কোমরে ব্যথার সমস্যায় নাজেহাল অবস্থা, সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন ঘরোয়া টোটকা

সারাদিন বসে কাজ করার জন্য ব্যাক পেইন (Back Pain) হওয়া স্বাভাবিক। সমস্যা থেকে মুক্তি পেতে সারাটা দিন মাসেল পেইনের ওষুধ লাগিয়ে চলেছেন। এবার মেনে চলুন নতুন উপায়। ব্যাক পেইন (Back Pain)  থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা। জেনে নিন কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Feb 5, 2022 10:48 AM IST

দিন কাটে ল্যাপটপে মুখ গুঁজে। দীর্ঘক্ষণ চেয়ারে বসে থাকা। ৯ ঘন্টার শিফট (Shift) হলেও কাজ শেষ হতে ১০ থেকে ১১ ঘন্টা লেগে যায়। এতটা সময় এক ভাবে বসে থাকার জন্য ব্যাক পেইন (Back Pain) হওয়া স্বাভাবিক। সমস্যা থেকে মুক্তি পেতে সারাটা দিন মাসেল পেইনের ওষুধ লাগিয়ে চলেছেন। এবার মেনে চলুন নতুন উপায়। ব্যাক পেইন (Back Pain)  থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা। জেনে নিন কী করবেন। 

ব্যথা থেকে মুক্তি পেতে আদাকে হাতিয়ার করুন। দুভাবে আদা ব্যবহার করতে পারেন। আদা বেটে নিন। সেটা ব্যথার স্থানে লাগান। অথবা হাফ কাপ জলে ৪ ইঞ্চি ফুটিয়ে নিন। এই জল ছেঁকে নিয়ে তাতে মধু (Honey) মিশিয়ে খান। নিয়মিত খেলে ব্যথা থেকে উপসম পাবেন। 

তুলসি পাতার (Tulsi Leaves) গুণে ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। হাফ কাপ জলে ৮ থেকে ১০টা পাতা নিয়ে ফুটিয়ে নিন। এবার সেই জল ঠান্ডা করুন। এই জল খেলে উপকার পাবেন। তুলসি পাতার গুণে ব্যাক পেইনের সমস্যা দূর হবে। 

তেল মাসাজ করলে কোমরের ব্যথা কম হবে। অলিভ অয়েল, নারকেল তেল কিংবা আমন্ড অয়েল দিয়ে মাসাজ করুন। প্রতিদিন মাসাজ করলে ব্যাক পেইনের (Back Pain) সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

নিয়মিত দুধ (Milk) খান। মূলত, ক্যালসিয়ামের অভাবে ব্যাক পেইনের সমস্যা দূর হবে। নিয়মিত দুগ্ধ জাতীয় খাবার খান। এতে যে কোনও ব্যথার (Pain) উপসম হবে। তবে, চিনি ছাড়া দুধ খাবেন। চিনি বা চকোলেট সিরাপ দিয়ে খেলে কোনও উপকার হবে না। 

পোস্তো দানার গুণে ব্যাক পেইনের সমস্যা সমাধান হবে। ১০০ গ্রাম পোস্ত নিয়ে তা বেটে নিন। এবার তার সঙ্গে মিছরি ভালো করে মেশান। দিনে ২ বার এই মিশ্রণ খান। পোস্তোতে ভিটামিন সি, আয়রন এবং ম্যাগনেশিয়াম থাকে। যা ব্যথার সমস্যা দূর করে। 

আরও পড়ুন: বদলে যাচ্ছে নখের রং, ভুলেও অবহেলা নয়, হতে পারে আপনি ওমিক্রন আক্রান্ত

আরও পড়ুন: Skin Care Tips: আন্ডারআর্মের কালো দাগ দূর করতে এইভাবে কাজে লাগান অব্যর্থ দাওয়াই মধু

রসুনের (Garlic) গুণে ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। রসুন ভিটামিন বি (Vitamin B), ভিটামিন সি (Vitamin C), ক্যালসিয়ামে (Calcium) পরিপূর্ণ। একটি পাত্রে নারকেল তেল, সরষের তেল নিয়ে অল্প আঁচে গরম করুন। তাতে দিন ৮ থেকে ১০ কোয়া রসুন। এই তেল ঠান্ডা করে তা দিয়ে মালিশ করুন। এতে উপকার পাবেন।  
 

Share this article
click me!