Hermoni COVID-19 Test: ২০ মিনিটেরও কম সময়ে সঠিক ভাবে করোনা টেস্ট করতে কীভাবে কাজ করে এই পরীক্ষা

বিজ্ঞানীরা দাবি করেছেন যে এই Hermoni COVID-19 Test-টি অ্যান্টিজেন পরীক্ষার মতো কম সময়ে ফলাফল দেয় এবং RT-PCR- এর মতো সঠিক ফলাফল  দেয়। একজন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত কি না তা জানা যাবে এই পরীক্ষার মাধ্যমে।  

deblina dey | Published : Jan 26, 2022 10:03 AM IST

বিশ্বজুড়ে ওমিক্রনের (Omicron) মারাত্মক বৃদ্ধির মধ্যে, বিজ্ঞানীরা এর তদন্ত, চিকিত্সা এবং ভ্যাকসিনের উন্নতিতে দিন-রাত কাজ করেছেন। এর একটি উদাহরণ হল 'হারমনি টেস্ট' (Hermoni COVID-19 Test)। কোভিড সনাক্ত করার জন্য এটি একটি নতুন পরীক্ষা। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের (University of Washington) গবেষকরা এই পরীক্ষাটি তৈরি করেছেন। বিজ্ঞানীরা দাবি করেছেন যে এই Hermoni COVID-19 Test-টি অ্যান্টিজেন পরীক্ষার মতো কম সময়ে ফলাফল দেয় এবং RT-PCR- এর মতো সঠিক ফলাফল  দেয়। একজন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত কি না তা জানা যাবে এই পরীক্ষার মাধ্যমে।  
কি ভাবে কাজ করে 'হারমনি টেস্ট'
গবেষকরা জানিয়েছেন, ভাইরাসের জেনেটিক উপাদান পরীক্ষা করে এই টেস্ট বলে দেয় একজন মানুষ আক্রান্ত কি না। বিশেষ করে এই বিষয়টি হল এটি কম সময়ে দ্রুত এবং সঠিক রেজাল্ট দেয়। এই পরীক্ষাটি গবেষক ব্যারি লুটজ তার গবেষক দলের সঙ্গে তৈরি করেছেন। 
এই পরীক্ষাটি এমনভাবে করা হয় যাতে কোভিডের পরীক্ষা সহজে করা যায়। ঠিক PCR পরীক্ষার মতো। একটি নমুনা নাক থেকে নেওয়া হয়। এই নমুনা ডিটেক্টর মধ্যে রাখা হয়। এই ডিটেক্টর টেস্ট পরিচালনা করে এবং ফলাফল মোবাইল ফোনে দেখা যায়। বিশেষ ব্যাপার হল এই ডিটেক্টরের দাম খুবই কম। ডিটেক্টর দিয়ে একবারে ৪টি নমুনা পরীক্ষা করা যেতে পারে।
এই টেস্ট কতটা সঠিক?
গবেষকদের দাবি, এই পরীক্ষায় ভাইরাসের জিনোম পরীক্ষা করা হয়। এই পরীক্ষাটি ভাইরাসে দুটি পর্যন্ত মিউটেশন সম্পর্কেও তথ্য দিতে পারে। এটি হারমনি কিট দিয়ে পরীক্ষা করা নাকের নমুনা থেকে ৯৭ শতাংশ পর্যন্ত সঠিক ফলাফল দেয়। 
অন্যান্য কোভিড টেস্ট থেকে 'হারমনি টেস্ট' কতটা আলাদা?
বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, পিসিআর পরীক্ষায় ভাইরাসের নমুনাকে ঠান্ডা ও গরম করে ফলাফল বের করা হয়। তবে হারমনি টেস্টের সময় এটি করতে হবে না। তাই অনেক সময় বাঁচে। 
গবেষকরা আরও জানিয়েছেন যে, হারমনি কোভিড পরীক্ষা প্রথমে কর্মক্ষেত্র এবং স্কুলের শিক্ষার্থীদের জন্য উপলব্ধ করা হবে। এছাড়াও, একটি হোম কিট তৈরি করার পরিকল্পনা করা হচ্ছে যাতে লোকেরা ঘরে বসে কোভিড পরীক্ষা করতে পারে। 
সাশ্রয়ী মূল্যে এই পরীক্ষা বিশ্বব্যাপী উপলব্ধ করা হবে বলে দাবি করেছেন গবেষকরা। একটি নতুন কোম্পানি, আনাভাসি ডায়াগনস্টিকস, কিটটি সাশ্রয়ী মূল্যে উপলব্ধ করতে শুরু করা হয়েছে। এই কোম্পানি হারমনি কোভিড টেস্ট কিট তৈরি করবে। গবেষকরা বলছেন, আমরা সাধারণ মানুষকে খুব গ্রুত এই টেস্টিং কিট দেওয়ার চেষ্টা করছি।

আরও পড়ুন- সাবধান, এই ধরণের আলু খেলে হতে পারে মারাত্মক সমস্যা, জেনে নিন বিশেষজ্ঞদের মত

আরও পড়ুন- শীতকালে শরীর সুস্থ রাখতে চান, তবে ডায়েটে রাখুন এই পাঁচ খাদ্য

আরও পড়ুন- নিয়মিত খান এই ৫টি খাবার, যৌন চাহিদা বাড়াতে বেশ উপকারী এই খাবারগুলো

Share this article
click me!