World Cancer Day 2022: এই কয়টি ভুলে বাড়ছে ফুসফুস ক্যান্সার, জেনে নিন কী করে মুক্তি পাবেন মারণ রোগ থেকে

এই রোগ থাবা বসাচ্ছে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ওপর। স্তন ক্যান্সার, লিভার ক্যান্সার, প্রোস্টেট লিভার ক্যান্সার, অগ্ন্যাশয় লিভার ক্যান্সার, কোলন ক্যান্সার, লিভার ক্যান্সারে যেমন আক্রান্ত হচ্ছেন বহু মানুষ, তেমনই বাড়ছে ফুসফুস ক্যান্সারে (Lung Cancer) আক্রান্তের সংখ্যা। বর্তমানে, বহু মানুষ ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এর প্রধান কারণ হল ধূমপান (Smoking)।

Sayanita Chakraborty | Published : Feb 2, 2022 9:55 AM IST / Updated: Feb 02 2022, 03:26 PM IST

প্রতি বছর ৪ ফেব্রুয়ারি পালিত হয় বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day)। প্রতি বছর এই দিনে ক্যান্সারের মতো মারণ রোগ সম্পর্কে মানুষকে সচেতন করা হয়। শহরের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হয় সচেতনতা শিবির। তবে, এই একদিন নয়। ক্যান্সার প্রসঙ্গে মানুষকে সচেতন করতে সারা বছরই কাজ করে চলছেন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা। তা সত্ত্বেও বেড়ে চলেছে ক্যান্সারে (Cancer) আক্রান্ত রোগীর সংখ্যা। এই রোগ থাবা বসাচ্ছে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ওপর। স্তন ক্যান্সার, লিভার ক্যান্সার, প্রোস্টেট লিভার ক্যান্সার, অগ্ন্যাশয় লিভার ক্যান্সার, কোলন ক্যান্সার, লিভার ক্যান্সারে যেমন আক্রান্ত হচ্ছেন বহু মানুষ, তেমনই বাড়ছে ফুসফুস ক্যান্সারে (Lung Cancer) আক্রান্তের সংখ্যা। 

বর্তমানে, বহু মানুষ ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এর প্রধান কারণ হল ধূমপান (Smoking)। গবেষণায় দেখা গিয়েছে, তামাকের মধ্যে থাকা একাধিক উপাদান ফুসফুসে ক্যান্সারে (Lung Cancer) কোষ সৃষ্টি করে থাকে। এছাড়াও, বাতাসে মিশে থাকা একাধিক ক্ষতিকারণ উপাদানের থেকে হতে পারে ক্যান্সার। 

জেনে নিন কীভাবে ফুসফুস ক্যান্সারের ঝুঁকি এড়াবেন
ফুসফুস ক্যান্সার থেকে মুক্তি পেতে সব সময় তামাক সেবন সম্পূর্ণ ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎিসকরা। এই রোগ থেকে বাঁচতে চাইলে সবার আগে ত্যাগ করুন তামাক। 

ধূমপানের সময় একে অন্যের থেকে সিগারেট নিয়ে খান। এই কাউন্টিং নেওয়া বন্ধ করা দরকার। এর থেকে বেশি মাত্রায় ফুসফুস আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। 

সপ্তাহে অন্তত পাঁচ দিন ব্যায়াম করুন। ফুসফুস ভালো রাখার জন্য নির্দিষ্ট ব্যায়াম (Exercise) আছে। সেগুলো করলে উপকার পাবেন। এর সঙ্গে নিয়মিত ৩০ থেকে ৪০ মিনিট হাঁটুন। উপকৃত হবেন। 

প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন ভিটামিন সি যুক্ত খাবার। ফল (Fruits), লেবু (Lemon) খান নিয়মিত। এই ধরনের খাবার স্বাস্থ্যের উন্নতি ঘটায়। সঙ্গে ব্রকলি, ফুলকপির মতো সবজি খান। এগুলো স্বাস্থ্যের উন্নতি করে। তেল-মশলা যতটা কম খাবেন, সুস্থ থাকবেন।  

দূষণ থেকে দেখা দিতে পারে ফুসফুস ক্যান্সার (Lung Cancer)। তাই বাড়ি থেকে বের হলে সব সময় মাস্ক পরুন। এতে যেমন করোনা থেকে মুক্তি পাবেন, তেমনই মুক্তি পাবেন ফুসফুস ক্যান্সারের মতো রোগ থেকে। অন্যদিকে, ঘরে লাগাতে পারেন এয়ার পিউরিফায়ার। এগুলো এখন সব জায়গায় পাওয়া যায়। এতে ঘরের বায়ু দূষণ মুক্ত থাকবে। 

আরও পড়ুন: শত প্রচেষ্টা সত্ত্বেও কমছে না ওজন, ডায়েটিং নিয়ে আপনার ভুল ধারণা নেই তো, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: মানসিক স্বাস্থ্য ভালো রাখতে অবশ্যই মেনে চলুন এই কয়টি জিনিস, সহজ উপায় মুক্তি মিলবে সমস্যা থেকে
 

Share this article
click me!