CoronaVirus: বাড়িতে যদি করোনা রোগী থাকে, বিশেষ নজর দিন এই বিষয়গুলিতে

বাড়িতে যদি করোনার রোগী থাকে, তাহলে কীভাবে তার যত্ন নেবেন, তা নিয়ে সবার মনেই প্রশ্ন রয়েছে। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কিছু তথ্য দিয়েছে, যা অনুসরণ করে আপনি নিজেকে নিরাপদ রাখতে পারেন। আসুন জেনে নেওয়া যাক বাড়িতে থাকা করোনা রোগীর কোন কোন বিষয়ে বেশি নজর রাখতে হবে-
 

Web Desk - ANB | Published : Jan 18, 2022 10:24 AM IST

করোনভাইরাস (CoronaVirus) সংক্রমণ ওমিক্রন (Omicron) ভেরিয়েন্টে মারাত্মক আকার ধারন করেছে । প্রতিদিন লাখ লাখ মানুষ এর শিকার হচ্ছে। ভ্যাকসিনের দুই ডোজ নেওয়ার পরও অনেকেই দ্বিতীয়বার করোনার শিকার হচ্ছেন। এমন পরিস্থিতিতে আবারও ভাইরাসের (Virus) প্রাদুর্ভাবে মানুষ উদ্বিগ্ন ও আতঙ্কিত। 
এমন অবস্থায়, এমন অনেক বাড়ি আছে যেখানে করোনা রোগী আইসোলেশনে রয়েছে। তাই আপনার বাড়িতে যদি করোনার রোগী থাকে, তাহলে কীভাবে তার যত্ন নেবেন, তা নিয়ে সবার মনেই প্রশ্ন রয়েছে। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কিছু তথ্য দিয়েছে, যা অনুসরণ করে আপনি নিজেকে নিরাপদ রাখতে পারেন। আসুন জেনে নেওয়া যাক বাড়িতে থাকা করোনা রোগীর কোন কোন বিষয়ে বেশি নজর রাখতে হবে-
১) বাইরের লোকের যাতায়াত বন্ধ রাখতে হবে-
বাড়িতে যদি কোনও করোনা রোগী থাকে, তবে তার যত্নের জন্য এমন কাউকে বেছে নেওয়া উচিত যে উচ্চ-ঝুঁকির পর্যায়ে নেই। অর্থাৎ যার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রয়েছে পরিবারের এমন কাউকে বেছে নিতে হবে। পাশাপাশি বাইরের মানুষের সঙ্গে তার স্বশরীরে যোগাযোগ বন্ধ রাখতে হবে। শুধু তাই নয়, পরিবারের বাকি সদস্যদের থেকেও দূরত্ব বজায় রাখতে হবে।
২) আলাদা রুম- 
করোনা আক্রান্ত রোগীকে ঘরে রাখার জন্য আলাদা ঘরের ব্যবস্থা করতে হবে। সংক্রমিত রোগীর ঘরে বাথরুম সঙ্গে বাতাস চলাচলের জন্য একটি জানালা থাকতেই হবে। নাহলে পর্যাপ্ত অক্সিজেনের অভাব দেখা দেবে।
৩) পরিবারের সবাইকে মাস্ক পরতে হবে-
যদি কোনও করোনা ব্যক্তি বাড়িতে থাকেন, তাহলে আক্রান্ত ব্যক্তি ছাড়া পরিবারের প্রত্যেকেরই মেডিকেল মাস্ক পরতে হবে। পরিবারের কোনও সদস্য আক্রান্তের কাছাকাছি গেলে মাস্ক ছাড়া যাবেন না।
৪) আলাদা পাত্র-বিছানা
আক্রান্ত রোগীর জন্য খাবারের জন্য আলাদা বিছানা-সহ বাসনপত্র থাকতে হবে। এসব পাত্র পরিষ্কার রাখতে হবে। যতদূর সম্ভব একক ব্যবহারের পাত্র ব্যবহার করুন।
৫) দর্শক নিষিদ্ধ
আপনার মনে রাখা উচিত যে যত্ন নেওয়া ব্যক্তিকে করোনা রোগী থেকে অন্তত এক মিটার দূরে রাখতে হবে। এছাড়াও, বাড়িতে বাইরের কারও প্রবেশের প্রতি নিষেধাজ্ঞার বিষয়ে নজর রাখতে হবে।
৬) করোনা আক্রান্তদের দিকে নজর রাখুন
আক্রান্ত ব্যক্তির সম্পূর্ণ যত্ন নেওয়া উচিত। রোগীর শ্বাসকষ্ট, কথা বলতে ও নড়াচড়া করতে অসুবিধা, বুকে ব্যথা ইত্যাদি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

COVID-19: কোভিড ১৯ সংক্রমণ রুখে দেয়, এমন জিনের সন্ধান পেলেন বিশেষজ্ঞরা

Covid 19 কোভিড আক্রান্ত পুরুষদের লিঙ্গের দৈর্ঘ্য কমছে, আশঙ্কা বিশেষজ্ঞদের

Omicron in India : ওমিক্রনের হাত ধরেই কী বিদায় নেবে অতিমারি, সঙ্কটকালে শোনা যাচ্ছে নতুন আশার কথা

Share this article
click me!