চর্বি কমাতে কিংবা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে নিয়মিত ব্রিদিং এক্সারসাইজ করুন, জেনে নিন এক্সারসাইজের গুরুত্ব

ওজন না কামালে তার থেকে দেখা দিতে পারে অন্য সমস্যা, একথা সকলেই জানেন। তাও যেন জিম যাওয়া হয়ে ওঠে না। এবার সুস্থ থাকতে, বাড়িতেই এক্সারসাইজ করুন। ব্রিদিং এক্সারসাইজ করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, স্ট্রেস (Stress) কমে ও ওজন কমে। জেনে নিন কেন করবেন ব্রিদিং এক্সারসাইজ (Breathing Exercise)।  

Sayanita Chakraborty | Published : Dec 27, 2021 6:09 AM IST / Updated: Dec 27 2021, 11:52 AM IST

সারাদিন কাটে চরম ব্যস্ততায়। একদিকে সংসার, অন্যদিকে অফিস (Office)। জিমে (Gym) যাওয়ার সময় নেই। ফলে একেবারে শরীর চর্চা হয় না। এদিকে সারাদিন অফিসে বসে কাজ করার জন্য দিনের পর দিন বাড়ছে ওজন (Weight)। ওজন না কামালে তার থেকে দেখা দিতে পারে অন্য সমস্যা, একথা সকলেই জানেন। তাও যেন জিম যাওয়া হয়ে ওঠে না। এবার সুস্থ থাকতে, বাড়িতেই এক্সারসাইজ করুন। ব্রিদিং এক্সারসাইজ করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, স্ট্রেস (Stress) কমে ও ওজন কমে। জেনে নিন কেন করবেন ব্রিদিং এক্সারসাইজ (Breathing Exercise)।  

রোগ প্রতিরোধ (Immunity Power) ক্ষমতা বৃদ্ধি করতে ব্রিদিং এক্সারসাইজ (Breathing Exercise) করতে পারেন। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম শরীরে অক্সিজেনের মাত্রা বাড়ায়। অক্সিজেন রক্ত সংক্রামক ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে। তাই নিয়মিত এই এক্সারসাইজ করুন। বিশেষ করে শীতের মরশুমে। এই ব্রিদিং এক্সারসাইজ সব রকম রোগ থেকে মুক্তি দেবে। 

স্ট্রেস কমাতে ব্রিদিং এক্সারসাইজ (Breathing Exercise) করতে পারেন। এই ব্যায়াম করলে হার্ট ভালো থাকে। শরীরে অক্সিজেনের মাত্রা বাড়ে। মস্তিষ্ক শান্ত থাকে। হরমোনের ভারসাম্য ভালো থাকে। ফলে স্ট্রেস দূর হবে। মানসিক চাপ (Stress) থেকে মুক্তি পেতে নিয়মিত ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন।  

ব্রিদিং এক্সারসাইজ করলে ফুসফুস ভালো থাকে। ফুসফুস শক্তিশালী হয় এই এক্সারসাইজের গুণে। করোনা কালে এই এক্সারসাইজ করা বেশ উপকারী। করোনা ভাইরাস ফুসফুস ও শ্বাসনালী ক্ষতিগ্রস্থ করে। এটি ফুসফুসে ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রকোষ্ঠগুলিতে রক্ত সরবরাহ ব্যহত করে। এই সকল সমস্যা দূর হবে ব্রিদিং এক্সারসাইজের গুণে। 

গাঁটে গাঁটে ব্যথার (Joint Pain) সমস্যায় ভোগেন অনেকে। এক থেকে মুক্তি পেতে ব্রিদিং এক্সারসাইজ করুন। এই ব্যায়াম কোষে অক্সিজেনের মাত্রা বাড়ায়। পেশিগুলোর ক্ষমতা বৃদ্ধি করে। গাঁটের ব্যথা উপসম হবে নিয়মিত ব্রিদিং এক্সারসাইজ করলে। গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত যারা ব্রিদিং এক্সারসাইজ করেন, তাদের স্মৃতিশক্তি ভালো হয়। এমনতী স্ট্রোকের সম্ভাবনা কম হয় ব্রিদিং এক্সারাইজের গুণে।  

আরও পড়ুন: Calcium Deficiency: প্রায়শই ভুগছেন ব্যাক পেইন কিংবা দাঁতের সমস্যায়, শরীরে ক্যালসিয়ামের অভাবে হতে পারে এমনটা

আরও পড়ুন: লিভারের সমস্যায় ভুগছেন, সুস্থ রাখতে এই খাবারগুলি অবশ্যই খান

ত্বক উজ্জ্বল করতে নিয়মিত ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন। ব্রিদিং এক্সারসাইজ (Breathing Exercise) ত্বককে সুস্থ রাখে। বাড়তি ওজন কমাতে সাহায্য করে। আর হরমোনের ভারসাম্য বজায় রাখে। ফলে, শরীরে রক্তচলাচল স্বাভাবিক হয়। এতে ত্বকে (Skin) উজ্জ্বল হয়। তাই সুস্থ থাকতে হোক কিংবা ত্বক উজ্জ্বল করতে কিংবা ওজন কমাতে নিয়মিত ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন।  
 

Share this article
click me!