করোনাকালে সুস্থ থাকার জন্য বেশি মাত্রায় প্রোটিন খাচ্ছেন, হতে পারে কিডনির সমস্যা

ঘরে ঘরে সুগার (Diabetes), প্রেসারের (High Pressure) রোগী। একাধিক কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। এই সবের প্রধান কারণ যেমন অস্বাস্থ্যকর জীবন যাত্রা (Lifestyle), তেমনই আমাদের কয়টি অভ্যেস। আমাদের ভুল অভ্যেসের জন্যই শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। এর মধ্যে একটি হল কিডনির সমস্যা। কিডনির সমস্যায় আজকাল অনেকেই ভুগছেন। এই রোগ দেখা দেয় আমাদের ভুলেই। জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Jan 17, 2022 8:37 AM IST

সারাদিনের কর্মব্যস্ত জীবন। ব্যস্ততার জন্য শরীর চর্চার (Exercise) সময় নেই। খাদ্যতালিতায়ও পরিবর্তন হয়েছে। কাজের সুবিধার জন্য প্রসেসড ফুড (Processed Food) খাচ্ছেন নিয়মিত। আর সুযোগ পেলে রেস্তোরাঁর খাবার তো আছেই। এ সব থেকে শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। আজ ঘরে ঘরে সুগার (Diabetes), প্রেসারের (High Pressure) রোগী। একাধিক কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। এই সবের প্রধান কারণ যেমন অস্বাস্থ্যকর জীবন যাত্রা (Lifestyle), তেমনই আমাদের কয়টি অভ্যেস। আমাদের ভুল অভ্যেসের জন্যই শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। এর মধ্যে একটি হল কিডনির সমস্যা। কিডনির সমস্যায় আজকাল অনেকেই ভুগছেন। এই রোগ দেখা দেয় আমাদের ভুলেই। জেনে নিন কী কী। 

অনেকেরই প্রস্রাব (Urine) চেপে রাখার স্বভাব আছে। যে কোনও কারণেই হোক, বাথরুম যেতে অনিহা। দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখেন অনেকে। এর থেকে বাড়ে কিডনির সমস্যা। প্রস্রাব চেপে রাখার জন্য কিডনিতে চাপ পড়ে। যার জন্য বাড়ে কিডনির রোগ।  

স্বাস্থ্যকর খাবার খেতে গিয়ে নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনি। অনেকেই বেশি মাত্রায় ডিম (Egg), মাছ (Fish), মাংস (Meat), সোয়াবিন (Soyabean) খান। প্রাথমিক ভাবে আমাদের ধারণা এই  সকল খাবার আমাদের স্বাস্থ্যের উন্নতি করে। এগুলো খেলে শরীরে ঘাটতি যেমন পূরণ হয়, তেমনই বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। কিন্তু, জানেন কি অধিক মাত্রায় ডিম, মাছ, মাংস কিংবা সোয়াবিন খেলে দেখা দেয় কিডনির সমস্যা। এমনই জানা গিয়েছে গবেষণায়।  

বেশি নুন খাওয়ার অভ্যেস থাকলে, তা বদল করুন। অধিক নুন (Salt) খেলে বাড়ছে কিডনির রোগ। বিশেষ করে কাঁচা নুন একেবারেই খাবেন না। অধিক কাঁচা নুন খেলে ওজন বৃদ্ধিও হবে। তাই খাদ্যতালিকা থেকে বাদ দিন কাঁচা নুন। 
  
শীতে শরীর কম-বেশি সকলেই কফি খান। আর দিনে একবার নয়, একাধিকবার কফি (Coffee) খেয়ে থাকি। এতে কিডনির ক্ষতি হয়। কফিতে থাকে ক্যাফেইন। যা কিডনির ক্ষতি করে। তাই দিনে দুবারের বেশি কফি খাবেন না। কফি যতটা পারবেন কম খান। 

আরও পড়ুন: কোভিড থেকে বাঁচতে খাদ্যতালিকায় থাক ভিটামিন ডি যুক্ত খাবার, জেনে নিন করোনা মুক্ত থাকতে ভিটামিন ডি-এর ভূমিকা

আরও পড়ুন: রোগ থেকে বাঁচতে বদল আনুন ডায়েটে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই ১০টি খাবার

সুস্থ থাকতে প্রতিদিন পর্যাপ্ত জল (Water) খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন ডাক্তারা। দিনে সঠিক পরিমাণ জল না খেলে দেখা দিতে পারে একাধিক জটিলতা। কম জল খাওয়ার জন্য হতে পারে কিডনির রোগ। যারা ২ লিটারের কম জল খান, তারা এই অভ্যেস আজই বদল করুন। 
 

Share this article
click me!