কোভিড কি শুক্রাণুর সংখ্যা ও পুরুষের প্রজনন ক্ষমতা কমিয়ে দেয়, জানুন কী বলছেন বিশেষজ্ঞরা

সারা দেশেই কোভিডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে জেরবার সবাই।  কোভিড কি পুরুষের শুক্রাণুর সংখ্যা এবং ফার্টিলিটির হার কমিয়ে দেয়, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা।

 

Web Desk - ANB | Published : Jan 19, 2022 3:20 AM IST / Updated: Jan 19 2022, 01:14 PM IST

সারা দেশেই কোভিডের (Covid 19 ) পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে জেরবার সবাই। বিশেষ করে তা যদি মানব জীবনের উপর সুদূরপ্রসারি প্রভাব ফেলে, তাহলে আরও তা চিন্তা বাড়িয়ে দেয়। ইতিমধ্যেই প্রজননে কোভিডের প্রভাব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।  কোভিড কি পুরুষের শুক্রাণুর সংখ্যা এবং ফার্টিলিটির হার ( sperm count and fertility rate ) কমিয়ে দেয়, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, কোভিডে আক্রান্ত হওয়ার পর শুধুই ফুসফুস বা শ্বাসপ্রক্রিয়ার উপর প্রভাব ফেলে না। পোস্ট কোভিডে পুরুষদের ক্ষেত্রে  শুক্রাণুর সংখ্যা কমে যাওয়ার একটা সম্ভবনা থেকেই যায়। বিভিন্ন গবেষণার পর কোভিডের তৃতীয় এসে জানা গিয়েছে, এটি পুরুষের প্রজনন প্রক্রিয়ার উপর একটা প্রভাব ফেলার সম্ভাবনা তৈরি করে দেয়। এই প্রসঙ্গে   চিকিৎসক এম নিহারীকা জানিয়েছেন, কোভিডের নতুন ভ্যারিয়েন্ট উদ্বেগজনক। এটা নিয়ে তেমন কোনও নির্দিষ্ট গাইডলাইন বের হয়নি যে, এটা বলতে পারব  কোভিড সংক্রমণ নিশ্চিতভাবে প্রজননের উপর প্রভাব ফেলে দেয়। তবে কোভিডের পরপর দুটি বছর অতিক্রান্ত হওয়ার পর বিভিন্ন প্রতিবেদন এবং গবেষনার পর জানা গিয়েছে  কোভিডে আক্রান্ত হওয়ার পর পুরুষের প্রজনন প্রক্রিয়ার উপর একটা প্রভাব ফেলার সম্ভাবনা দেখা গিয়েছে। পুরুষদের ক্ষেত্রে  শুক্রানুর সংখ্যা কমে যাওয়ার একটা সম্ভবনা তৈরি হতে পারে। 

আরও পড়ুন, CoronaVirus: বাড়িতে যদি করোনা রোগী থাকে, বিশেষ নজর দিন এই বিষয়গুলিতে

প্রসঙ্গত, সারা ভারতে ইতিমধ্য়েই কোভিড সংক্রমণ অধিকাংশ পূর্ণ বয়স্ক নাগরিকের হয়েছে। এবং এর পাশাপাশি এটাও ঠিক যে, ভারতে অধিকাংশ নাগরিক কোভিড ভ্যাকসিন অন্তত পক্ষে প্রথমটা পেয়েছে। এবার  ভ্যাকসিন কোভিড হওয়ার আগে পেয়েছে, নাকি পরে পেয়েছে এর সঙ্গে পার্শ্ব প্রতিক্রিয়া কোনও যোগাযোগ নেই। কারণ ভ্যাকসিন নিলে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। মৃত্য়ুর হার কমে আসে। তবে ভ্যাকসিন নিলে কোনও দিনও কোভিড হবে না, একথা কোনও বিশেষজ্ঞই বলেননি। বরং চিন্তা বাড়াচ্ছে কোভিড হলে তার কতটা প্রভাব থেকে যায় মানব জীবনে। আর এই প্রশ্ন উঠতেই আশঙ্কা বাড়াচ্ছে সারা বিশ্বে প্রকাশিত একের পর এক গবেষণা। কারণ সারাভারতে অধিকাংশ প্রাপ্ত বয়ষ্ক পুরুষেরই কোভিড সংক্রমণ প্রায় হয়েছে। যদি এই কোভিড-১৯ পুরুষের প্রজননের উপর দীর্ঘ স্থায়ী প্রভাব ফেলা শুরু করে দেয়, কমিয়ে দেয় শুক্রাণুর সংখ্যা, তাহলে আগামী দিনে ভারতের জনসংখ্যার উপরে একটা বড় প্রভাব পড়বে।

Share this article
click me!