Tips To Overcome Hangover: বর্ষবরণের রাতের পার্টিতে বুঁদ হওয়ার আগে, জেনে রাখুন হ্যাঙ্গওভার কাটানোর সহজ উপায়

অ্যালকোহল পান করার পরে, কিছু লোকের দীর্ঘ সময় ধরে নেশা থাকে। অর্থাৎ হ্যাঙ্গওভার থাকে। নিমেষের মধ্যেই আপনি কাটিয়ে উঠতে পারবেন এই হ্যাঙ্গওভার। বর্ষবরণের মজা করুন, তবে স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখুন। মেনে চলুন এই নিয়মগুলি আর সহজেই কাটিয়ে উঠুন হ্যাঙ্গওভার।
 

Web Desk - ANB | Published : Dec 27, 2021 12:28 PM IST

বর্ষবরণের রাত মানেই পার্টি মুড। চলতি বছরকে বিদায় জানিয়ে নতুন বছর-কে স্বাগত জানানো। আর এই বর্ষবরণের উৎসব আরও জমে উঠেছে ঠান্ডা বাড়ার সঙ্গে সঙ্গে। ক্রিসমাস থেকেই শুরু হয়ে যায় এই বর্ষবরণের উৎসব। আর পার্টি সিজন মানেই ভালো মন্দ খাওয়া আর মদ্যপান। বন্ধু বা পরিচিতদের সঙ্গে পার্টি করতে কে না ভালোবাসে তবে সমস্যাটা হয় পার্টি শেষে পরদিন হ্যাঙ্গওভার থাকলে। বিশেষ করে পরের দিন যাদের জরুরি কাজ বা অফিস থাকে তবে তো আর কোনও কথাই নেই। সারাদিন শরীর খারাপ, মাথা যন্ত্রণা, বমি বমি ভাব লেগেই থাকে। তবে নিমেষের মধ্যেই আপনি কাটিয়ে উঠতে পারবেন এই হ্যাঙ্গওভার। বর্ষবরণের মজা করুন, তবে স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখুন। মেনে চলুন এই নিয়মগুলি আর সহজেই কাটিয়ে উঠুন হ্যাঙ্গওভার।
অ্যালকোহল পান করার পরে, কিছু লোকের দীর্ঘ সময় ধরে নেশা থাকে। অর্থাৎ হ্যাঙ্গওভার থাকে। অ্যালকোহল পানকারী প্রত্যেক ব্যক্তি নেশা অনুভব করেন, তবে বেশিরভাগ লোক এই আসক্তি নিয়ন্ত্রণ করে। কিছু লোকের মধ্যে সেই নিয়ন্ত্রণ থাকে না। যখন নেশা দ্রুত কমে না, তখন এই অবস্থাকে হ্যাংওভার বলা হয়। হ্যাংওভারে, ব্যক্তি নিজের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে সক্ষম হয় না এবং চিন্তা করার শক্তি শিথিল হয়ে যায়। এটি অ্যালকোহল পান করার পরের দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। 
হ্যাংওভারের লক্ষণ
হ্যাংওভারের মধ্যে সাধারণত মাথাব্যথা, চোখ লাল হওয়া, পেশীতে ব্যথা, তৃষ্ণা বৃদ্ধি, রক্তচাপ বৃদ্ধি, দ্রুত হৃদস্পন্দন, কাঁপুনি, ঘাম, হেঁচকি, হ্যালুসিনেশন, স্মৃতিশক্তি হ্রাস, দুঃখ, উদ্বেগ, বিষণ্নতা অন্তর্ভুক্ত থাকে। উপসর্গ দেখা দেয়। মানসিক উপসর্গের মধ্যে মাথা ঘোরা, উদ্বেগ, মানসিক উত্তেজনা, খিটখিটে ভাব অন্তর্ভুক্ত থাকতে পারে। হ্যাংওভারে প্রত্যেকের আচরণ ভিন্ন ভিন্ন হয়।
হ্যাংওভার প্রতিকার
বেশ কিছু বিশেষজ্ঞদের মতে হ্যাংওভার থেকে মুক্তি পেতে ফল বিশেষ উপকারী হতে পারে। হ্যাংওভার থেকে বাঁচার জন্য আপেল এবং কলা দুর্দান্ত। তাই মাথাব্যথা থাকলে আপেল খুবই উপকারী। অন্যদিকে হ্যাংওভার থেকে মুক্তি পেতে মধুর সঙ্গে ব্যানানা শেকও খেতে পারেন।
মধু- মধু একটি সহজলভ্য পণ্য। এতে অ্যালকোহলের পার্শ্বপ্রতিক্রিয়া কমানোর বৈশিষ্ট্য রয়েছে। মধু বিপাককে ত্বরান্বিত করে, যা হজমের উন্নতি করে।
আদা- অস্থিরতা দূর করতে আদার ঔষধি গুণ রয়েছে, তবে এটি হ্যাংওভার থেকে মুক্তি পেতেও একটি কার্যকর ওষুধ। আদা খুব দ্রুত অ্যালকোহল হজম করে, যা দ্রুত হ্যাংওভার শেষ করে।
লেবু- নেশা থেকে মুক্তি পেতে লেবুর রস ও চায়ের ব্যবহার খুবই উপকারী। এটি খুব দ্রুত অ্যালকোহল শোষণ করে, তাত্ক্ষণিক ত্রাণ দেয়। এক গ্লাস ঠান্ডা জলেতে লেবুর রস মিশিয়ে পান করলে হ্যাংওভার দ্রুত শেষ হয়।
পুদিনা- গরম জলে ৩-৪টি পুদিনা পাতা রেখে পান করলে হ্যাংওভার দ্রুত কমে যায়। এর সেবনে পাকস্থলীতে অবস্থিত বায়ুর ব্যাধি দূর হয় এবং অন্ত্রে আরাম পাওয়া যায়। হ্যাংওভার থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় হল পুদিনা খাওয়া।

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

Share this article
click me!