Health Tips: অতিরিক্ত কাজু খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, জেনে নিন এর অসুবিধাগুলো

যদি প্রয়োজনের চেয়ে বেশি কাজু খান তবে তা উপকারের পরিবর্তে ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। তবে অনেকেই এটা জানেন না বলে তাদের ক্ষতির মুখে পড়তে হয়। এই অসুবিধাগুলি সম্পর্কে জেনে নিন।
 

Web Desk - ANB | Published : Jan 2, 2022 12:46 PM IST

শুকনো ফল খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। শীত মৌসুমও চলছে এবং এতে শুকনো ফল খাওয়া শরীরের জন্য বেশি ভালো। বিভিন্ন ধরণের শুকনো ফলের বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে এবং আজ আমরা আপনাকে কাজু খাওয়ার কিছু তথ্য দিতে যাচ্ছি। কাজুবাদামের উপকারিতা সম্পর্কে বলতে গেলে, আমরা আপনাকে বলি যে এটি শুধুমাত্র শরীরের জন্যই নয়, ত্বক এবং চুলের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। এটি পুষ্টিগুণে ভরপুর। এগুলি আয়রন এবং জিঙ্ক সমৃদ্ধ। রক্তশূন্যতার সমস্যা থেকে মুক্তি পেতে এর সেবন ভালো। এগুলো ভিটামিন সি, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম এবং আয়রন সমৃদ্ধ।
এত উপকারিতা থাকা সত্বেও কাজু (কাজু এর অপকারিতা) শরীরের ক্ষতি করতে পারে। আপনি যদি প্রয়োজনের চেয়ে বেশি কাজু খান তবে তা উপকারের পরিবর্তে ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। তবে অনেকেই এটা জানেন না বলে তাদের ক্ষতির মুখে পড়তে হয়। এই অসুবিধাগুলি সম্পর্কে জেনে নিন।

পেটের সমস্যা
যদি কোনো কারণে আপনার পেট খারাপ হয়, তাহলে ভুল করেও এই অবস্থায় কাজু খাওয়া উচিত নয়। এতে পেটের সমস্যা আরও বেড়ে যেতে পারে। এটিও বিশ্বাস করা হয় যে অতিরিক্ত পরিমাণে কাজু খেলে বদহজম, ডায়রিয়া, পেটে গ্যাস এবং অন্যান্য সমস্যা হতে পারে। তাই প্রতিদিন কাজু খান তবে অতিরিক্ত খাবেন না।

স্থূলতা
যদি দেখা যায়, কাজুতে প্রচুর পরিমাণে ক্যালরি থাকে এবং এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে তা স্থূলতার কারণ হতে পারে। যারা স্থূলতার মুখোমুখি হচ্ছেন তাদের কাজু না খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। দিনে 4 থেকে 5টি কাজু খাওয়া ভাল এবং এটি করলে আপনিও সুস্থ থাকবেন।

এলার্জি
যদি দেখা যায়, মাঝে মাঝে কাজুতে অ্যালার্জির সমস্যা হয়। অ্যালার্জি আপনার ত্বকে চুলকানি বা ফুসকুড়ি হতে পারে। বিশেষজ্ঞদের মতে, যারা আগে থেকেই অ্যালার্জির সমস্যায় ভুগছেন, তাদের কাজু খাওয়া এড়িয়ে চলা উচিত। এতে তাদের কষ্ট আরও বাড়তে পারে।

মাথাব্যথা
কাজুতে উপস্থিত অ্যামিনো অ্যাসিড টাইরামাইন এবং ফেনাইলথাইলামাইন মাথাব্যথার কারণ বলে জানা যায়। যাদের প্রায়ই মাথাব্যথা বা মাইগ্রেন থাকে তাদের কাজু খাওয়ার পরামর্শ দেওয়া হয় না।

আরও পড়ুন: দীর্ঘদিন ধরে চলা কাশির সমস্যা হতে পারে হাঁপানির লক্ষণ, জেনে নিন রোগের উপসর্গ

আর পড়ুন: Covid-19: ওমিক্রনের মাঝে রোজ বাড়ছে দৈনিক সংক্রমণ, সুস্থ থাকতে করোনা প্রসঙ্গে ১০টি জিনিস মাথায় রাখুন

Share this article
click me!