শীতের মরশুমে খেতে পারেন এই পাঁচটি ফল, সুমিষ্ট এই ফলের গুণে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে

ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে একে একে চোখ (Eye), ফুসফুস (Lungs), হার্ট (Heart), কিডনি (Kidney) আক্রান্ত হয়। ধীরে ধীরে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। এই রোগ থেকে মুক্তি পেতে যেমন দরকার সঠিক ওষুধ খাওয়া, তেমনই প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। এই শীতে কয়েকটি ফল খান। যা নিয়ন্ত্রণে রাখবে ডায়াবেটিস (Diabetes)।

Sayanita Chakraborty | Published : Jan 25, 2022 1:04 PM IST

সারা বিশ্বে একাধিক মানুষ প্রতিদিন ডায়াবেটিসের জন্য প্রাণ হারাচ্ছে। একে বলা হয় সাইলেন্ট কিলার (Silent Killer)। যা এক এক করে প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গকে আক্রান্ত করে। ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে একে একে চোখ (Eye), ফুসফুস (Lungs), হার্ট (Heart), কিডনি (Kidney) আক্রান্ত হয়। ধীরে ধীরে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। এই রোগ থেকে মুক্তি পেতে যেমন দরকার সঠিক ওষুধ খাওয়া, তেমনই প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। এই শীতে কয়েকটি ফল খান। যা নিয়ন্ত্রণে রাখবে ডায়াবেটিস (Diabetes)। 

আপেল
সারা বছরই আপেল পাওয়া যায়। তবে, এই শীতে প্রতিদিন ১টি করে আপেল খেতে পারে। এতে ভিটামিন সি (Vitamin C) ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা ডায়াবেটিক রোগীদের জন্য খুবই উপকারী। এতে থাকা ফাইবার হজম ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে আপেলের (Apple) গুণে দূর হয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা, হার্টের অসুস্থ ও লিভারের অসুখ। তাই ডায়াবেটিসের রোগীদের পাশাপাশি সকলেই আপেল খেতে পারেন।  

কামরাঙা
কামরাঙায় প্রচুর ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা আমাদের স্বাস্থ্যরে জন্য উপকারী। এটি খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যা সুগারের রোগীদের জন্য খুবই উপকারী। নিয়মিত এই ফল খেলে যেমন ডায়াবেসিট নিয়ন্ত্রণে থাকে। তেমনই বৃদ্ধি পায় রোগ প্রতিরোধ ক্ষমতা।  
 

স্ট্রবেরি
সুমিষ্ট স্ট্রবেরি রোজ রাখতে পারেন খাদ্যতালিকায়। এতে অ্যান্টি অক্সিডেন্ট (Anti Oxidant), ভিটামিন ও ফাইবার থাকে। যা হৃদ রোগের ঝুঁকি কমায়। সঙ্গে নিয়ন্ত্রণে রাখে সুগার। স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে কার্বোহাইট্রইট থাকে। ফলে ডায়াবেটিসের রোগীয়া স্ট্রবেরি খেতে পারেন। এর পুষ্টিগুণে সুস্বাস্থ্য বজায় থাকবে। 
 

আমলকি
নিয়মিত ১টি কিংবা ২টি করে আমলকি খান। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যা ডায়াবেটিস নিয়্ন্ত্রণে রাখে। রোজ কাঁচা আমলকি অথবা আমলকি সেদ্ধ খেতে পারেন। এই ফল চুল (Hair) ও ত্বকের (Skin) স্বাস্থ্য ভালো রাখতেও বেশ উপকারী। 

আরও পড়ুুন: অ্যানিমিয়া দূর করতে খাদ্য তালিকায় রাখুন এই কয়টি খাবার, জেনে নিন কী কী খাবেন

আরও পড়ুন: গৃহবন্দি একঘেঁয়ে জীবনে দেখা দিচ্ছে মানসিক অবসাদ, সমস্যার থেকে মুক্তি পাবেন কী করে, জেনে নিন মনোবিদের মত

পাাকা পেঁপে
নিয়মিত পেঁপে খান। ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ পেঁপে। যা ডায়াবেটিসের রোগীদের জন্য বেশ উপকারী। এটি খেলে পেট ভর্তি লাগে। ফলে, সহজে খিদে পায় না। সকালে কিংবা দুপুরে ১ বাটি করে পেঁপে খান। পাকা পেঁপে হার্টের জন্যও খুব ভালো। এতে থাকা মিনারেল কোলনের জন্য খুব কার্যকারী। এটি শরীরে যে কোনও রকম ঘাটরি পূরণে কার্যকরী ভুমিকা পালন করে। 
 

Share this article
click me!