Balanced Diet নিয়ে রয়েছে একাধিক ভ্রান্ত ধারণা, জেনে নিন কোন ভুলে অজান্তে হচ্ছে ক্ষতি

তথ্য রইল ব্যালেন্স ডায়েট নিয়ে। Balanced Diet নিয়ে রয়েছে একাধিক ভ্রান্ত ধারণা, জেনে নিন কী কী। এই ভ্রান্ত ধারণার বশীভূত হয়ে কোনও ডায়েট চার্ট বানাবেন না। হতে পারে বিপদ।

Web Desk - ANB | Published : Oct 11, 2022 3:52 AM IST

ব্যক্তির শারীরিক সুস্থতা অধিকাংশ মাত্রায় নির্ভর করে সঠিক খাদ্যাভ্যাসের ওপর। এই কারণে আমরা অনেকেই নিজের মতো ডায়েট চার্ট তৈরি করে ফেলি। কিন্তু, ডায়েট চার্ট তৈরি করলেই হল না। তাতে সঠিক পুষ্টিগুণ সম্পন্ন খাবার ও পরিমাণ বুঝে খাবার না রাখলে সুস্থ থাকা কঠিন। আজ তথ্য রইল ব্যালেন্স ডায়েট নিয়ে। Balanced Diet নিয়ে রয়েছে একাধিক ভ্রান্ত ধারণা, জেনে নিন কী কী। এই ভ্রান্ত ধারণার বশীভূত হয়ে কোনও ডায়েট চার্ট বানাবেন না। হতে পারে বিপদ। 

ফলে চিনি আছে এমন ধারণা অনেক জায়গায় প্রচলিত। এটি একেবারে ভুল ধারণা। ফলের স্বাদ মিষ্টি বলে তাতে চিনি আছে এমন নয়। ওজন কমাতে হোক কিংবা সুস্থ থাকতে অবশ্যই খাদ্যতালিকায় রাখুন ফল। ফলে ভিটামিন, ফাইবার-সসহ একাধিক উপকারী উপাদান থাকে। 

বেশিরভাগ মানুষ মনে করেন ডায়েটের সময় কর্বোহাইড্রেট এড়িয়ে চলা ভালো। কার্বোহাইড্রেট ওজন বৃদ্ধি করে। এই ধারণা একেবারে ভুল। পরিমাণ মতো খাবার না খেলে মিলবে উপকার। তাই এই ভুল আর নয়। 

ডায়েটিং-র সময় ব্রেকফাস্ট কখনোই স্কিপ করবেন না। গবেষণায় দেখা গিয়েছে, ব্রেকফাস্ট স্কিপ করলে ওজন বৃদ্ধি ঘটে। এবার থেকে ওজন কমাতে হোক কিংবা সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ নিয়ম। ভুলেও ব্রেকফাস্ট স্কিপ করবেন না। 

কম চর্বিযুক্ত খাবার খাওয়া এই সময় নিরাপদ। এই ধারণা একেবারে ভুল। সুস্থ থাকতে চাইলে বন্ধ করুন প্রক্রিয়াজাত খাবার খাওয়া, কিংবা বন্ধ করুন রেস্তারাঁর খাবার খাওয়া। এই ধরনের খাবার একেবারে বর্জন করতে পারলে তবেই শরীর সুস্থ থাকা সম্ভব। 

অনেকেই ওজন কমাতে গিয়ে কিংবা সুস্থ থাকতে একেবারে বন্ধ করে দেন ক্যালোরি গ্রহণ। এমন ভুল করবেন না। রোজ একটি নির্দিষ্ট পরিমাণ ক্যালোরি রাখুন তালিকাতে। এতে শরীর থাকবে সুস্থ। একেবারে ক্যালোরি গ্রহণ বন্ধ করে দিলে দেখা দিতে পারে অন্য জটিলতা। 
 
সারাদিন প্রচুর পরিমাণে জল খান। অধিকাংশ ডিডাইড্রেশনের সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেলে মেনে চলুন বিশেষ টিপস। প্রচুর পরিমাণে জল খান আজ। এতে শরীর থাকবে সুস্থ। ডিডাইড্রেশনের সমস্যা দেখা দেবে না। ফলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকবে কম।এবার থেকে Balanced Diet চার্ট তৈরি করতে মাথায় রাখুন এই কয়টি জিনিস। এতে শরীর থাকবে সুস্থ। 
 

আরও পড়ুন- ব্যায়ামের একঘেঁয়েমি কাটাতে মেনে চলুন এই কয়টি টিপস, দ্রুত মিলবে উপকার, জেনে নিন কী কী

আরও পড়ুন- খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে রইল কয়টি বিশেষ তেলের হদিশ, জেনে নিন কী কী

আরও পড়ুন- বাচ্চার বুড়ো আঙুল চোষার অভ্যাস ছাড়ান খুব সহজে, রইল টিপস

Read more Articles on
Share this article
click me!