দীর্ঘদিন ধরে একই অন্তর্বাস ব্যবহার করছেন? জানেন এটিরও এক্সপায়ারি ডেট রয়েছে!

আপনি কি জানেন আপনার অন্তর্বাস ছিঁড়ে না গেলেও ব্যবহারের একটা সীমা আছে এবং সে অনুযায়ী পরা উচিত। এমন পরিস্থিতিতে, আমাদের জানতে হবে একটি অন্তর্বাস কতক্ষণ পরা যায় এবং কত দিন পর পরিবর্তন করা উচিত।

Parna Sengupta | Published : Apr 26, 2022 4:18 PM IST

আপনার শরীরের কাছাকাছি কেউ থাকলে তা হল অন্তর্বাস। আপনার অভ্যন্তরীণ আপনার সবচেয়ে কাছের, তাহলে কেন এটির সাথে আপস করবেন? আপনি যদি এই অন্তর্বাসগুলিতে খুব বেশি মনোযোগ না দেন তবে এটি আপনার স্বাস্থ্য এবং আরামের জন্য খুব জটিল সমস্যা তৈরি করতে পারে। প্রায়ই দেখা যায় যে লোকেরা অন্তর্বাসকে পোশাকের একটি অতিরিক্ত অংশ হিসাবে বিবেচনা করে এবং এটিতে খুব বেশি মনোযোগ দেয় না এবং দীর্ঘ সময় ধরে ব্যবহার করে।

কিন্তু, আপনি কি জানেন আপনার অন্তর্বাস ছিঁড়ে না গেলেও ব্যবহারের একটা সীমা আছে এবং সে অনুযায়ী পরা উচিত। এমন পরিস্থিতিতে, আমাদের জানতে হবে একটি অন্তর্বাস কতক্ষণ পরা যায় এবং কত দিন পর পরিবর্তন করা উচিত।

কিভাবে বুঝবেন এখন সময় পরিবর্তনের?

আন্ডারওয়্যার ছিঁড়ে যাওয়ার পরেই প্রায়শই লোকেরা এটি পরিবর্তন করে। তবে, এর আগেও, এমন অনেক ইঙ্গিত রয়েছে, যা দেখায় যে অন্তর্বাস পরিবর্তন করার সময় এসেছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ফিটিং। আপনি যদি মনে করেন যে আপনার অন্তর্বাসের ফিটিং আর আগের মতো নেই এবং আপনাকে বারবার এটি সামঞ্জস্য করতে হবে, তবে আপনার বুঝতে হবে যে এটি পরিবর্তন করার সময় এসেছে।

এমন নয় যে আন্ডারওয়্যার দীর্ঘদিন ব্যবহারের পরে ফিটিং পরিবর্তন হয়, তবে আপনার শরীরের পরিবর্তনের ফলে অন্তর্বাসের ফিটিংও পরিবর্তন হয় এবং এই পরিস্থিতিতেও এটি পরিবর্তন করা উচিত। এছাড়াও, আপনি এর রাবার, রঙ থেকেও অনুমান করতে পারেন যে এটি এখন মেয়াদ শেষ হওয়ার পথে এবং এটি অবসর নেওয়ার সময় এসেছে।

সময়মতো বদলাতে হবে কেন?

আসলে, আপনি যখনই একটি অন্তর্বাস দীর্ঘ সময় ধরে ব্যবহার করেন, তাতে এক লাখেরও বেশি ব্যাকটেরিয়া তৈরি হয় এবং সাধারণ ধোয়ার মাধ্যমে তা নির্মূল হয় না। এছাড়াও, ফিটিংস, জামাকাপড়ের পরিবর্তনও আপনার স্বাস্থ্যের জন্য অনেক অর্থ বহন করে এবং যদি এতে পরিবর্তন হয় তবে আপনার অন্তর্বাস পরিবর্তন করা উচিত।

কত সময় পর পরিবর্তন করতে হবে?

এটা আপনার অন্তর্বাস ব্যবহারের উপর নির্ভর করে। যেমন অনেকের অনেক জোড়া আন্ডারওয়্যার থাকে, তাহলে সেই লোকেরা এটি এক বছরের জন্য ব্যবহার করতে পারে। এ ছাড়া আপনি যদি নিয়মিত কোনো অন্তর্বাস ব্যবহার করেন, তাহলে তা ৬ মাসের মধ্যে পরিবর্তন করা ঠিক হবে। 

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

Share this article
click me!