গোটা বিশ্বের কাছে বর্তমানে আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে এই মারণ রোগ। এই মারণ সংক্রমণ ছড়াতে পারে যে কোনও সমাবেশ, এটিএম এমনকী স্মার্টফোন থেকেও। তাই এই রোগের হাত থেকে নিজেকে রক্ষা করতে নিয়মিত হাত পরিষ্কার রাখার পাশাপাশি স্মার্টফোন পরিষ্কারও রাখা প্রয়োজন। কীভাবে সুরক্ষা বজায় রেখে পরিষ্কার রাখবেন স্মার্টফোন, জেনে নেওয়া যাক। 

অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থা CSIRO-এর বিজ্ঞানীদের দাবি, স্টেইনলেস স্টিল, কাঁচের উপর প্রায় ২৮ দিন পর্যন্ত টিকে থাকতে পারে এই মারণ ভাইরাস করোনা। ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় মোবাইল ফোনের স্ক্রিনে ব্যবহৃত কাঁচের উপর টানা ২৮ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে এই ভাইরাস। তবে ৪০ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রায় এই ভাইরাসের কার্যকরিতা কমে যায়।

তাই স্মার্টফোনকেও জীবানুমুক্ত রাখতে তা বর্তমান সময়ে পরিষ্কার করা প্রয়োজন। মোবাইলকে জীবনুমুক্ত রাখতে ক্লোরক্স ডিসইনফেক্টিং ওয়াইপস  বা আইসোপ্রোপাইল অ্যালকোহল ওয়াইপস দিয়ে ফোনের বাইরের অংশগুলো পরিষ্কার করে নেওয়া উচিৎ। প্রতিদিনের ব্যবহৃত স্যানিটাইজার দিয়ে ফোন পরিষ্কার করলে অকালেই নষ্ট হয়ে যেতে পারে স্মার্টফোনটি। স্মার্টফোন ব্যবহারের সময় কোনও ক্লিনিং প্রডাক্ট ব্যবহার করবেন না। হাইড্রোজেন পারাক্সাইড রয়েছে কেবল এমন ক্লিনার দিয়ে পরিষ্কার করলে কোরনা ভাইরাসের মত জীবানু মুক্ত থাকবে আপনার স্মার্টফোন। স্মার্টফোন পরিষ্কার করতে কখনোই ব্লিচ জাতীয় কোনও কিছু ব্যবহার করা উচিত নয়।