World Breastfeeding Week: বাচ্চাকে স্তন্যপান করানোর সময় খেতে পারেন এই পাঁচ ফল, জেনে নিন কী কী

বিশেষজ্ঞরা সব সময় বলে থাকেন মা ও বাচ্চা উভয়ের জন্য এটি গুরুত্বপূর্ণ। তেমনই যে সকল মায়েরা স্তন্যদান করেন তাদের এই সময় থাকতে হয় বিশেষ সতর্ক। বিশেষ নজর দিতে হয় খাদ্যতালিকায়। খেতে পারেন এই পাঁচ ফল। এতে বাচ্চা ও মা দুজনের জন্যই উপকার।

Sayanita Chakraborty | Published : Aug 2, 2022 6:08 AM IST

আজ বিশ্ব স্তন্যপান সপ্তাহ বা World Breastfeeding Week-এর দ্বিতীয় দিন। প্রতি বছর ১ থেকে ৭ অগস্ট পালিত হয় এই বিশ্ব স্তন্যপান সপ্তাহ। শিশুর বিকাশের জন্য ব্রেস্টফিডিং করানো কতটা প্রয়োজন সে সম্পর্কে সচেতন করতে পালিত হয় এই সপ্তাহ। এটি একটি বিশ্ব ব্যাপী প্রচারাভিযান। যার লক্ষ্য হল এই মাতৃদুগ্ধ প্রসঙ্গে সচেতনতা প্রচার করা। ব্রেস্টফিডিং নিয়ে নানান ধারণা রয়েছে সকলের মনে। তবে, বিশেষজ্ঞরা সব সময় বলে থাকেন মা ও বাচ্চা উভয়ের জন্য এটি গুরুত্বপূর্ণ। তেমনই যে সকল মায়েরা স্তন্যদান করেন তাদের এই সময় থাকতে হয় বিশেষ সতর্ক। বিশেষ নজর দিতে হয় খাদ্যতালিকায়। খেতে পারেন এই পাঁচ ফল। এতে বাচ্চা ও মা দুজনের জন্যই উপকার। 

খেতে পারেন কাঁচা পেঁপে। কাঁচা পেঁপে তে ফাইবার আছে। আছে প্যাপাইনের মতো উপাদান। এতে প্রাকৃতিক ভাবে স্তনে দুগ্ধ উৎপাদন বৃদ্ধি পায়। রোজ সবুজ পেঁপে রাখুন খাদ্যতালিকায়। এতে আবার থাকে ভিটামিন সি। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে। সঙ্গে শরীর হাইড্রেট রাখে। তাই খেতে পারেন এই উপাদান। 

নিয়মিত কলা খান। কলাতে থাকা ফাইবার ও পটাশিয়াম মায়ের জন্য খুবই উপকারী। আপনার দেহে তরল ও ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে। শরীর সুস্থ রাখতে খেতে পারেন কলা। সঙ্গে এতে থাকা একাধিক উপাদান স্তনের দুধের উৎস বৃদ্ধি করে। 

এই সময় অ্যাভোকাডো খেতে পারেন। এতে প্রচুর পটাশিয়াম থাকে। যা মা ও সন্তান উভয়ের স্বাস্থ্যের জন্যই খুব উপকারী। যে সকল মায়েরা স্তন্যদান করেন তারা রোজ খেতে পারেন অ্যাভোকাডো। মিলবে উপকার। এর গুণে বাচ্চার দৃষ্টিশক্তি, হৃদপিন্ড ও হজমের বিকাশ ঘটাবে। 


এই সময় নতুন মায়েরা খেতে পারেন সবেদা। এতে ভিটামিন, খনিজ ও উচ্চ ক্যালোরি থাকে। এই সকল উপাদান মায়ের স্তনে দুধের উৎস বৃদ্ধি করে। তেমনই প্রদাহ ও ব্যাকটেরিয়া বিরোধী বৈশিষ্ট্যগুলো বহন করে এই ফল। যা মায়ের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। মেনে চলুন এই বিশেষ টোটকা। 

খেতে পারেন ডুমুর। এতে ম্যাঙ্গানিজ, কপার, ক্যালসিয়াম ও পটাশিয়ামের মতো বহু খনিজ সমৃদ্ধ। এতে আছে ফাইবার, ভিটামিন কে, ভিটামিন বি ৬। এই উপাদানগুলো মায়ের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তেমনই উপকৃত হবে বাচ্চা। রোজ খেতে পারেন এই ফল। 
 

আরও পড়ুন- এই তিন ভুলে বাড়ে চলেছে স্ট্রেসের সমস্যা, সুস্থ থাকতে বদল আনুন জীবনযাত্রায়

আরও পড়ুন- জলের দরে সস্তা হল সোনা ও রূপোর দাম, জেনে নিন হলমার্কের লেটেস্ট রেট

আরও পড়ুন- আচমকা ঘুম ভেঙে থাকে না নড়ার-কথা বলার ক্ষমতা! স্লিপ প্যারালাইসিস কেন এত ভয়ের?

Share this article
click me!