সুস্বাস্থ্য বজায় রাখতে চিনি ছাড়াই বাচ্চার জন্য বানান মিষ্টি পদ, রইল টিপস

চিনি যেমন বড়দের জন্য শরীরের জন্য ক্ষতি করে তেমনই বাচ্চাদের জন্যও ক্ষতিকর। তবে, সব ধরনের মিষ্টি জাতীয় খাবারও তৈরি হয় চিনি দিয়ে। বিশেষ করে ক্যান্ডি তৈরি করতে চিনির ব্যবহার হয়ে থাকে। বাচ্চাদের সুস্থ রাখতে এবার থেকে মেনে চলুন বিশেষ টোটকা। বাচ্চাদের মিষ্টি জাতীয় খাবার নিশ্চয়ই খাওয়াবেন। খেয়াল রাখবেন তা যেন হয় স্বাস্থ্যকর। জেনে নিন কী কী বানাবেন। 

Sayanita Chakraborty | Published : May 18, 2022 3:56 AM IST / Updated: May 18 2022, 09:28 AM IST

চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এই কথা সকলে জানি। বিশেষজ্ঞরা বারে বারে পরমার্শ দিয়ে থাকেন, চিনি ত্যাগ করার জন্য। এটি যেমন বড়দের জন্য শরীরের জন্য ক্ষতি করে তেমনই বাচ্চাদের জন্যও ক্ষতিকর। তবে, সব ধরনের মিষ্টি জাতীয় খাবারও তৈরি হয় চিনি দিয়ে। বিশেষ করে ক্যান্ডি তৈরি করতে চিনির ব্যবহার হয়ে থাকে। বাচ্চাদের সুস্থ রাখতে এবার থেকে মেনে চলুন বিশেষ টোটকা। বাচ্চাদের মিষ্টি জাতীয় খাবার নিশ্চয়ই খাওয়াবেন। খেয়াল রাখবেন তা যেন হয় স্বাস্থ্যকর। জেনে নিন কী কী বানাবেন। 

নারকেল দুধের ঠান্ডাই বানাতে পারেন বাচ্চার জন্য। নারকেল ও গুড় দিয়ে তৈরি করা হয় নারকেল দুধের ঠান্ডাই। গুড় ব্যবহারের জন্য এটি মিষ্টি স্বাদ আসে। তাই আলাদা করে চিনি দেওয়ার দরকার হয় না। এই খাবার বাচ্চাদের মন ভোলাবে তেমনই স্বাস্থ্যের জন্য ভালো। 

চিয়া পুডিং খাওয়াতে পারেন বাচ্চাকে। চিনির পরিবর্তে চিয়া বীজ ও কলা ব্যবহার করুন। পুডিং সব বাচ্চারই পছন্দের। তাই এই খাবার বাচ্চার পছন্দ হবে। আর চিনির পরিবর্তে চিয়া বীজ ব্যবহারে তেমন কোনও স্বাদের পরিবর্তন হবে না। 

কুলফি তৈরি করতে পারেন আপনার ছোট্টটির জন্য। শিশুরা কুলফি খেতে পছন্দ করেন। তবে, নারকেল দুধ দিয়ে বানাতে পারেন কুলফি। এতে মিষ্টি স্বাদ আসবে। আর এটি স্বাস্থ্যকরও। তাই বানিয়ে ফেলুন কুলফি। 
ব্রাউনি বানাতে পারেন বাচ্চার জন্য। তবে মিষ্টি আলু দিয়ে ব্রাউনি তৈরি করুন। এটি শিশুর শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। মিষ্টি আলু, গুড়, কোকো পাউডার দিয়ে এই ব্রাউনি তৈরি করা হয়। এতে চিনির ব্যবহার করা হয় না। সে কারণে বাচ্চার শরীর সুস্থ থাকবে। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা। বানাতে পারেন এই কয়টি পদ। 

বাচ্চার শরীর সুস্থ রাখতে ও বিকাশ ঘটাতে আমরা নানা রকম পদক্ষেপ নিয়ে থাকি। তার খাদ্যতালিকায় বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন মায়েরা। নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেন। তবে, বাচ্চাকে সুস্থ রাখতে পুষ্টিকর খাবার যেমন খাওয়াবেন তেমনই ক্ষতিকারণ খাবার বাদ দিন খাদ্যতালিকা থেকে। চিনি বাচ্চার শরীরে নানা রকম ক্ষতি করে থাকে। এবার বাচ্চার জন্য বানান চিনি ছাড়া মিষ্টি পদ। জেনে নিন কীভাবে বানাবেন এমন সুস্বাদু পদ।

আরও পড়ুন- সুস্বাদু পদ রাঁধতে ঘি দিয়ে রান্না করছেন? জেনে নিন কী ক্ষতি হচ্ছে শরীরের

আরও পড়ুন- হাতের তালুর এই ত্রিভূজ অর্থের সন্ধান দেয়, দেখে নিন কোন রেখাগুলির কথা বলা হচ্ছে

আরও পড়ুন- বিছানায় শুলেই বুজে আসবে দুই চোখের পাতা, ভালো ঘুমের জন্য রইল মাত্র দুটি টিপস    
 

Share this article
click me!