বদলে যাচ্ছে নখের রং, ভুলেও অবহেলা নয়, হতে পারে আপনি ওমিক্রন আক্রান্ত

করোনা বারংবার রুপ বদলে থাবা বসাচ্ছে মানুষের শরীরে, চিকিৎসকরা বলছেন, নখের রং বদলে যাওয়া বা ফিকে হয়ে যাওয়ায় করোনা আক্রান্তের উপসর্গ। তাই এই রকম কিছু নজরে এলে অবহেলা না করার পরামর্শ দিচ্ছেন। করোনা টেস্ট করানোই বাঞ্ছনীয়। 
 

Kasturi Kundu | Published : Feb 4, 2022 9:13 AM IST / Updated: Feb 04 2022, 02:45 PM IST

করোনা (Covid19) বারবার রুপ বদলে মারাত্মক আকার ধারণ করছে। সেই সঙ্গে আবার সংক্রমণের লক্ষণেও (Symtoms Change) এসেছে বদল। চিকিৎসকরা বর্তমানে করোনার নতুন লক্ষণ হিসাবে বলছেন, নখের রং বদলে যাওয়া। হ্যাঁ, আমরা কিন্তু সাধারণত নখের রঙের দিকে খুব একটা খেয়াল করি না। আর চিকিৎসকরা সেই গাফিলতিটাই করতে না করছেন। তাঁদের মতে, নখের রং বদলে যাওয়াটাও (Nail Colour Change) করোনারই একটা উপসর্গ। প্রসঙ্গত, ওমিক্রনে আক্রান্ত বহু মানুষের মধ্যে নানারকম উপসর্গ দেখা দিচ্ছে। সম্প্রতি বেশ কিছু ওমিক্রন আক্রান্তের মধ্যে নতুন উপসর্গ (New Symtom)দেখা দিয়েছে। তা হল, নখের রং বদলে যাওয়া। 

যদি নখের রং বদলে যেতে দেখেন, তাহলে সঙ্গে সঙ্গে করোনা পরীক্ষা করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তাঁদের মতে, হাত কিংবা পায়ের নখ যদু হলুদ, নীল কিংবা ধূসর রং-এর হয়ে যেতে দেখেন, তাহলে সঙ্গে সঙ্গে করোনা পরীক্ষা করতে হবে। শরীরে এবং রক্তে অক্সিজেনের অভাবেই কিন্তু নখের রং বদলে যায়। আর করোনাকালে অক্সিজেনের ঘাটতি একটা বিশেষ উপসর্গ। তাই নখের রং বদলে করোনা টেস্ট মাস্ট। 

আরও পড়ুন-Colon Cancer: ফাইবার সমৃদ্ধ ডায়েট মুক্তি দিতে পারে কোলন ক্যান্সার থেকে, জেনে নিন কী কী খাবেন

আরও পড়ুন-শত প্রচেষ্টা সত্ত্বেও কমছে না ওজন, ডায়েটিং নিয়ে আপনার ভুল ধারণা নেই তো, জেনে নিন কী করবেন

জ্বর, মাথার যন্ত্রণা, স্বাদ ও গন্ধের অনুভূতি চলে যাওয়া, শ্বাস নিতে সমস্যা এবং আরও বেশ কিছু সমস্যা গুলোই করোনার উপসর্গ হিসাবে  চিহ্নিত করা হত। এবার সেই তালিকায় নয়া সংযোজন নখের রং বদল। প্রসঙ্গত, করোনার নিত্য নতুন ভ্যারিয়েন্টের উপসর্গেও পরিবর্তন ঘটছে। সেই জন্য চিকিৎসকরা বারবার পরামর্শ দিচ্ছন, শরীরে যদি কোনও রকম কিছু অস্বাভাবিক মনে হয় তাহলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। ওমিক্রনের ক্ষেত্রে বেশ কিছু নতুন উপসর্গ দেখা দিচ্ছে। যেগুলি জেনে রাখা খুবই জরুরি। 

এমন কোনও লক্ষন শরীরে দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা বাধ্যতামূলক। যেমন -গলায় ব্যথা, গলা বসে যাওয়া কিংবা শ্বাস নিতে সমস্যা হলে অবশ্যই দ্রুত করোনা পরীক্ষা করানো প্রয়োজন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। শীতকালের সাধারণ জ্বর সর্দি ভেবে ফেলে রাখলেই কিন্তু বিপদ। যদি সারাক্ষণই ক্লান্তি বোধ হয় কিংবা সারাক্ষণই ঘুমতে ইচ্ছে হয় তাহলে আপনি ওমিক্রন আক্রান্ত হতে পারেন। সেক্ষেত্রে দ্রুত পরীক্ষা করিয়ে চিকিৎসা শুরু করা জরুরি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যদি পেশিতে ব্যথা অনুভব হয় তাহলে একেবারেই অবহেলা করা উচিত নয়। দ্রুত করোনা পরীক্ষা করে নেওয়া প্রয়োজন। 

Share this article
click me!