অতিরিক্ত ধূমপান করছেন? নিজের অজান্তেই দৃষ্টিশক্তি খোয়াতে বসছেন না তো?

ধূমপানের ক্ষতির কথা জেনেই সাধারণত সকলে এই অভ্যাসে লিপ্ত হয়ে থাকে।  ধূমপান থেকে হার্টের ক্ষতি হয় এ কথা প্রায় সকলেরই জানা, তবে এই ধূমপান যে আপনার শরীরের দৃষ্টিশক্তি সম্পূর্ণরূপে কেড়ে নিতে পারে তা হয় তো অনেকেরই জানা নেই।  আসুন জেনে নিই মাত্রাতিরিক্ত ধূমপান কীভাবে চোখের উপর আঘাত হানতে পারে।
 

Riya Dey | Published : Apr 3, 2022 1:06 PM IST

তামাক জাতীয় যে কোনও দ্রব্য সেবনই শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক। বহুদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা হৃদরোগ জনিত সমস্যা (Heart Disease) এবং ফুসফুসের ক্যান্সারের (Lungs Cancer) কারণ হিসাবে দায়ী করেছেন অতিরিক্ত ধূমপানকে। তবে অনেক মানুষই জানেন না যে ধূমপান দৃষ্টিশক্তি (Vision Loss) ও হ্রাস করতে পারে। গবেষণায় দেখা গেছে ধূমপান বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়, ছানি, গ্লুকোমা এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথি এবং ড্রাই আই সিনড্রোমের ঝুঁকি বাড়ায়।

অতিরিক্ত ধূমপানের ফলে চোখের কী কী ধরণের সমস্যা দেখা দিতে পারে?

* ডায়াবেটিক রেটিনা ক্ষয়:

ধূমপান মানুষের শরীরের ডায়াবেটিস (Diabetes) হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে। যাদের ইতিমধ্যেই ডায়াবেটিস আছে তাদের জন্য ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা আরও কঠিন করে তুলতে পারে। ধূমপানের ফলে ডায়াবেটিসের জটিলতা-সহ যে যে সমস্যাগুলি দেখা দিতে পারে সেগুলি হল রেটিনোপ্যাথি, হৃদরোগ, স্ট্রোক, ভাস্কুলার ডিজিজ, কিডনি রোগ, স্নায়ুর ক্ষতি, পায়ের সমস্যা এবং আরও অনেক কিছু।

গ্লুকোমা
সাধারণত অতিরিক্ত চাপের ফলে চোখের ভিতরে জল জমা হতে থাকে। এরপর অতিরিক্ত ধূমপানের ফলে ওই চাপ আরও বাড়তে থাকায় চোখে জমা জলের পরিমাণ ও বাড়ে যা থেকে চোখে সমস্যার সৃষ্টি হয়। এছাড়াও ধূমপান এবং উচ্চ রক্তচাপ, ছানি এবং ডায়াবেটিসের মধ্যে একটি শক্তিশালী যোগসূত্র রয়েছে যা গ্লুকোমার ঝুঁকির কারণ।

চোখ শুকিয়ে যাওয়া:

চোখ শরীরের খুবই নরম একটি অংশ, অন্যদিকে সিগারেট বা বিড়ির ধোঁয়া খুবই শুষ্ক একটি জিনিস। মাত্রাতিরিক্ত ধূমপানের ফলে সিগারেট বা বিড়ির ওই ধোঁয়া চোখের ভিতরের তরল অংশটিকে শুকনো করতে থাকে যার ফলে চোখ জ্বালা, ঝাপসা দেখা ইত্যাদি নানান সমস্যার সৃষ্টি হয়। সময় মতো ব্যবস্থা না নিলে দৃষ্টি শক্তি সম্পূর্ণরূপে হারানোর সম্ভাবনা ও থাকে। এই সমস্যা অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের মধ্যে দ্বিগুণেরও বেশি প্রভাব ফেলতে পারে।

চোখে ছানি:

সাধারণত বয়সের সাথে সাথে সকলেরই চোখে ছানি পড়ে। তবে মাত্রাতিরিক্ত ধূমপান করলে এই সমস্যা অল্প বয়সেই চলে আসার সম্ভাবনা থাকে। পরিসংখ্যান অনুযায় অধূমপায়ীদের তুলনায় অতিরিক্ত ধূমপায়ীদের চোখে ছানি পড়ার সম্ভাবনা ৩ গুন পর্যন্ত বেশি। 

আরও পড়ুন- ১ দিনে মাথার উঁকুন দূর করুন, ৩টি সেরা পদ্ধতি, কোনটা কতটা নির্ভরযোগ্য

আরও পড়ুন- গর্ভাবস্থাকে ঘিরে রয়েছে একাধিক ভুল ধারণা, জেনে নিন কোনটা মেনে চলবেন, কোনটা নয়

আরও পড়ুন- চটজলদি ওজন কমাতে খাদ্যতালিকায় রাখুন হাই ফাইবার যুক্ত খাবার, রইল ১০টি খাবারের হদিশ

রিপোর্ট অনুসারে, বর্তমানে ভারতে প্রায় ৩৪.৬ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ ধূমপান (Smoking) করেন এবং এই অতিরিক্ত ধূমপানের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে দেশে বছরে প্রায় ১ কোটিরও বেশি মানুষ মারা যান। এই ধূমপানের কারণে শুধু ক্যান্সার এবং হৃদরোগে আক্রান্ত হয়ে মৃতের হারই প্রায় ৫৩ শতাংশ। এছাড়াও ধূমপানের ফলে আরও নানান ধরণের সমস্যা দেখা যায় উচ্চ রক্তচাপ, যক্ষ্মা, শরীরের কোলেস্টেরল বৃদ্ধির মত সমস্যা। 

Share this article
click me!