খাদ্যতালিকায় ৭০ শতাংশ জুড়ে থাকবে স্বাস্থ্যকর ফ্যাট, রইল কিটোজেনিক ডায়েটের উপকারিতা

ওজন কমানো মানেই খাওয়া ছেড়ে দিলাম এমন নয়। আর ডায়েট মানে অভুক্ত থাকা নয়। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে সঠিক ডায়েট মেনে চলুন। করতে পারেন কিটোজেনিক ডায়েট (Ketogenic Diet)।

Sayanita Chakraborty | Published : Mar 24, 2022 8:40 AM IST / Updated: Mar 24 2022, 02:12 PM IST

বাড়তি ওজন (Weight) ঝড়িয়ে ফেলতে সকলেই মরিয়া। ওজন বাড়লেই খাদ্যতালিকা থেকে বাদ পড়ে সকল পছন্দের খাবার। অনেকে তো আবার সারাটা দিন আধপেটা খেয়ে থাকে। এই সবে ওজন কতটা কমে তা জানা নেই, তবে শরীর যে অসুস্থ হবে তা নিশ্চিত। ওজন কমানো মানেই খাওয়া ছেড়ে দিলাম এমন নয়। আর ডায়েট মানে অভুক্ত থাকা নয়। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে সঠিক ডায়েট মেনে চলুন। করতে পারেন কিটোজেনিক ডায়েট (Ketogenic Diet)। 

কিটোজেনিক ডায়েট (Ketogenic Diet) নিয়ে নানা রকম মত আছে। তবে, এই ডায়েট করতে গেলে প্রতিদিন খাদ্যতালিকায় ৭০ শতাংশ জুড়ে থাকবে স্বাস্থ্যকর ফ্যাট, ২০ শতাংশ থাকবে প্রোটিন ও মাত্র ১০ শতাংশ কার্বোহাইড্রেট (Carbohydrate)। ফলে যত ইচ্ছা বাদাম, চিজ, মাংস, ভাজাভুজি খেতে পারেন। 

জানা গিয়েছে, খাবারে উপস্থিত কার্বোহাই়ড্রেট থেকে গ্লুকোজ তৈরি হয়। যার থেকে আমরা এনার্জি পাই। আর এই ডায়েটে মাত্র ১০ শতাংশ কার্বোহাইড্রেট খাওয়া চলে। জানা গিয়েছে, ডায়েট থেকে কর্বোহাইড্রেট বাদ দিলে লিভার ফ্যাটকে ভেঙে দেবে। কিটোন আর ফ্যাটি অ্যাসিড তৈরি হবে। গ্লুকোজের বদলে এই কিটোন থেকেই তৈরি হবে এনার্জি (Energy)। ফলে দ্রুত ওজন কমবে।     

তবে, কিটোজেনিক ডায়েট করার আগে তা প্রসঙ্গে বিস্তারিত জেনে নিন। কোন সময় কতটা খাবার খাবেন তা জেনে নেওয়া প্রয়োজন। তা না হলে হিতে বিপরীত হতে পারেই। এই প্রসঙ্গে কোনও ডায়েটিসিয়ানের মতামত নিতে পারেন। অথবা সাহায্য নিতে পারেন ইন্টারনেটের। 

তবে, অনেকের মনে কিটোজেনিক ডায়েট (Ketogenic Diet) না করাই ভালো। কারণে, এই ডায়েট করলে ক্লান্তি বোধ হন এবং বারে বারে জল তেষ্টা পাওয়ার মতো সমস্যা দেখা দেয়। সঙ্গে মাথা ঘোরা, হার্ট বিট বেড়ে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকে। তাছাড়া, মেয়েদের হরমোনের (Hormone) ওপর প্রভাব ফেলে কিটোজেনিক ডায়েট। 

ওজন কমাতে শুধু খাওয়া কমালেই হল না। সঙ্গে প্রয়োজন আরও কিছু। প্রতিদিনে অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করবেন। সঙ্গে ওজন কমাতে চাইলে সঠিক সময় খাদ্যগ্রহণ করুন। দিনের শুরুতে সকাল ৯টার মধ্যে সেড়ে নিন ব্রেকফাস্ট, তেমনই রাত ৮.৩০ থেকে ৯টার মধ্যে খাবার খান। খাদ্যতালিকায় রাখুন স্বাস্থ্যকর খাবার। যা একদিকে যেমন ওজন কমাতে সাহায্য করবে তেমনই শরীরে পুষ্টি জোগাবে। 

আরও পড়ুন- যক্ষা কি সত্যিই ছোঁয়াচে, জেনে নিন এই রোগ সম্পর্কে ভ্রান্ত ধারণাগুলি

আরও পড়ুন- চুল পড়ার বন্ধ করতে শুধু প্যাক ব্যবহার করলেই হবে না, গরমে মেনে চলুন এই ১০ টোটকা

আরও পড়ুন- কিডনির রোগ থেকে বাঁচতে রইল ১০ টোটকা, কয়টি অভ্যেসের পরিবর্তনে সুস্থ থাকবেন
 

Read more Articles on
Share this article
click me!