Saraswati Puja 2022: একদিনের আনন্দ যেন বিপদ ডেকে না আনে, সরস্বতী পুজোয় মেনে চলুন করোনা বিধি

তিথি অনুসারে শনিবার সরস্বতী পুজো (Saraswati Puja)। আর এই পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বহু আগে থেকেই। রোজকার একঘেঁয়ে জীবন থেকে বিরতি পাওয়ার প্রস্তুতি চলছে বহুদিন ধরে। এদিন সকল ছাত্র-ছাত্রীরা মেতে ওঠে আনন্দ উৎসবে। তবে এবার আনন্দ করতে গিয়ে বিপদ বাড়াবেন না। মাথায় রাখুন এই কয়টি জিনিস।

Sayanita Chakraborty | Published : Feb 3, 2022 1:19 PM IST / Updated: Feb 03 2022, 06:51 PM IST

করোনা (Corona) সংক্রমণের হার খানিকটা কমেছে। গতকাল প্রকাশিত রিপোর্ট অনুসারে, ২৪ ঘন্টায় রাজ্যে করোনার কবলে পড়েছে ২ হাজার ৭২৩ জন। মৃত্যু হয়েছে ২২ জনের। মঙ্গলবার দৈনিক সুস্থতার হার ছিল ৯৭.৮৬ শতাংশ। বুধবার তা বেড়ে ৯৭.৭৮ শতাংশ হয়েছে বলে জানানো হয়েছিল স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে। এই পরিসংখ্যান বলছে এখন কমেনি করোনার প্রকোপ। 

এদিকে আর একদিন পর সরস্বতী পুজো (Saraswati Puja)। মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে আরাধনা করা হয় বাগ দেবীর। জ্ঞান, বাণী এবং শিল্পের দেবী মা সরস্বতী। রীতি মেনে সরস্বতী পুজোর পরের দিন ষষ্ঠী পুজো হয়। তিথি অনুসারে শনিবার সরস্বতী পুজো (Saraswati Puja)। আর এই পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বহু আগে থেকেই। রোজকার একঘেঁয়ে জীবন থেকে বিরতি পাওয়ার প্রস্তুতি চলছে বহুদিন ধরে। এদিন সকল ছাত্র-ছাত্রীরা মেতে ওঠে আনন্দ উৎসবে। তবে এবার আনন্দ করতে গিয়ে বিপদ বাড়াবেন না। মাথায় রাখুন এই কয়টি জিনিস।

সরস্বতী পুজোর সাজের প্রস্তুতি চলছে বহুদিন ধরে। তাই বলে মাস্ক (Mask) ছাড়া আনন্দ করতে যাবেন না। যতই সাজগোজ করুন না কেন, অবশ্যই মাস্ক পরুন। আর কোনও নকশা করা মাস্ক নয়, এন৯৫ মাস্ক (N95 Mask) পরুন। যত প্ল্যানিং থাকুক না কেন, ভুলেও মুখ থেকে মাস্ক খুলবেন না। মনে রাখবেন এখনও করোনা বিদায় নেয়নি। 

সারাক্ষণ সঙ্গে রাখুন স্যানিটাইজার (Sanitizer)। কোথাও কিছু খাবার আগে স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিন। যেখানে সেখানে খাবার খাবেন না। হাইজিনের কথা মাথায় রেখে খাবার খান। 

ভিড় এড়িয়ে চলুন। দূরত্ব মেনে ঘোরাঘুরি করুন। এতে আপনিই বিপদ মুক্ত থাকবেন। সরস্বতী পুজোর (Saraswati Puja) দিন অনেকেরই পুরনো বন্ধুদের সঙ্গে দেখা হয়। তাই বলে করোনা করা ভুলে গেলে চলবে না। করোনার কথা মাথায় রেখে বন্ধুদের সঙ্গে আনন্দ করুন। সুস্থ থাকতে অবশ্যই করোনা বিধি মেনে চলুন। 

আরও পড়ুন: Saraswati Puja 2022: এক ঝাঁক হলুদ পরীর মধ্যে একজনের কথা মনে আসছে, এই কয়টি অনুভূতি বলে দেবে আপনি প্রেমে পড়ছেন

আরও পড়ুন: Saraswati Puja 2022: সরস্বতী পুজোয় নিজের Crush-এর মন জয় করুন, এই ট্রিকস তাকে আপনার প্রেমে পড়তে বাধ্য করবে

জ্বর হলে কিংবা সর্দি-কাশি হলে বাইরে না ঘোরাই ভালো। অসুস্থ শরীরে যে কোনও রোগ আরও সহজে বাসা বাঁধে। তাই সুস্থ ও রোগমুক্ত থাকতে চাইলে বাড়িতে বিশ্রাম (Rest) নিন। সারাদিন যতই ঘোরার পরিকল্পনা থাকুক, ওষুধ (Medicine) খেতে ভুলবেন না। শারীরিক জটিলতা অনেকেরই আছে। সেই রোগের ওষুধ খেতে ভুলবেন না। 
 

Share this article
click me!