ট্যাম্পন ব্যবহারের ক্ষেত্রে হতে পারে এই সমস্যাগুলো, জেনে রাখুন এই বিষয়গুলো

প্যাড এবং মাসিক কাপের তুলনায় ট্যাম্পন ব্যবহার করা একটু বেশি কঠিন । এর মধ্যে একটি থ্রেড আছে। যদি এই থ্রেডটি দুর্ঘটনাক্রমে টানা হয় তবে ট্যাম্পন বেরিয়ে আসতে পারে। 
 

Web Desk - ANB | Published : Sep 22, 2022 10:31 AM IST

মহিলাদের শুধুমাত্র পিরিয়ডের সময় ব্যথার সম্মুখীন হতে হয় না বরং দাগ পড়ার সমস্যাও ভয় থাকে। আজকাল এমন অনেক মহিলা প্যাডের পরিবর্তে ট্যাম্পন বেছে নিচ্ছেন। পিরিয়ডের সময় সঠিক হাইজিন প্রোডাক্ট ব্যবহার না করলে অনেক সমস্যা হতে পারে। তাই কোনও কিছু ব্যবহার করার আগে তার সম্বন্ধে সম্পূর্ণ তথ্য জেনে নেওয়া উচিত। আজ এই নিবন্ধে আমরা আপনাকে ট্যাম্পনের অসুবিধাগুলি সম্পর্কে জানাবো।

ট্যাম্পন কি? 
পিরিয়ডের সময় ট্যাম্পন ব্যবহার করা হয়। এটি তুলো দিয়ে তৈরি একটি পণ্য। এর আকৃতি পেনের  মতো। রক্ত শোষণ করার জন্য এটি যোনিতে প্রবেশ করানো হয়। 

কখন ট্যাম্পন পরিবর্তন করতে হবে-
যেসব মহিলারা পিরিয়ডের সময় ট্যাম্পন পরেন তাদের সবচেয়ে বড় সমস্যা হল তা পরিবর্তন করা। তার মানে তারাও জানে না কখন পরিবর্তন করতে হবে? এটি দৃশ্যমান না হওয়ার কারণে। যদি এটি বেশি ভিজে যায় তবে এটি কাপড়ে দাগও দিতে পারে। 

স্ট্রিং সঙ্গে একটি সমস্যা হতে পারে? 
প্যাড এবং মাসিক কাপের তুলনায় ট্যাম্পন ব্যবহার করা একটু বেশি কঠিন । এর মধ্যে একটি থ্রেড আছে। যদি এই থ্রেডটি দুর্ঘটনাক্রমে টানা হয় তবে ট্যাম্পন বেরিয়ে আসতে পারে। 

ট্যাম্পন সম্পর্কিত সমস্যা-
ট্যাম্পন যোনিতে সেট করা হয়। এমতাবস্থায় যদি কোনও কারণে এটি সেট না করা হয়, তবে এর কারণে নারীরা সারাদিন বিচলিত থাকতে পারেন। অনেক মহিলার এটি ঢোকাতেও অসুবিধা বোধ করেন। এর জন্য ট্যাম্পন ব্যবহারের সঠিক উপায় জানা খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়া ট্যাম্পন পরলে প্রস্রাব করতে অসুবিধা হতে পারে। এই সময় স্ট্রিং ভিজে যায়, যার পরে এটি প্রতিস্থাপন করা উচিত। এমন পরিস্থিতিতে যখন আপনার ট্যাম্পন নেই, তখন আপনার সমস্যা হতে পারে।

ট্যাম্পন রোগের কারণ হতে পারে-
ট্যাম্পনগুলি গুরুতর অসুস্থতার ঝুঁকি বহন করে। এটি টক্সিক শক সিনড্রোম নামে পরিচিত। যদিও এই রোগটি সাধারণ নয়, তবে যে ব্যক্তি এই রোগে আক্রান্ত হয় তার জীবন ঝুঁকিতে থাকে। এটি একটি ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হয়। 

আরও পড়ুন- হার্ট অ্যাটাক হলে পরিস্থিতি কেন গুরুতর হয়, মৃত্যুর আগে ঠিক কি হয়েছিল রাজু শ্রীবাস্তবের সঙ্গে

আরও পড়ুন- মুখের জন্য সিরাম কেন উপকারী, জেনে নিন কীভাবে ঘরে বসে ফেস সিরাম তৈরি করবেন

আরও পড়ুন- অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা রয়েছে

কিভাবে সংক্রমণ এড়ানো যায়-
আপনি যদি ট্যাম্পন থেকে কোনও ধরণের সংক্রমণ এড়াতে চান তবে এমন একটি ট্যাম্পন কিনুন যাতে শোষণ ক্ষমতা কম থাকে।
আপনি একটি দীর্ঘ সময়ের জন্য ট্যাম্পন ব্যবহার করা উচিত নয়। সময়ে সময়ে ট্যাম্পন পরিবর্তন করুন। 
প্রায়শই অনেক মহিলা রাতারাতি একই ট্যাম্পন ব্যবহার করেন। এটা একেবারেই করা উচিত নয়। আপনার রাতে অন্তত দুবার ট্যাম্পন পরিবর্তন করা উচিত। 
ট্যাম্পন অনেক আকার আছে। যে কারণে অনেক সময় সঠিক মাপ নির্বাচন করা অত্যন্ত কঠিন হয়ে পড়ে। আপনি যদি ভুল আকার নির্বাচন করেন তবে আপনার অনেক সমস্যা হতে পারে। 
ট্যাম্পন ব্যবহার করার আগে আপনার হাত ধুতে ভুলবেন না। আমাদের হাত ব্যাকটেরিয়ার আবাসস্থল। এমন পরিস্থিতিতে হাত না পরিষ্কার করে ট্যাম্পন ব্যবহার করলে যোনিপথে সংক্রমণ হতে পারে। 

Share this article
click me!