গৃহবন্দি একঘেঁয়ে জীবনে দেখা দিচ্ছে মানসিক অবসাদ, সমস্যার থেকে মুক্তি পাবেন কী করে, জেনে নিন মনোবিদের মত

করোনার (Corona) ভয় একদিকে অস্থিরতা অন্যদিকে এক ঘেঁয়ে জীবন। এই পরিস্থিতির জন্য অনেকেই মানসিক অবসাদে ভুগছেন। কিন্তু, উপায় নেই এই মুহূর্তে আগের জীবন ফিরে পাওয়ার। এই সময় নিজেকে সামলাবেন কী করে?

Sayanita Chakraborty | Published : Jan 24, 2022 5:51 PM IST

এতদিন ছিল করোনা (Corona), এবার ওমিক্রন (Omicron)। রোগের জন্য জনজীবন ব্যহত। এই সময়, ‘ভালো লাগছে না’ শব্দটা সকলের মুখে। সঙ্গে সারাক্ষণ রোগের ভয়। করোনার ভয় একদিকে অস্থিরতা অন্যদিকে এক ঘেঁয়ে জীবন। এই পরিস্থিতির জন্য অনেকেই মানসিক অবসাদে ভুগছেন। কিন্তু, উপায় নেই এই মুহূর্তে আগের জীবন ফিরে পাওয়ার। এই সময় নিজেকে সামলাবেন কী করে?

মনোবিদ পল্লবী রায় জানালেন করোনার কঠিন মুহূর্তে কী করে মানসিক অবসাদ (Stress) মুক্ত থাকা যায়। তাঁর কথায়, এই সময় নিজেকে ব্যস্ত রাখা খুব দরকার। সিনেমা দেখা, গল্পের বই পড়া কিংবা রান্না করা তো রয়েইছে। কিন্তু, সারাক্ষণ এই কাজ কোনও মতেই ভালো লাগতে পারে না। তাই এই সময় সবার আগে বোঝার চেষ্টা করুন নিজের কী ভালো লাগে, কোন কাজে আপনি আনন্দ পান। সেই কাজগুলো করুন। সারাদিন নিজেকে ব্যস্ত (Busy) রাখুন। রোজ নতুন নতুন কিছু করার চেষ্টা করুন। নিজের সৃজনশীলতার প্রকাশ ঘটান। নতুন কিছু সৃষ্টির চেষ্টা করুন। তা কোনও হাতের কাজ হতে পারে, নতুন কোনও জিনিস হতে পারে। এতে যেমন মানসিক তৃপ্তি মিলবে, তেমনই দূর হবে মানসিক অবসাদ। 

মনোবিদের মতে, ‘এখন আমরা সকলেই পরিস্থিতির শিকার। বাড়ি থেকে অফিস করছেন বহু মানুষ। অর্থাৎ এক সঙ্গে সামলাতে হচ্ছে বাড়ি ও অফিস। এই সময় সংসার ও অফিস (Office) দুয়ের চাপে মানসিক চাপ কিংবা অবসাদ আসতে পারে। তাই দিনের শুরুতে সব প্ল্যান করে নিন। কখন কী করবেন, সব ছকে নিন। এতে কাজ আরও সহজ হবে। আর অবশ্যই নিজের জন্য সময় বের করুন। গান শুনুন, সিনেমা দেখুন। এমন কিছু করুন যাতে নিজের মন ভালো থাকে। তাহলে একঘেঁয়েমি যেমন আসবে না, তেমনই দূর হবে মানসিক অবসাদ।’ 

রোজই বেরে চলেছে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা। সঙ্গে বাড়ছে ওমিক্রন। টিভি খুললেই শুধু করোনার খবর। মনোবিদ জানান, ‘এখন সারাদিন করোনার খবর দেখে আতঙ্কিত বাড়াবেন না। অকারণ আতঙ্ক থেকে দেখা দিতে পারে মানসিক অবসাদ। মনে রাখতে হবে, এই রোগ যে কোনও সময় শরীরে বাসা বাঁধতে পারে। রোগ থেকে বাঁচতে সতর্ক থাকা যেমন দরকার তেমনই দরকার মানসিক দৃঢ়তা। এই রোগে আক্রান্ত হলে ভেঙে না পড়ে, কীভাবে সুস্থ হবেন সেই কথা চিন্তা করুন। তবেই মানসিক ভাবে সুস্থ থাকা সম্ভব। যদি অনুভব করেন মানসিক অবসাদ ক্রমে আপনাকে গ্রাস করছে তাহলে মনোবিদের পরামর্শ নিন।’       

আরও পড়ুন: Lungs Health: ফুসফুস পরিষ্কার থাকলে মুক্তি মিলবে জীবাণু সংক্রমণ থেকে, রইল ফুসফুস পরিষ্কার রাখার উপায়

আরও পড়ুন: করোনা মুক্ত হওয়ার পর অবশ্যই এই কয়টি খাবার খান, এই খাবারে দূর হবে লং কোভিডের সমস্যা
 

Share this article
click me!