সোশ্যাল মিডিয়া ব্যবহারের সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস, মিলবে মানসিক শান্তি

প্রতি সেকেন্ডে দেখে চলেছেন, কে আপনার ছবিতে কটা লাইক করল। জানেন কি, ফেসবুকের জন্য আপনার অজান্তেই হতে পারে মানসিক চাপ। এবার থেকে সোশ্যাল মিডিয়া ব্যবহারের সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস, মিলবে মানসিক শান্তি। 

Sayanita Chakraborty | Published : May 24, 2022 4:24 AM IST

সারাদিনে যতক্ষণ জেগে থাকেন, মোবাইলটা থাকে আপনার হাতে। রাতে ঘুমান মোবাইল মাথার কাছে নিয়ে। সারাদিন যতই ব্যস্ত থাকুন না কেন, সুযোগ পেলেই মোবাইল ঘাঁটেন। সোশ্যাল মিডিয়ায় কে কী পোস্ট করছে দেখেন। সঙ্গে চলে লাইক ও কমেন্ট। আর নিজে কিছু পোস্ট করলে তো কথাই নেই। প্রতি সেকেন্ডে দেখে চলেছেন, কে আপনার ছবিতে কটা লাইক করল। জানেন কি, ফেসবুকের জন্য আপনার অজান্তেই হতে পারে মানসিক চাপ। এবার থেকে সোশ্যাল মিডিয়া ব্যবহারের সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস, মিলবে মানসিক শান্তি। 

ফেসবুক, টুইটার ও ইন্সট্রাগ্রামে এমন ব্যক্তিদের রাখুন যাদের আপনি চেনেন। কয়েক হাজার ফ্রেন্ড রাখবেন না। এমনকী, যাদের পোস্ট দেখে আপনি অস্বস্তি বোধ করেন তাদের বাদ দিয়ে দিন। অপরিচিত ব্যক্তিদের সোশ্যাল মিডিয়ায়র প্রোফাইলে রাখার মানে নিন। 

আমরা সকলেই জীবনের ভালো মুহূর্তের ছবি পোস্ট করি। এর মানে এই নয়, যে জীবনে কোনও খারাপ সময় নেই। তাই লোকের ছবি দেখে নিজের জীবনের সঙ্গে তুলনা করবেন না। এর থেকে হতে পারে মানসিক চাপ। মনে ইতিবাচক ভাবনা রাখুন। তুলনা আসতে দেবেন না মনে। এতে আপনারই মানসিক চাপ বাড়ে যাবে।

ব্যক্তিগত জীবনের তথ্য সোশ্যাল মিডিয়ায় নয়। হতেই পারে প্রেমিকের সঙ্গে বিচ্ছেদ হয়েছে তাই বলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দিলেন, এমন করবেন না। এতে আপনারই ক্ষতি। এমন স্বভাব থেকে দেখা দিতে পারে মানসিক চাপ। 

সারাদিন মোবাইল ঘাঁটবেন না। কে কী পোস্ট করছে, কে কী করছে তা দেখার প্রয়োজন নেই। এতে বাড়বে আপনারই মানসিক চাপ। দিনের একটা নির্দিষ্ট সময় ফোন ঘাঁটন। সারাদিন ফোন ঘাঁটলে সেই কথা মাথায় ঘোরে। এর থেকে দেখা দেয় মানসিক চাপ। তাই মানসিক স্বাস্থ্য ভালো রাখতে মেনে চলুন এই টোটকা। সঙ্গে ভালো থাকবে আপনার চোখ। সারাদিন ফোন দেখলে চোখে চাপ পড়ে। এমনকী, ফোন থেকে নির্গত রশ্মি ত্বকেরও ক্ষতি করে। তাই প্রতিদিন সোশ্যাল মিডিয়া দেখার জন্য একটি নির্দিষ্ট সময় বরাদ্দ করুন। তা না হলে বাড়তে পারে জটিলতা। বিশেষ করে মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। এবার থেকে সোশ্যাল মিডিয়া ব্যবহারের সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস, মিলবে মানসিক শান্তি। 

আরও পড়ুন- কঠিন রোগ শরীরে বাসা বাঁধছে না তো? নিয়মিত দাঁতের পরীক্ষায় নির্ণয় হবে একাধিক রোগ

আরও পড়ুন- গতকালের তুলনায় ফের বাড়ল সোনার দাম, রূপোর দর কত জানেন

আরও পড়ুন- Vodafone Idea এনেছে একেবারে জলের দরে প্রিপেইড প্ল্যান, Disney + Hotstar সহ মিলবে 8GB ডেটা
   

 
 

Share this article
click me!