লঙ্কা খেয়ে ওজন কমান, জেনে নিন কীভাবে কাঁচা লঙ্কার গুণে ওজন কমবে

অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, কঠিন পরিশ্রমেও সহজে ওজন কমে না। এমন হলে আর দুশ্চিন্তা নয়। এবার থেকে মেনে চলুন বিশেষ এক টোটকা। ঝাল খেতে ভালো বাসলে রোজ কাঁচা লঙ্কা খান। এতে কয়েক দিনেই ফারাক দেখতে পাবেন।

Sayanita Chakraborty | Published : Apr 19, 2022 6:47 AM IST / Updated: Apr 19 2022, 12:20 PM IST

বাড়তি ওজন কমাতে সকলেই মরিয়া। ওজন কমানোর জন্য আমরা কত কী করে থাকি। ঘুম থেকে উঠে ডিটক্স ওয়াটার। তারপর নাম মাত্র খাওয়া, নিয়ম করে এক্সারসাইজ আরও কত কী। এই সব করে সব সময় যে লাভ হয় এমন নয়। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, কঠিন পরিশ্রমেও সহজে ওজন কমে না। এমন হলে আর দুশ্চিন্তা নয়। এবার থেকে মেনে চলুন বিশেষ এক টোটকা। ঝাল খেতে ভালো বাসলে রোজ কাঁচা লঙ্কা খান। এতে কয়েক দিনেই ফারাক দেখতে পাবেন। 

কাঁচা লঙ্কার আচার, কাঁচা লঙ্কার চাটনি কিংবা ঝাল মুড়িতে বেশি করে কাঁচা লঙ্কা দিয়ে খান। এতে ফ্যাট বার্ন হবে। লঙ্কা ওজন কমাতে ও মেটাবলিজম বৃদ্ধিতে সাহায্য করে থাকে। তাই রোজ খেতে পারেন কাঁচা লঙ্কা। এতে সহজে ওজন কমবে। 
আসলে কাঁচা লঙ্কা খেলে মুখ থেকে লালা ক্ষরণ হয়ে থাকে। এই লালা হজমে সাহায্য করে। ফলে, যারা কাঁচা লঙ্কা খান তাদের হজম ক্ষমতা ভালো। এর দরুন সহজে ওজন বৃদ্ধি হয় না। তাই ওজন কমাতে চাইলে রোজ কাঁচা লঙ্কা খান।  কয়েক দিনেই তফাত বুঝতে পারবেন। 

লঙ্কা কিংবা ঝাল খাবার খেলে আমাদের শরীরের তামত্রা বেড়ে যায়। এই সময় শরীর ঠান্ডা হওয়ার জন্য শরীরের ভিতরে একাধিক পরিবর্তন ঘটে। এই কারণে ফ্যাট বার্ন হতে থাকে। তাই বাড়তি মেদ নিয়ে যারা চিন্তিত তারা রোজ খাবার পাতে কাঁচা লঙ্কা খান।  এই লঙ্কা চিবিয়েও খেতে পারেন অথবা রান্নায় দিয়ে খেলেও উপকার পাবেন। 

সঙ্গে ডায়াবেটিসের রোগীরও কাঁচা লঙ্কা খেতে পারেন। কাঁচা লঙ্কা রক্তে শর্কার মাত্রা ঠিক রাখে। এর ফলে ডায়াবেটিস বাড়ে না। আর একবার এই রোগ শরীরে বাসা বাঁধলে অনেকেই সুগার নিয়ন্ত্রণে রাখতে বলে থাকেন। ফলে ওজন কমাতে ডায়াবেটিস রোগীরা কাঁচা লঙ্কা খান। 

কাঁচা লঙ্কায় প্রচুর ভিটামিন সি থাকে। তাই যারা কাঁচা লঙ্কা খান তাদের ত্বক উজ্জ্বল হয়। সঙ্গে চুলও হয় সিল্কি। ত্বক ও চুলে পুষ্টি জোগাতে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করে থাকি। এবার থেকে এই সব না কর বেশি করে কাঁচা লঙ্কা খান। এতে উপকার পাবেন। তাই এবার থেকে ওজন কমাতে চাইলে পরিবর্তন আনুন খাদ্যতালিকায়। লঙ্কা খেয়ে ওজন কমান।  

আরও পড়ুন- সংসারের দায়িত্ব সামলাতে গিয়ে নষ্ট হচ্ছে দাম্পত্য সুখ? বিয়ের পর থেকে এই কয়টি ভুল করবেন না

আরও পড়ুন- চপস্টিক না জাদুকাঠি, নতুন এই চপস্টিপ দ্রুত স্বাদ বদল করতে ওস্তাদ

আরও পডুন- বয়ঃসন্ধি কালে ক্রমে বাড়ছে ব্রণ-র সমস্যা, রইল এই সমস্যা থেকে মুক্তির উপায়
 

Read more Articles on
Share this article
click me!