দাঁত ও মাড়ির সমস্যা থেকে বাড়ছে হার্টের রোগ, সঙ্গে দেখা দিচ্ছে ডায়াবেটিস ও মানসিক সমস্যা

দীর্ঘস্থায়ী দাঁতের রোগ অন্য ক্ষতি করে মানব দেহে। হার্টের (Heart Disease) রোগ ও মানসিক (Mental Problems) সমস্যা দেখা দিচ্ছে মাড়ির সমস্যার জন্য। গবেষণায় উঠে এসেছে এমনই এক অজানা তথ্য। জেনে নিন বিস্তারিত। 

Sayanita Chakraborty | Published : Jan 2, 2022 6:49 AM IST

অতিরিক্ত চকোলেট (Chocolate), কোল্ড ড্রিংক্স (Cold Drinks) থেকে বাড়ে দাঁতের সমস্যা। ছোট বয়সে অনেকেরই দাঁতে জীবাণুর সংক্রমণ ঘটেছে। এই দাঁতের সমস্যায় ভুগেছেন অনেকেই। দাঁতে ক্যাবিটি, দাঁতের ক্ষয়, মাড়ির সমস্যা- এসব নতুন কিছু নয়। এমনকী, অনেকের মুখে গন্ধও হয় দাঁতের সমস্যার জন্য। মাড়ি ও দাঁতের সমস্যা ( Gum and Dental Problems) সমাধানে ডাক্তারি পরামর্শ নিই সকলে। কিন্তু, এতে সব যে সমাধান হয় এমন নয়। দাঁতে সমস্যা একবার দেখা দিলে, তা চলতেই থাকে। কিন্তু জানেন কী দীর্ঘস্থায়ী দাঁতের রোগ অন্য ক্ষতি করে মানব দেহে। হার্টের (Heart Disease) রোগ ও মানসিক (Mental Problems) সমস্যা দেখা দিচ্ছে মাড়ির সমস্যার জন্য। 

বার্মিংহাম ইউমিভার্সিটি দ্বারা একটি গবেষণা (Research) করে হয়েছে। যেখানে উঠে এসেছে এমনই এক অজানা তথ্য। বিশেষজ্ঞরা ৫৪,৩৭৯ জন রোগীর ওপর পরীক্ষা করেন। যাদের পিরিয়ডোন্টার রোগ রয়েছে। জিঞ্জিভাইটিস ও পিরিয়ডোনটাইটিস রোগে আক্রান্ত এই সকল ব্যক্তি। এদের মধ্যে ৬০,৯৯৫ জনের জিঞ্জিভাইটিস ও ৩,৩৮৪ জনের পিরিয়ডোনটাইটিস রোগ রয়েছে। এদের সঙ্গে ২৫১,১৬১ জন রোগীর তুলনা করা হয়। এদের কারওরই কোনও মাড়ি ও দাঁতের সমস্যা (Gum and Dental Problems) নেই। গবেষণার পরই উঠে এসেছে তথ্য। জানা গিয়েছে, পিরিয়ডোন্টার রোগে আক্রান্ত রোগীদের মধ্যে হার্ট ফেলিওর, স্ট্রোক, ভাস্কুলার ডিমেনশিয়ার মতো রোগ দেখা দিচ্ছে। ভুগছেন উচ্চ রক্তচাপ, টাইপ ২ ডায়াবেটিসে। এমনকী বিষণ্ণতা, মানসিক অসুস্থতা দেখা দেয় মানসিক রোগের জন্য। 

আরও পড়ুন: Cardiac Arrest Symptoms: প্রতিদিনই কার্ডিয়াক অ্যারেস্টে মৃত্যুর হচ্ছে বহু মানুষের, জেনে নিন এই রোগের লক্ষণ

আরও পড়ুন: দীর্ঘদিন ধরে চলা কাশির সমস্যা হতে পারে হাঁপানির লক্ষণ, জেনে নিন রোগের উপসর্গ

গবেষণায় দেখা গিয়েছে, পিরিয়ডোন্টার রোগে যারা আক্রান্ত, তাদের মধ্যে দেখা দিচ্ছে নানা রকম শারীরিক জটিলতা। খারাপ মুখের স্বাস্থ্য খুবই সাধারণ বিষয়। আজকাল অনেকেরই এই সমস্যায় (Problems) ভুগছেন। কিন্তু, এই সমস্যা যে শরীরে অন্য প্রভাব ফেলছে তা অবিশ্বাস্য ছিল। মুখের স্বাস্থ্য ঠিক রাখতে মেনে চলুন এই কয়টি জিনিস- প্রথমত দিনে দুবার দাঁত মাজুন। সকালে ও রাতে দুবার দাঁত মাজা উচিত। খাবার পর ভালো করে মুখ ধোওয়া দরকার। দাঁতের ফাঁকে খাবার জমে থাকলে, তার থেকে সমস্যা তৈরি হয়। দাঁতের ক্ষয়ের সমস্যায় অনেকেই ভুগছেন। প্রোটিন ও ক্যালসিয়ামের অভাবে এই সমস্যা হয়। এই সমস্যা থেকে বাঁচতে লিকুইড টুথপেস্ট ব্যবহার করতে পারেন। এছাড়া, রোজ মাছ, মাংস, ডিম খান। মিষ্টি ও অম্ল জাতীয় খাবার কম খাবেন। বন্ধ করুন ধূমপান (Smoking)। এতে দাঁত ভালো থাকবে। 
 

Share this article
click me!