বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, রোগ থেকে বাঁচতে কয়টি গুরুত্ব জিনিস সব সময় মেনে চলুন

করোনার দাপটে নাজেহাল যখন সকলে, সেই সময় আরও একটি রোগ চিন্তার ভাঁজ ফেলল চিকিৎসকদের কপালে। করোনার মাঝেই প্রকোপ হচ্ছে ডেঙ্গি। সদ্য প্রকাশ্যে এসেছে একটি খবর। ঋতুপরিবর্তনে জ্বর হতেই পারে। কিন্তু, তাপমাত্রা যদি অধিক হয় তাহলে ডাক্তারি পরামর্শ নিন। এই রোগ প্রসঙ্গে কয়টি জিনিস মাথায় রাখুন, তবেই সুস্থ থাকা সম্ভব। 

Sayanita Chakraborty | Published : May 18, 2022 4:57 AM IST

এখনও পুরো পুরি বিদায় নেয়নি করোনা। বিশেষজ্ঞরা প্রতি মুহূর্তে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন। তার কারণ আসতে পারে করোনার চতুর্থ ঢেউ। করোনার দাপটে নাজেহাল যখন সকলে, সেই সময় আরও একটি রোগ চিন্তার ভাঁজ ফেলল চিকিৎসকদের কপালে। করোনার মাঝেই প্রকোপ হচ্ছে ডেঙ্গি। সদ্য প্রকাশ্যে এসেছে একটি খবর। যেখানে জানা গিয়েছে, ওদলাবাড়ি বাগ্রাকোট এলাকায় ৪৬ জনের ডেঙ্গি ধরা পড়েছে। এমনই শহরেও ধরা পড়ছে ডেঙ্গি রোগ। এই রোগের লক্ষণ দেখা দিলে উপেক্ষা করবেন না। বরং, তৎক্ষণাত চাকিৎসকের পরামর্শ নিন। ডেঙ্গু রোগ প্রসঙ্গে সময় সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস।  

ঋতুপরিবর্তনে জ্বর হতেই পারে। কিন্তু, তাপমাত্রা যদি অধিক হয় তাহলে ডাক্তারি পরামর্শ নিন। কিংবা যদি দেখেন জ্বর বারে বারে ফিরে আসছে তাহলে ঘরোয়া চিকিৎসার ওপর ভরসা করে ফেলে রাখবেন না। এর সঙ্গে শরীরে ব্যথা, মাথা ব্যথা হলে বুঝতে হবে এটি ডেঙ্গু রোগের লক্ষণ। এই রোগ শরীরে বাসা বাঁধলে চোখের পিছনে ব্যথা হয়। সঙ্গে চামড়া লাল হয়ে যায়। 

ডেঙ্গু আক্রান্ত হলে ডাক্তারি পরামর্শ মেনে সবার আগে ওষুধ খান। নিজে চিকিৎসা করবেন না। অনেকেই জ্বর হলে প্যারাসিটামল খেয়ে ফেলেন। এতে সমস্যা বাড়তে থাকে। তাই সবার আগে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। 

সঙ্গে বদল আনুন খাদ্যতালিকায়। ডাবের জল, ফলের জুস, লেবুর শরবত খান প্রচুর পরিমাণে। এই ধরনের খাবার পুষ্টিগুণ সম্পন্ন। যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে থাকে। 

সেই সঙ্গে প্রচুর বিশ্রাম নিন। ওষুধ খেয়ে জ্বর কমলেই অনেকে সব কাজ শুরু করে দেন। এমন ভুল করবেন না। এই রোগ আক্রান্ত হলে সবার আগে প্রচুর বিশ্রামের প্রয়োজন। তা না হলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। তাই সুস্থ হতে চাইলে ডাক্তারি পরামর্শ মেনে চলুন। 
সাধারণত দেখা যায় জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত ডেঙ্গু জ্বরের প্রকোপ থাকে। কারণ, এই সময় এডিস মশার বিস্তার হয়। এই সময় চারিপাশে কোথাও জল জমতে দেবেন না। জমা জলে মশা জন্মায়। তেমনই রাতে মশাটি টাঙিয়ে শোওয়ার অভ্যেস করুন। সঙ্গে স্বাস্থ্যকর খাবার খান। মশা তাড়ানোর জন্য মেনে চলতে পারেন ঘরোয়া টোটকা। অথবা ব্যবহার করুন বাজার চলতি বিভিন্ন ধরনের স্প্রে।  

আরও পড়ুন- গরমে শরীর ঠাণ্ডা রাখতে পাতে রাখুন এগুলি, সুস্থ থাকার পাশাপাশি কমবে ওজন

আরও পড়ুন- অগ্নিমূল্য বাজারে সোনা ও রূপোর দাম কমছে হুড়মুড়িয়ে, এটাই কি সোনা কেনার আসল সময়

আরও পড়ুন- সুস্বাস্থ্য বজায় রাখতে চিনি ছাড়াই বাচ্চার জন্য বানান মিষ্টি পদ, রইল টিপস

Share this article
click me!