীরেও সেই বুঝে জল সংরক্ষণের চেষ্টা করে। ফলে এমন কিছু লক্ষণ জন্ম নেয়, যা হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ায়। চিকিৎসকদের মতে রোজ নিয়ম মেনে জল খেলে ও খাবারে নুনের মাত্রা কমালে হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমে। কিন্তু, পাশাপাশি জেনে রাখুন হার্ট অ্যাটাকের অন্যতম কারণ হল হাই ব্লাড প্রেশার ও করোনারি আটারি ডিজিজ। তাই সুস্থ জীবনযাপন করতে হলে এই সকল রোগ মুক্ত থাকুন। এক্ষেত্রে, বদল আনুন জীবনযাত্রায়। সঙ্গে বদল আনুন খাদ্যাভ্যাসে। তবেই সুস্বাস্থ্য বজায় থাকবে। সঙ্গে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে শরীরকে রাখুন হাইড্রেটেড। এবার থেকে মেনে চলুন এই টোটকা। 

আরও পড়ুন- শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় থাকবে জুম্বা ডান্সে গুণে, এই ফিটনেস ডান্সে কমবে ওজন

আরও পড়ুন- বগটুইগ্রামে সবাইকে সঙ্গে নিয়ে ইফতার পার্টি শাসকদলের, প্রস্তুতি চলছে রবীন্দ্র জয়ন্তীরও

আরও পড়ুন- দেশজুড়ে ধামাকাদার পতন,তিনদিন ধরে অব্যাহত সোনার দাম, জেনে নিন হলমার্কের বাজারদর      

Share this article
click me!