কঠিন রোগ শরীরে বাসা বাঁধছে না তো? নিয়মিত দাঁতের পরীক্ষায় নির্ণয় হবে একাধিক রোগ

অনেকেরই অল্প বয়স থেকে দাঁতের সমস্যা দেখা দেয়। এই সমস্যায় আক্রান্ত হন বাচ্চারাও। ক্যাবেটি শুধু নয়, মাড়ি দিয়ে রক্তক্ষরণ, দাঁতের ক্ষয়ের মতো সমস্যা দেখা দেয়। আর দাঁতের ব্যথা একবার শুরু হলে তা সহ্য করা দায়। হাজার ঘরোয়া টোটকাতেও অধিকাংশ সময় মুক্তি মেলে না। এবার থেকে দাঁতের সমস্যা সমাধানে আগে থেকে সতর্ক হন।

Sayanita Chakraborty | Published : May 24, 2022 3:44 AM IST / Updated: May 24 2022, 09:15 AM IST

অল্প বয়সেরই একাধিক রোগ আক্রান্ত হচ্ছেন সকলে। কম বয়স থেকেই হজমের সমস্যা, অল্পতেই জ্বর এগুলো নতুন নয়। তেমনই দেখা দিচ্ছে চোখের সমস্যা। এর সঙ্গে দাঁতের ব্যথা তো আছেই। অনেকেরই অল্প বয়স থেকে দাঁতের সমস্যা দেখা দেয়। এই সমস্যায় আক্রান্ত হন বাচ্চারাও। ক্যাবেটি শুধু নয়, মাড়ি দিয়ে রক্তক্ষরণ, দাঁতের ক্ষয়ের মতো সমস্যা দেখা দেয়। আর দাঁতের ব্যথা একবার শুরু হলে তা সহ্য করা দায়। হাজার ঘরোয়া টোটকাতেও অধিকাংশ সময় মুক্তি মেলে না। এবার থেকে দাঁতের সমস্যা সমাধানে আগে থেকে সতর্ক হন। অনেকেই মনে করে, দাঁতে ব্যথা হলে তবেই ডাক্তারের কাছে যাবেন। এই ধারণা একেবার ভুল। দাঁত সুস্থ রাখতে প্রতি মাসে চেকআপ জরুরি। জেনে নিন কেন। 

ক্যাবেটি থেকে বাঁচতে নিয়মতি ডাক্তারি পরমার্শ নিন। অনেক সময় দাঁত পরিষ্কার করার পরেও দাঁতের ফাঁকে খাবারের টুকরো থেকে যায়। এর থেকে দাঁতে পোকা হতে পারে। দাঁতে পোকা ধরছে কি না, তা সব সময় খালি চোখে নির্নয় করা সম্ভব হয় না। তাই নিয়মিত ডাক্তারি পরামর্শ নিন।  

ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার রোগ, হরমোনের অস্বাভাবিকতা, ভিটামিন ও আয়রনের ঘাটতি হয়েছে কি না, তো বোঝা যায় দাঁতের অবস্থা দেখে। তাই নিয়মিত দাঁতের পরীক্ষা করান। এতে শরীরের কোনও রোগ বাসা বাঁধলে তা বুঝতে পারবেন। 

বর্তমানে মুখমন্ডলে একাধিক রোগে ভুগঠেন অনেকে। শুধু দাঁতের ক্ষয় নয়। সঙ্গে মুখে ঘা, জিভে ঘা-এর সমস্যা দেখা দিচ্ছে। এই ধরনের রোগ সঠিক সময় নির্নয় করতে না পারলে হতে পারে মারাত্মক ক্ষতি। তাই নিয়মিত ওরাল চেকআপ করুন। ওরাল কেয়ার রুটিনের দ্বারা রোগ নির্ভয় করা সম্ভব। 

দাঁতের সমস্যা থাকলে অনেকেরই হঠাৎ করে দাঁতের ব্যথা শুরু হয়। আর এই ব্যথা সহ্য করা কঠিন। এমন আচমকা ব্যথা থেকে ব্যথা এড়াতে নিয়মিত দাঁতের চেকআপ করুন। মাসে অন্তত ১ বার ডাক্তারি পরামর্শ নিন। এতে আচমকা ব্যথা থাকে মুক্তি পাবেন। 

এই সবের সঙ্গে নিয়মিত দাঁতের যত্ন নিন। দিনে দুবার দাঁত মাজুন। দিনে বারে বারে কুলি করুন। এতে দাঁত ভালো থাকবে। তেমনই সঠিক মাজন ব্যবহার করুন। এতে দাঁত ভালো থাকবে। সঠিক নিয়ম মেনে চললে দাঁত থাকবে সুস্থ।  

আরও পড়ুন- গতকালের তুলনায় ফের বাড়ল সোনার দাম, রূপোর দর কত জানেন

আরও পড়ুন- স্বাদের পাশাপাশি স্বাস্থ্যে ভরপুর কারিপাতা, এই রোগীদের জন্য খুবই উপকারী

আরও পড়ুন- গরমকালে প্রতিদিন ঘি খাচ্ছেন, বুড়িয়ে যাওয়া থেকে বাঁচতে কখন খাবেন জেনে নিন
 

Share this article
click me!