Increase Immunity in Winter: শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডায়েটে এই ১০টি সুপারফুড

স্বাস্থ্যের যত্ন নেওয়া এবং রোগ প্রতিরোধ ক্ষমতার যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে আপনি ডায়েটে কিছু সুপারফুড অন্তর্ভুক্ত করতে পারেন। এটি আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় এগুলি অন্তর্ভুক্ত করুন।
 

Web Desk - ANB | Published : Jan 2, 2022 9:40 AM IST / Updated: Jan 02 2022, 03:36 PM IST

শীতের মৌসুম পুরোদমে চলছে এবং করোনা ভাইরাসের নতুন রূপ ওমিক্রন আবারও মানুষের অসুবিধা বাড়িয়েছে। এমন সময়ে, স্বাস্থ্যের যত্ন নেওয়া এবং রোগ প্রতিরোধ ক্ষমতার যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে আপনি ডায়েটে কিছু সুপারফুড অন্তর্ভুক্ত করতে পারেন। এটি আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় এগুলি অন্তর্ভুক্ত করুন।
মিষ্টি আলু
এটি ভিটামিন এ, পটাসিয়াম এবং অন্যান্য পুষ্টিতে সমৃদ্ধ, যা কোষ্ঠকাঠিন্য নিরাময় করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং প্রদাহ কমায়। আপনি এটি সেদ্ধ বা তরকারিতেও খেতে পারেন। এটি আপনাকে ভিটামিন সি সরবরাহ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।
গুজবেরি
আমলা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি ভিটামিন সি সমৃদ্ধ। এটি রোগ থেকে দূরে রাখে। এটি পুষ্টিগুণে ভরপুর। আপনি একটি মুরাব্বা, আচার, জুস, চাটনি বা গুঁড়া আকারেও খেতে পারেন।
খেজুর
কেক থেকে শুরু করে খেজুর নানাভাবে ব্যবহার করা হয়। এটি ভিটামিন, মিনারেল এবং ফাইবার সমৃদ্ধ। ক্যালসিয়াম সমৃদ্ধ খেজুর হাড় ও দাঁত মজবুত রাখতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত খেজুর খেলে অস্টিওপোরোসিস এবং আর্থ্রাইটিসের মতো হাড় সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করা যায়।
গুড়
আয়ুষ মন্ত্রকের মতে, ক্বাথের আকারে গুড় খাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি ফ্লু এবং সাধারণ সর্দি-কাশির মতো রোগের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে। গুড়ের মধ্যে আয়রন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, সেলেনিয়াম এবং পটাসিয়ামের মতো অনেক খনিজ রয়েছে। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সংক্রমণ দূরে রাখতে সাহায্য করে।
বাজরা
এটি ফাইবার সমৃদ্ধ খাদ্য। এটিতে কম গ্লাইসেমিক সূচক রয়েছে। এটি পুষ্টি, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। বিশেষজ্ঞদের মতে, শীতের খাবারে এগুলো অন্তর্ভুক্ত করলে শরীর সুস্থ থাকে। উদাহরণস্বরূপ, আপনার প্রতিদিনের খাবারে রাগি যোগ করা ওজন কমাতে সাহায্য করে কারণ এতে উপস্থিত অ্যামিনো অ্যাসিড ক্ষুধা কমায়। ডায়েটারি ফাইবার সমৃদ্ধ রাগি হজমের উন্নতিতে সাহায্য করে। এটি অনিদ্রা, উদ্বেগ এবং চাপের অবস্থার সাথে সাহায্য করার জন্যও পরিচিত। এছাড়া ফাইবার ও ভিটামিন বি সমৃদ্ধ বাজরা পেশীর জন্যও উপকারী। এটি আপনাকে শীতকালে উষ্ণ রাখতে সাহায্য করে। বাজরা ফাইবার সমৃদ্ধ। এটি রক্ত ​​সঞ্চালন উন্নত করে।
ব্রোকলি
ব্রোকলি হল পুষ্টির একটি পাওয়ার হাউস যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, এক কাপ ব্রকলি কমলালেবুর মতোই ভিটামিন সি দেয়। ব্রকলি বিটা-ক্যারোটিন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং আয়রন সমৃদ্ধ। ব্রোকলি খাওয়ার সর্বোত্তম উপায় হল এটি সিদ্ধ করে খাওয়া।
আদা
এতে অক্সিডেটিভ এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা শীতকালে গলা ব্যথা সারাতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও আদা একটি কার্যকর। এটি হৃদরোগ, ক্যান্সার, হজমের সমস্যা এবং বমি বমি ভাবের ঝুঁকি কমাতেও সহায়ক। বিশেষজ্ঞদের মতে, আদা ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।
আখরোট
আখরোট অ্যান্টিঅক্সিডেন্ট এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এটি আপনার স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এছাড়াও, আখরোটে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।
চিনাবাদাম
চিনাবাদাম অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এটি হৃদরোগ, কোলেস্টেরল এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।
 

আরও পড়ুন: দীর্ঘদিন ধরে চলা কাশির সমস্যা হতে পারে হাঁপানির লক্ষণ, জেনে নিন রোগের উপসর্গ

আর পড়ুন: Covid-19: ওমিক্রনের মাঝে রোজ বাড়ছে দৈনিক সংক্রমণ, সুস্থ থাকতে করোনা প্রসঙ্গে ১০টি জিনিস মাথায় রাখুন

Share this article
click me!