কিছুতেই ঘুম আসছে না? ওষুধ নয়, শোয়ার আগে খান এই খাবারগুলি, কাজ হবে ম্যাজিকের মতো

কিছু সাধারণ খাবারও হতে পারে আপনার ঘুমের ওষুধের বিকল্প। আর এগুলোর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। তাই অনিদ্রার সমস্যা সমাধানের জন্য নির্ভয়ে এবং নির্বিঘ্নেই এই সব খাবার খেতেই পারেন। এগুলি আপনার শরীরের কোনও ক্ষতি করবে না।

Web Desk - ANB | Published : Apr 26, 2022 6:29 PM IST / Updated: Apr 27 2022, 12:15 AM IST

অনেকেরই রাতে ঠিক করে ঘুম আসতে চায় না। মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়েই সময় চলে যায়। রাত হলে সময় মতো বিছানায় যান ঠিকই কিন্তু ঘুম আসে না কিছুতেই। ঘুমের জন্য অপেক্ষা করতে করতে রাতের প্রায় অর্ধেকটাই পার হয়ে যায়। কিছুতেই দু'চোখের পাতা এক করতে পারেন না। এদিকে রাতে ঠিক করে ঘুম না হওয়ার ফলে সকালে ঘুম থেকে ওঠার পর ক্লান্তি জড়িয়ে থাকে শরীরে। সারাক্ষণই শরীরে ক্লান্তি থাকে, মাথায়ও ঠিক করে কিছু ঢোকে না। মেজাজও ঠিক থাকে না। সারাক্ষণই যেন মাথা গরম হয়ে থাকে। আর রাতে ঘুম যাতে ঠিক করে হয় তার জন্য অনেকে ঘুমের ওষুধের উপর ভরসা করে থাকেন। কিন্তু, তার থেকে শরীরে আরও অনেক ধরনের সমস্যা দেখতে পাওয়া যায়। কারণ ঘুমের ওষুধের ফলে শরীরে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়।

তাই কিছু সাধারণ খাবারও হতে পারে আপনার ঘুমের ওষুধের বিকল্প। আর এগুলোর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। তাই অনিদ্রার সমস্যা সমাধানের জন্য নির্ভয়ে এবং নির্বিঘ্নেই এই সব খাবার খেতেই পারেন। এগুলি আপনার শরীরের কোনও ক্ষতি করবে না। জেনে নিন তেমনই কিছু খাবারের সম্পর্কে, যেগুলো হতে পারে আপনার ঘুমের ওষুধের বিকল্প।

আরও পড়ুন- গরমে শরীর সুস্থ রাখবে বাটারমিল্ক, এর উপকারিতা জানলে অবাক হবেন

হালকা গরম দুধ
হালকা গরম দুধ অনায়াসেই ঘুমের ওষুধের বিকল্প হতে পারে। যাঁদের রাতে ঠিক করে ঘুম আসেতাঁরা শোওয়ার আগে হালকা গরম দুধ খেতে পারেন। এতে শরীরে কোনও সমস্যা হবে না। আর ঘুমও ভালো করে আসবে। দুধে আছে ট্রাইপটোফান ও এমিনো অ্যাসিড, যা শরীরে ঘুমের আবেশ সৃষ্টি করে। এছাড়াও দুধের ক্যালসিয়াম মস্তিষ্কে ট্রাইপটোফান ব্যবহারে সহায়তা করে। আসলে দুধ খাওয়ার ফলে মানসিক চাপ অনেকটাই কমে যায়। তার জেরে শরীর বেশ কিছুটা শিথিল হয়ে যায়। আর ঘুমও আসে সহজেই। 

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

পাকা কলা
কলা খেলে রাতে ভালো ঘুম হয়। কলাকে ঘুমের ওষুধের বিকল্পও বলা যেতে পারে। কলায় আছে ম্যাগনেসিয়াম যা মাংসপেশীকে শিথিল করে। এ ছাড়াও কলা খেলে মেলাটোনিন ও সেরোটোনিন হরমোন নির্গত হয়ে শরীরে ঘুমের আবেশ নিয়ে আসে। তাই রাতে যাঁদের চোখে ঘুম কিছুতেই আসতে চায় না তাঁরা এটি খেতেই পারেন। 

আলু
সিদ্ধ আলু বা রান্না করা আলু আপনার রাতের ঘুমের সহায়ক একটি খাবার হতে পারে। আলু খেলে ট্রাইপটোফানের সাহায্যে হাই তোলায় ব্যাঘাত সৃষ্টিকারী এসিড নষ্ট হয়ে যায়। ফলে আপনার মস্তিষ্ক বেশ দ্রুতই আপনাকে ঘুমিয়ে পড়তে সহায়তা করতে পারে।

মধু
মস্তিষ্কে ওরেক্সিন নামের একটি নিউরোট্রান্সমিটার আছে, যা মস্তিষ্ককে সচল রেখে ঘুমের ব্যাঘাত ঘটায়। রাতে ঘুমানোর আগে মধু খেলে মস্তিষ্কে গ্লুকোজ প্রবেশ করে এবং ওরেক্সিন উৎপাদন বন্ধ করে দেয় কিছু ক্ষণের জন্য। যা আপনাকে দ্রুত ঘুমিয়ে পড়তে সহায়তা করবে।

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

বাদাম
রাতের ঘুমের জন্য আরও একটি উপকারী খাবার হল বাদাম। যাঁদের রাতে ঘুমাতে সমস্যা হয় তাঁরা প্রতিদিন রাতের খাবারে ১০/১২টি বাদাম খেলে রাতের ঘুম ভালো হবে। এতে আর ঘুমের ওষুধ খাওয়ার প্রয়োজন হবে না।

ওটমিল
যাঁরা ওজন কমাতে চান তাঁরা অনেকেই ওটমিল খেয়ে থাকেন। ওটমিলে আছে ঘুমে সহায়ক মেলাটোনিন। তাই রাতের খাবার হিসেবে ওটমিল খেলে একদিকে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে, অন্যদিকে আপনার রাতের ঘুমটাও ভালো হবে।

Share this article
click me!