সুস্থ থাকতে খোসা সমেত খান এই পাঁচটি ফল, জেনে নিন কোন কোন ফলের খোসা উপকারী

আজ রইল পাঁচটি ফলের কথা। গরমের এই ফল খোসা সমেত খেতে পারেন। এই পাঁচটি ফলের খোসাতেও রয়েছে একাধিক পুষ্টি গুণ। জেনে নিন এই তালিকায় কী কী ফল আছে।  

Web Desk - ANB | Published : Apr 29, 2022 10:30 AM IST

গরমে বাজার ভরে গিয়েছে রকমারী ফলে। এই সময় আম থেকে তরমুজ, রয়েছে একাধিক ফল। গরম পড়লেই সুমিষ্ট ফলের গন্ধে চারিদিক ম ম করে ওঠে। এই সময় প্রায় সকলেরই খাদ্যাতালিকায় থাকে একটি করে মরশুমি ফল। আর ফল প্রেমিদের ক্ষেত্রে কথাই নেই, বাজর থেকে প্রতিদিনই সেরা ফলটা কিনে আনেন অনেকে। তা পরিষ্কার করে খোসা ছাড়িয়ে দুপুরে পশরা নিয়ে বসেন আনেকে। আজ রইল পাঁচটি ফলের কথা। গরমের এই ফল খোসা সমেত খেতে পারেন। এই পাঁচটি ফলের খোসাতেও রয়েছে একাধিক পুষ্টি গুণ। জেনে নিন এই তালিকায় কী কী ফল আছে।  

তরমুজ- ফলের বাজার ভরে গিয়েছে তরমুজে। সুমিষ্ট এই ফল সকলেরই পছন্দের। গরমে তরমুজ প্রায় সকলেই খেয়ে থাকেন। কিন্তু, এই ফল দোকান থেকে কিনে এনে খোসা ফেলে আমরা খাই। জানেন কী তরমুজের খোসার সাদা অংশ শরীরে জন্য বেশ উপকারী। সাদা অংশে থাকে ফাইবার। যা হজম ক্ষমতা বৃদ্ধি করে। এতে ক্যালোরি খুব কম পরিমাণ আছে।   

শসা- শসা তো রোজই থাকে খাদ্যতালিকায়। এবার সেই শসা খোসা সমেত খান। শসার খোসায় ভিটামিন এ থাকে। যা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। আর এই ফলের গুণের কথা সকলেরই জানা। গরমে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করবে।

পাতিলেবু- পাতিলেবুতে রয়েছে ভিটামিন সি তা সকলেরই জানা। কিন্তু, জানেন কী পাতিলেবুর খোসাতেও রয়েছে একাধিক পুষ্টিগুণ। এতে রয়েছে পটাসিয়াম, ভিটামিন সি, ক্যালসিয়ামের মতো উপাদান। যা হাড় শক্ত করে। এমনকী, যারা দাঁতের ক্ষয়ের সমস্যায় ভুগছেন তাদের জন্য বেশ উপকারী এই খোসা। 

কিউই- কিউই ফলের খোসাও ফেলে দেবেন না। এতে রয়েছে ফাইবার, ফোলেট ও ভিটামিন ই। যা শরীরকে একাধিক রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। এতে সুস্বাস্থয বজায় থাকে। 

আম- আমের খোসায় রয়েছে ফাইবার ও অ্যান্টি অক্সিজেন্ট। এতে অ্যান্টি ডায়াবেটিক বৈশিষ্ট্য রয়েছে। শরীরে গ্লুকোজের মাত্রা ঠিক থাকে এর গুণে। ফলে সুস্থ থাকেন ডায়াবেটিসের রোগীরা। এটি অগ্ন্যাশয়কে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই গরমে আম খাওয়ার সময় খোসা ফেলে দেবেন না। এবার থেকে গরমে এই পাঁচটি ফলের খোসাও খেতে পারেন। এতে বজায় থাকবে শারীরিক সুস্থতা।  

আরও পড়ুন- গরম বলে প্রেমে ফাঁকি? রইল ডেটিং টিপস, দেখে নিন গরমে কীভাবে প্রেম হবে গাঢ়

আরও পড়ুন- আন্তর্জাতিক নৃত্য দিবসে রইল ভারতের ১০ ধরনের নৃত্যকলার খোঁজ, দেখে নিন এক ঝলকে

​​​​​​​আরও পড়ুন- ৪০ ডিগ্রি তাপমাত্রায় এসি-র তার চুরি করে পালাল চোরের দল, সল্টলেকে গলদঘর্ম অবস্থা ঘরে-ঘরে
 
 

Share this article
click me!