Expert comments About New Strain: ওমিক্রণেই করোনার শেষ নয়, এরপরেও আসতে পারে আরও ভয়ঙ্কর ভেরিয়েন্ট

এই রূপটি করোনা ভাইরাসের শেষ রূপ হবে না। কারণ ভবিষ্যতেও এই ধরনের ভেরিয়েন্ট দেখা যাবে। প্রাথমিক সংক্রমণের কারণে, এই ভাইরাসটি মিউটেশন (Coronavirus Mutations) হওয়ার আশঙ্কা থেকে যাচ্ছে। প্রাকৃতিকভাবে ভ্যাকসিন এবং রোগ প্রতিরোধ ক্ষমতা পাওয়া সত্ত্বেও এটি মানুষকে সংক্রমিত করছে।
 

deblina dey | Published : Jan 16, 2022 7:49 AM IST

বিশ্বের সব দেশই ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে করোনাভাইরাস সংক্রমণে ভুগছে এবং তা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। তবে এরই মধ্যে বিজ্ঞানীরা দাবি করেছেন যে, এই রূপটি করোনা ভাইরাসের শেষ রূপ হবে না। কারণ ভবিষ্যতেও এই ধরনের ভেরিয়েন্ট দেখা যাবে। প্রাথমিক সংক্রমণের কারণে, এই ভাইরাসটি মিউটেশন (Coronavirus Mutations) হওয়ার আশঙ্কা থেকে যাচ্ছে। প্রাকৃতিকভাবে ভ্যাকসিন এবং রোগ প্রতিরোধ ক্ষমতা পাওয়া সত্ত্বেও এটি মানুষকে সংক্রমিত করছে।
এর অর্থ এই যে এই ভাইরাস আরও বেশি সংখ্যক মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। বিশেষজ্ঞরা বলেছিলেন যে, আমরা জানি না পরবর্তী রূপটি কেমন হবে বা এটি কীভাবে মহামারী আকার ধারণ করতে পারে, তবে ওমিক্রনের সিক্যুয়ালটি হালকা রোগের কারণ হবে বা বর্তমান ভ্যাকসিন এর বিরুদ্ধে কাজ করবে এমন কোনও গ্যারান্টি নেই। তিনি করোনার টিকা আরও দ্রুত দেওয়ার জন্য আবেদন জানিয়েছেন এবং এও বলেছেন যে বর্তমান ভ্যাকসিন এই মহামারী মোকাবেলায় কার্যকর।
দ্রুত ক্রমবর্ধমান সংক্রমণ উদ্বেগের কারণ
বোস্টন ইউনিভার্সিটির এপিডেমিওলজিস্ট লিওনার্দো মার্টিনাস বলেছেন যে, দ্রুত বিস্তারের কারণে ওমিক্রন আরও মিউটেশন তৈরি করার সুযোগ পাবে, যার কারণে আরও রূপান্তর হওয়ার সম্ভাবনা রয়েছে। নভেম্বরের মাঝামাঝি এই ভেরিয়েন্টটি আসার পর থেকে এটি সারা বিশ্বে আগুনের মতো ছড়িয়ে পড়েছে। গবেষণায় দেখা গেছে যে, ওমিক্রন ডেল্টা ভেরিয়েন্টের তুলনায় চারগুণ গতিকে সংক্রামিত করে।
Omicron ভেরিয়েন্ট যুগান্তকারী সংক্রমণের কারণ হয়েছে এবং যারা ভ্যাকসিন গ্রহণ করেছে তাদের সংক্রামিত করেছে। এছাড়াও, এই রূপটি সেই সমস্ত লোকদেরও আক্রমণ করছে যাদের ভ্যাকসিনের সুরক্ষা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, ৩ থেকে ৯ জানুয়ারির মধ্যে বিশ্বব্যাপী প্রায় ১.৫ কোটি কোভিড-১৯-এর ঘটনা ঘটেছে, যা আগের সপ্তাহের তুলনায় ৫৫ শতাংশ বেশি।
জনস হপকিন্স ইউনিভার্সিটির এপিডেমিওলজিস্ট ডঃ স্টুয়ার্ট ক্যাম্পবেল বলেছেন যে, ঘন ঘন এবং দীর্ঘায়িত সংক্রমণের কারণে নতুন রূপের উদ্ভব হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Detox Drinks: ওজন কমাতে চান, তবে খালি পেটে পান করুন এই ৫ ডিটক্স ড্রিঙ্কস

আরও পড়ুন: Mushroom cheese omelette Recipe: সকালের জলখাবারে রাখুন সুস্বাদু ও পুষ্টিকর মাশরুম চিজ অমলেট, জেনে নিন এর রেসিপ

আরও পড়ুন: Patisapta Recipe: পিঠে-পুলির উৎসবে হোক অন্য স্বাদের পেটপুজো, বানান রুই মাছের ঝাল পাটিসাপটা, রইল রেসিপি

আরও পড়ুন: Indian Mango: আমেরিকার সবুজ সংকেত, ভারতের সুস্বাদু আম রফতানি হবে সেদেশে

Share this article
click me!